কেন আপনার সন্তানকে সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে ভর্তি করবেন?

কেন আপনার সন্তানকে সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে ভর্তি করবেন? শিক্ষিত দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষে সাধারণ শিক্ষা ও কারিগরি শিক্ষার সমন্বয়ে পরিচালিত ভোকেশনাল শিক্ষাক্রমের আওতায় সারা দেশের ১৪৯ টি সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে জেএসসি (ভোকেশনাল) কোর্সের ৬ষ্ঠ-৮ম শ্রেণি ও এসএসসি (ভোকেশনাল), এইচএসসি (ভোকেশনাল) কোর্সে শিক্ষার্থী ভর্তির করা হয়। এখানে ভর্তি হলে আপনার সন্তান একটি টেকনিক্যাল বিষয়ে দক্ষতা অর্জন করতে পারবে। অন্যদিকে সাধারণ শিক্ষা ব্যবস্থার সংশ্লিষ্ট শ্রেণির সকল বই পড়ে সমমানের সার্টিফিকেট অর্জন করতে পারবে। ফলে দক্ষতা অর্জনের পাশাপাশি উচ্চ শিক্ষা গ্রহণের পথ উন্মুক্ত থাকবে। অগ্রাধিকার পাবে ইঞ্জিনিয়ারিং ভর্তিতে। ১০০% ছাত্রী এবং ৭০% ছাত্রদের জন্য থাকছে বৃত্তির ব্যবস্থা। ছাত্রীদের কোন মাসিক বেতন লাগবে না। ছাত্রদের মাসিক বেতন মাত্র ১০/-।

১৯-২৫ বছরের অভিজ্ঞ ও দক্ষ শিক্ষকগণের পাশাপাশি ৩৮ তম বিসিএস থেকে প্রথম শ্রেণির নন ক্যাডার পদে ৫ শতাধিক নতুন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। বাকী শুন্য পদ পুরণে ৪০ তম বিসিএস থেকে শিক্ষক নিয়োগের জন্য একটি প্রক্রিয়া শেষ পর্যায়ে আছে।

অন্যদিকে যে সকল শিক্ষক পদে বিসিএস থেকে নিয়োগ দেওয়া সম্ভব হচ্ছে না, সে সকল পদে পিএসসির নিয়োগের লিখিত পরীক্ষা ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। টেকনিক্যাল বিষয়সমূহের শিক্ষকদের শুন্যপদ পুরণের নিমিত্তে চীফ ইন্সট্রাক্টর (টেক), ইন্সট্রাক্টর(টেক) ও জুনিয়ার ইন্সট্রাক্টর (টেক) পদে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্তৃক লিখিত পরীক্ষা শেষে মৌখিক পরীক্ষা চলমান আছে। তাই খুব শিঘ্রই শিক্ষক সংকট কেটে যাবে।

এছাড়াও আপদকালীন সময়ে স্থানীয়ভাবে অতিথি শিক্ষক নিয়োগ দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন মিলেছে। তাই শিক্ষক সংকটে পাঠদান ব্যহত হওয়ার সম্ভবনা থাকছে না। নিকট অতীত প্রয়োজনীয় কর্মচারী পদে নিয়োগ সম্পন্ন করা হয়েছে।

আবার অবকাঠামোগত সংকট দূর করতে ৬৪ টি পুরাতন সরকারি টিএসসিতে প্রায় ৮-১০ কোটি টাকা ব্যয়ে ২০০ ফুট দৈর্ঘ্য বিশিষ্ট আধুনিক নির্মাণশৈলীর দৃষ্টিনন্দন পাচঁতলার বিশাল ভবণের নির্মাণ কাজ শেষ পর্যায়ে আছে।সেই সাথে উন্নত যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, আসবাবপত্র ক্রয় এবং দেশে বিদেশে শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৫০০ কোটি টাকার প্রকল্প চলমান রয়েছে। আর “উপজেলা পর্যায়ে ১০০ টি টেকনিক্যাল স্কুল ও কলেজ নির্মাণ প্রকল্প ” এর আওতায় চালুকৃত নতুন ৮৫ টি সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ ( অবশিষ্ট ১৫ টির নির্মাণ কাজ চলমান) এর অবকাঠামো খুবই উন্নত মানের। তাই খুব শিঘ্রই টেকনিক্যাল স্কুল ও কলেজসমুহ আন্তর্জাতিক মানের আধুনিক শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদা পাবে ইনশাল্লাহ।

পক্ষান্তরে ২০৫০০ কোটি টাকা ব্যয়ে দেশের ৩২৯ টি উপজেলায় একটি করে সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ নির্মাণ করার জন্য প্রজেক্ট চলমান রয়েছে। ২০০ আসনের হোস্টেলসহ এসব প্রতিষ্ঠান হবে আরও উন্নত।

অন্যদিকে অনেক গুলি প্রতিষ্ঠানে ASSET প্রকপ্লের আয়তায় ৩৬০ ঘন্টার স্বল্প মেয়াদি কোর্স চালু রয়েছে। যে কোর্সগুলো সম্পন্ন করলে তাদের দেশ বিদেশে কর্মসংস্থান হবে। এই সকল কোর্সের রেজিস্ট্রেশন ফি ও অন্যান্য ব্যয় প্রকল্প থেকে নির্বাহ করা হবে। ফলে প্রশিক্ষণার্থীদের কোন টাকা পরিশোধ করতে হবে না। উপরন্তু প্রশিক্ষণার্থীগণ নির্ধারিত হারে দৈনিক ভাতা পাবেন। প্রতিষ্ঠানের নিয়মিত শিক্ষার্থীরা এই কোর্স করার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। এতে শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানের দ্বৈত সনদায়ন ( NTVQF & Vocational) এর সুযোগ পাবে।

অতিসম্প্রতি পুরাতন সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজসমুহের নিম্ন লিখিত তিন ক্যাটাগরিতে সর্বমোট ৫০২ জন শিক্ষক পদোন্নতি পাওয়ায় এই সিস্টেমের গতিশীলতা আরও বৃদ্ধিপাবে –

  • অধ্যক্ষ ————————১৩০ জন
  • চীফ ইন্সট্রাক্টর ————-১০৬ জন
  • ইন্সট্রাক্টর ——————–২৬৬ জন
    সর্বমোট ——————- ৫০২ জন

পদোন্নতি পাওয়ায় জুনিয়ার ইন্সট্রাক্টর পদে সৃষ্ট শুন্যতা পুরণে কার্যক্রম চলমান আছে। তাই পরিবর্তনশীল বিশ্বে খাপ খাওয়াতে এবং স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে আপনার সন্তানকে নিশ্চিন্তে নিকটস্থ সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে ভর্তি করতে পারেন। ২০২৪ সেশনের ভর্তি কার্যক্রমের বিস্তারিত জানতে নিকটস্থ টেকনিক্যাল স্কুল ও কলেজ এ যোগাযোগ করুন। ১৯/১১/২০২৩ থেকে ভর্তি ফর্ম সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে বিতরণ শুরু হচ্ছে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

HSC Suggestion

Chittagong Board HSC Bangla 2nd Paper Question Solution 2024

Check Bengali 2nd Paper Question Solution. The HSC exam 2024 has started simultaneously across the …