অনার্স ভর্তি ফলাফল – দ্বিতীয় মেধা তালিকা

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ১ম মেধা তালিকায় ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয় পরিবর্তন, বিষয়ভিত্তিক ২য় মেধা তালিকা প্রকাশ ও কলেজ কর্তৃক চূড়ান্ত ভর্তি নিশ্চয়ন সম্পর্কিত জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ১ম মেধা তালিকায় ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয় পরিবর্তন ও বিষয়ভিত্তিক ২য় মেধা তালিকা ১৯ সেপ্টেম্বর ২০২১ তারিখ বিকাল ৪টায় প্রকাশ করা হবে।

অনার্স ভর্তি ফলাফল ২০২১ – দ্বিতীয় মেধা তালিকা

 

দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ সংক্রান্ত জরুরী তথ্য

  • ফলাফল প্রকাশঃ ১৯ সেপ্টেম্বর ২০২১।
  • ভর্তি ফরম ডাউনলোডঃ ১৯ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর ২০২১।
  • ভর্তি শুরুঃ ২০ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর ২০২১।

 

খুব সহজে নিজ শহরে চাকরি খুঁজতে কর্ম এপস ডাউনলোড করুন!

কর্ম এপস ডাউনলোড লিংক

যাদের মাইগ্রেশন করে বিষয় পরিবর্তন হয়েছেঃ

১ম মেধা তালিকায় ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্য থেকে যাদের বিষয় পরিবর্তন হবে, তাদের অনলাইন থেকে প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহের তারিখ: ১৯/০৯/২০২১ থেকে ২৬/০৯/২০২১

  • কোন শিক্ষার্থীর বিষয় পরিবর্তন হলে তার পূর্বের বিষয়ে ভর্তি বাতিল হয়ে যাবে এবং পরিবর্তিত বিষয়ে তার ভর্তি নিশ্চিত হবে।
  • তবে কোন শিক্ষার্থীর বিষয় পরিবর্তন না হলে তার পূর্বের বিষয়ে ভর্তি বহাল থাকবে।
  •  বিষয় পরিবর্তনের ভর্তি ফরম সংশ্লিষ্ট কলেজে নিশ্চয়ন করতে হবে না।
  •  বিষয় পরিবর্তনের ক্ষেত্রে শিক্ষার্থীকে কোন ফি প্রদান করতে হবে না।

দ্বিতীয় মেধা তালিকার ফলাফল দেখবেন যেভাবেঃ

উক্ত ফলাফল SMS এর মাধ্যমে একই দিন বিকাল ৪টা থেকে এবং ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) রাত ৯টা থেকে পাওয়া যাবে। আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির দ্বিতীয় মেধা তালিকা দু’ভাবে দেখতে পারেন।

  1. অনলাইনে রোল এবং পিন দিয়ে লগিন করে।
  2. এসএমএস-এর মাধ্যমে।

আরও পড়ুনঃ অনার্স ভর্তি ফলাফল দেখবেন যেভাবে।

এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখবেন যেভাবেঃ

NU <space> ATHN <space> ROLL NO টাইপ করে 16222 নম্বরে send করতে হবে।

নিজ শহরে ফ্রিতে চাকুরি খুঁজতে গুগল পরিচালিত কর্ম এপ ইনস্টল করুন!

যেমনঃ NU ATHN 1234567 and send 16222

এখানে,

NU = National University, AT = Admission Test, HN = Honours, ROLL NO = Admission Roll

অনলাইনে অনার্স ভর্তি দ্বিতীয় মেধা তালিকা যেভাবে দেখবেন – http://admission.nu.edu.bd

অনলাইনে ফলাফল দেখতে আপনাকে Honours Applicants Login প্রবেশ করে এডমিটে থাকা রোল এবং পিন দিয়ে লগিন করতে হবে। ছবিতে লক্ষ্য করুন কেমন করে লগিন করবেন।

অনার্স ভর্তি ফলাফল দেখুন এখানে

যদি Congratulations…. দিয়ে শুরু হয় আপনি আপনার আবেদনকৃত কলেজে চান্স পেয়েছেন। আর যদি Sorry… দিয়ে শুরু হয় আপনি চান্স পাননি। এক্ষেত্রে আপনাকে রিলিজ স্লিপের জন্য অপেক্ষা করতে হবে।

 

আমার ১৯-২০ সেশনে ভর্তি আছে কবে ভর্তি বাতিল করতে হবে?

