অর্থনীতি কেন পড়ব – অর্থনীতি পড়ে ক্যারিয়ার

অর্থনীতি কেন পড়ব – অর্থনীতি পড়ে ক্যারিয়ার। অর্থনীতি একটি Dynamic ও Multidisciplinary সাবজেক্ট। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে উন্নয়ন সহযোগী সরকারি, বেসরকারি এবং আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানে কাজ করার জন্য অর্থনীতির শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হচ্ছে । তাই অর্থনীতি এ যুগের শিক্ষার্থীদের বিষয় পছন্দক্রমের শীর্ষ স্থান দখল করেছে।

অর্থনীতি পড়ার প্রতি শিক্ষার্থীদের ঝোঁক কিছুটা কমেছে । এর বেশ কয়েকটি কারণ আছে। যেমন=
প্রথমত, Pre-Conceive আইডিয়া। তথা বর্তমানে শিক্ষার্থীদের অনেকেই মনে করে অর্থনীতি কঠিন সাবজেক্ট। এখানে অংক ও পরিসংখ্যানের ব্যবহার বেশি। তাই এ দুটিতে যারা দুর্বল তারা অর্থনীতির পড়ার প্রতি আগ্রহ দেখান না।

দ্বিতীয়ত, শিক্ষার্থীদের Innovation অভাব। কেউ কেউ মনে করে অর্থনীতির মতো কঠিন সাবজেক্টে পড়ে সহজে পাস করা যাবে না। তাই তারা বিবিএর বিভিন্ন কিংবা অন্য ডিসিপ্লিনে পড়ে সহজেই পাড়ি দিতে চায়।
তৃতীয়ত, আগে বিবিএ-এমবিএ পড়ার সুযোগ ছিল না। বর্তমানে আছে। অর্থনীতি কঠিন বিবিএ সহজ এমন ধারনা । তাই যারা ব্যাংক ও বেসরকারি প্রতিষ্ঠানে ক্যারিয়ার গড়তে চায় তারা বিবিএকে বেছে নিচ্ছে ।

As a student of economics, You will need to be expertized in solid communication skills / strong presentation skills/ability to analyze one’s problems & its solution.

 

Core topics :

1) MICROECONOMICS
2) Macro Economics
3) Econometrics
4) Data Analysis
5) Economic Statistics
6) Economic Theory and Policy
7) Economic Growth, Transition, and Development

অর্থনীতির ছাত্রদের জব অপরচুনিটি :

Market research analysts
2) Economic consultant/actuary
3)Credit: analysts/policy analyst
4) business reporter/ budget analysts
5)cost estimator / Economist / professors
6) financial analyst/management consultant
7) lawyer: corporate law /tax law
8) insurance sales agent/loan officers
9) compensation & benefits managers etc
[P.S : BCS + All govt job + bank job ]

বিশেষ কিছু পেশা ও প্রতিষ্ঠান আছে যেখানে শুধু অর্থনীতির ছাত্ররাই কাজ করতে পারবেন, অন্যরা নয়। যেমন- প্লানিং ডিভিশন; যা প্রতিটা মন্ত্রণালয়ে রয়েছে। এগুলো অর্থনীতিবিদ ছাড়া অচল। পঞ্চবার্ষিকী পরিকল্পনা করে থাকেন অর্থনীতিবিদরা। যে কোনো বড় প্রকল্পের ফিসিবিলিটি স্টাডিজের ক্ষেত্রে অর্থনীতিবিদ থাকা অপরিহার্য। রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ব্যাংকগুলোর ম্যানেজার থেকে শুরু থেকে টপ ম্যানেজমেন্টে খোঁজ নিলে দেখা যাবে ওইসব পজিশনে অর্থনীতির ছাত্ররা সুনামের সঙ্গে কাজ করছেন। অর্থনীতির গ্রাজুয়েটদের শিক্ষকতারও সুযোগ রয়েছে।

BCS and BANK field :

পাবলিক সার্ভিস কমিশনের আওতায় সিভিল সার্ভিসসহ অন্য যে কোনো নন ক্যাডারের চাকরি, ব্যাংক, স্বায়ত্তশাসিত ও বহুজাতিক প্রতিষ্ঠানে চাকরির ক্ষেত্রে অর্থনীতির ছাত্রদের অন্য ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের মতো সমান সুযোগ রয়েছে। এমনকি এর কোনো কোনোটিতে অগ্রাধিকার রয়েছে। যেমন- বিসিএসে ইকোনমিক ক্যাডার রয়েছে, যেখানে অর্থনীতির ছাত্রদের ভালো করার সুযোগ রয়েছে।

রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংকগুলোতে নিয়োগের ক্ষেত্রে অর্থনীতির ছাত্রদের অগ্রাধিকার দেয়া হয়। এমনকি ব্যাংকে কোনো কোনো পোস্টে নিয়োগ বিজ্ঞপ্তিতেই অর্থনীতির ছাত্রদের অগ্রাধিকারের বিষয়টি উল্লেখ করা থাকে।

International field :

1) WORLD BANK
2) IMF
3) ILO,
4) ADB
5) আঙ্কটাড
6) IDA

এসব আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থাগুলো সরাসরি অর্থনীতিবিদদের দখলে। এসব প্রতিষ্ঠানে প্ল্যানিং ডিভিশনসহ বিভিন্ন পজিশনে শুধু অর্থনীতির ছাত্ররাই নিয়োগ পেয়ে থাকেন।

Research :

আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফোর্ড ফাউন্ডেশন, বিল গেট্স মিলিন্ডা, পেকার্ড ফাউন্ডেশন, আইসিডিডিআরবি, মন বসু, জেএসপিএসে ৮০ থেকে ৯০ ভাগ রিসার্চার অর্থনীতি ব্যাকগ্রাউন্ডের। আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কাজ করতে হলে ভালো মানের অর্থনীতিবিদ হতে হবে।
বাংলাদেশ ব্যাংকের গবেষণা সেল , বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষণা সেল , বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান-বিআইডিএস , বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-বিবিএসের বিভিন্ন গবেষণা ও জরিপে অর্থনীতির ছাত্রদের অগ্রাধিকার দেয়া হয়ে থাকে ……

Expert at :

1) economic law & principles
2) capable to solve analytical & critical problems
3) skills in observation & interpretation of data
4) Functional knowledge

Prof bodies :

1) ACCE ( Association of Certified Chartered Economists) – USA :
If anyone takes this they will be a
>Chartered petroleum economist chartered
>Industrial economist chartered
> Energy economist chartered
> Economic policy analysts
2) IED ( Institute of Economic Development) – UK

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

গণিত কেন পড়ব - গণিত নিয়ে কিছু কথা

Math preparation for bank job in Bangladesh

যদি আপনি ব্যাংকার হতে চান আপনাকে অবশ্যই Math এ ভালো হতে হবে। Math এ ভালো …