উল্লেখ্য যে, ২য় মেধা তালিকায় স্থানপ্রাপ্ত ভর্তিচ্ছু শিক্ষার্থী ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে কোন শিক্ষা কার্যক্রমে ভর্তি হয়ে থাকলে তাকে অবশ্যই ২৬ সেপ্টেম্বর ২০২১ তারিখের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে অনলাইনে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে হবে।

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল করুন এখানে!

অনার্স ভর্তি হতে কি কি কাগজপত্র লাগবে?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে ভর্তির জন্য অধিভুক্ত কলেজসমূহে ভর্তির কাগজপত্র নিয়ে ভিন্নতা রয়েছে। এক এক কলেজ তাদের মত করে কাগজপত্র নিয়ে ভর্তি করে থাকে।  অনার্স ভর্তির কাগজপত্র নিয়ে ধারণা না থাকলে এখানে আমাদের আগের লেখা নিবন্ধনটি দেখুন।

আরও পড়ুনঃ অনার্স ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র।

 

অনার্স ভর্তি হতে কত টাকা লাগবে?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে দু ধরনের কলেজ রয়েছে। সরকারি এবং বেসরকারি। সরকারি কলেজে সাধারণত প্রায় ৫,০০০ টাকার মত লাগে। বেসরকারি কলেজে প্রায় ১০,০০০ থেকে ১৫,০০০ টাকা লাগে পারে। সরকারি কলেজে মাসিক বেতন ২৫/৩০/৩৫ টাকার মতো এবং বেসরকারি কলেজে বেতন ৫০০ -১০০০ টাকা।

দ্বিতীয় মেধা তালিকায় চান্স পেয়ে ভর্তি না হলে করণীয়ঃ

আপনি দ্বিতীয় মেধা তালিকায় চান্স বা সুযোগ পেয়েও বিষয় পছন্দ না হলে বা ভর্তি না হলে, আপনাকে রিলিজ স্লিপে ছাড়া ভর্তির উপায় নেই। অর্থাৎ আপনি দ্বিতীয় মেধা তালিকায় সুযোগ পেয়ে ভর্তি না হলে রিলিজ স্লিপে আবেদন করতে হবে। আপনাকে সিল খালি থাকা সাপেক্ষে প্রথম / দ্বিতীয় রিলিজে আবেদন করে সুযোগ পেয়ে ভর্তি হতে হবে।

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের রিলিজ স্লিপ!

 

দ্বিতীয় মেধা তালিকায় বিষয় পছন্দ না হলে করণীয়ঃ

আপনার দ্বিতীয় মেধা তালিকার প্রাপ্ত বিষয় পছন্দ না হলে মাইগ্রেশন করতে পারবেন। ভর্তি ফ্রম পূরণের সময় মাইগ্রেশন ‘ইয়েস‘ করে সাবমিট করতে হবে।

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাইগ্রেশন পদ্ধতি!

 

দ্বিতীয় মেধা তালিকায় চান্স না পেলে করণীয়ঃ

আপনি দ্বিতীয় মেধা তালিকায় চান্স না পেলে হতাশ হওয়ার কিছুই নেই। জাতীয় বিশ্ববিদ্যালয় দ্বিতীয় মেধা তালিকা ভর্তি সম্পন্ন করার পরে, আসন খালি থাকা সাপেক্ষে রিলিজ স্লিপের বিজ্ঞপ্তি প্রকাশ করবে।

 

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ২য় মেধা তালিকার ভর্তি কার্যক্রম নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী সম্পন্ন করতে হবেঃ

১) ১ম মেধা তালিকায় ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্য থেকে যাদের বিষয় পরিবর্তন হবে তাদের পরিবর্তিত বিষয়ের ফরম অনলাইন থেকে ডাউনলোড করে এর প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহের তারিখ: ১৯/০৯/২০২১ থেকে ২৬/০৯/২০২১

উল্লেখ্য যে,

  • কোন শিক্ষার্থীর বিষয় পরিবর্তন হলে তার পূর্বের বিষয়ে ভর্তি বাতিল হয়ে যাবে এবং পরিবর্তিত বিষয়ে তার ভর্তি নিশ্চিত হবে।
  • তবে কোন শিক্ষার্থীর বিষয় পরিবর্তন না হলে তার পূর্বের বিষয়ে ভর্তি বহাল থাকবে ।
  • ক) বিষয় পরিবর্তনের ভর্তি ফরম সংশ্লিষ্ট কলেজ কর্তৃক অনলাইনে নিশ্চয়ন করতে হবে না।
  • খ) বিষয় পরিবর্তনের ক্ষেত্রে শিক্ষার্থীকে কোন ফি প্রদান করতে হবে না।

২) ২য় মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি ফরম পূরণ ও এর প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহের তারিখ: ১৯/০৯/২০২১ থেকে ২৬/০৯/২০২১

  • শিক্ষার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Applicant Login অপশনে Honours Login লিংকে গিয়ে সঠিক রোল নম্বর ও পিন এন্ট্রি দিয়ে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করে প্রিন্ট কপি নিতে হবে।

 

৩) ২য় মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন ফি বাবদ ৪৮৫/-(চারশত পঁচাশি) টাকা সংশ্লিষ্ট কলেজ ২০/০৯/২০২১ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে জমা দেয়ার তারিখ: ২০/০৯/২০২১ থেকে ২৭/০৯/২০২১

৪) কলেজ কর্তৃক ২য় মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি নিশ্চয়নের তারিখ: ২০/০৯/২০২১ থেকে ২৮/০৯/২০২১

  • কলেজ কর্তৃপক্ষকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ২য় মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের ভর্তি ফরমে প্রদর্শিত সকল তথ্য ও ছবি (শিক্ষার্থীদের সনদপত্র নম্বরপত্র অনুযায়ী) যাচাই করে চূড়ান্ত ভর্তি নিশ্চয়ন করতে হবে।
  • কোন শিক্ষার্থীর ভর্তি ফরমে প্রদর্শিত তথ্য ও ছবিতে অসংগতি বা গড়মিল পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষকে শিক্ষার্থীর ভর্তি নিশ্চয়ন না করে বিষয়টি লিখিতভাবে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল বরাবর জানাতে হবে।

৫) সংশ্লিষ্ট কলেজকে ২য় মেধা তালিকায় ভর্তিকৃত শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত রেজিস্ট্রেশন ফি [ জনপ্রতি ৪৮৫/- (চারশত পঁচাশি) টাকা হারে] যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দেয়ার তারিখ: ২৯/০৯/২০২১ থেকে ০৫/১০/২০২১ (কলেজের কাজ) 

এ লক্ষ্যে কলেজকে Login এর মাধ্যমে Admission Payment Info (Honours) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলোড করতে হবে। Pay Slip এ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) “রেজিস্ট্রেশন ফি খাতের সঞ্চয়ী হিসাব নম্বর 0218100000134 উল্লেখপূর্বক মোট টাকার অংক লেখা থাকবে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সোনালী ব্যাংক শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

 

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Check Also

HONOURS 3rd year special form fill-up 2019

২০১৮ সালের অনার্স ৩য় বর্ষ বিশেষ পরীক্ষার ফরম পূরণের সময়সূচি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদন করা …

National university admission cancel process

National University admission cancel process and online application system. National University admission cancel process is …

সিদ্ধান্ত পরিবর্তন ! ঈদ বুধবার পালিত হবে

অনেক জল্পনা-কল্পনার মধ্য দিয়ে আজ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটি একটি বৈঠকে বসেছিল। যে ঈদ …

বাংলাদেশের প্রথম পর্যটন ভিত্তিক অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ “ব্রাহ্মণবাড়িয়া এআর”

ফেসবুক ভিত্তিক সামাজিক সংগঠন ‘আমরাই ব্রাহ্মণবাড়িয়া’ বাংলাদেশে প্রথমবারের মতো দর্শনীয় স্থান নিয়ে চালু করেছে অগমেন্টেড …

জবিসাসের নতুন কমিটিকে ঢাকসাসের অভিনন্দন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জবিসাস) নবনির্বাচিত কমিটিকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে ঢাকা কলেজ সাংবাদিক সমিতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!