বাংলাদেশ ব্যাংক এডি প্রস্তুতি – Bangladesh Bank AD Preparation

সামনের AD written এবং SO written নিয়ে আমার প্রিপারেশন ও Strategy নিয়ে কিছু কথাঃ Passage: Passage এ প্রথমেই আমি প্রশ্ন গুলোতে চোখ বুলিয়ে তারপর পুরো পেসেজ একবার পড়ে প্রশ্ন গুলোর keywords গুলো identify করতাম। তারপর paraphrase করে লেখার চেষ্টা করতাম। এইক্ষেত্রে vocabulary তে strong থাকলে আপনি এগিয়ে থাকবেন।

Math:
Math এ practice এর কোনো বিকল্প নেই। আপনি Science, Commerce ,Arts এর যে background হোন না কেন practice ছাড়া math এ ভালো করা একটু difficult. কারন একটা সহজ ম্যাথ ১০ বারের মধ্যে ১ বার ভুল করলে, সেটা পরীক্ষার হলেই হবে। BIBM এর ফেবারিট টপিকগুলো অবশ্যই প্লাস BIBM previous question গুলো must. মনে রাখবেন Previous question ভুল করলে আপনি পাপী।

GK:

  • GK recent plus basic কিছু GK must জানা উচিত। জিকের উত্তর এককথায় হবে। Neither too much elaborate or short(one word).

Translation:

  • এক্ষেত্রে practice এবং vocabulary দক্ষতা এগিয়ে রাখবে আপনাকে।

Argument:

  • Argument লিখতে গিয়ে আপনাকে কিছু basic বিষয় জানতে হবে। Argument 4 টি প্যারায় শেষ করতে হবে।
  • ১ম প্যারায় আপনাকে topic এর Introduction লিখতে হবে।
  • ২য় প্যারায় টপিকের For এ লিখতে হবে। টপিক এর বিষয় যদি নেগেটিভ থাকে তাহলে ঐ নেগেটিভ জিনিস টাই টপিক অনুসারে পজেটিভ। যেমনঃ “পরিবেশ দূষণের জন্য কর্পোরেট নয় মানুষই দায়ী ” এমন টপিকের জন্য মানুষ দায়ী এই নেগেটিভ জিনিস টাই টপিক অনুসারে পজেটিভ অর্থাৎ এটার For এই লিখবেন।

 

  • ৩য় প্যারায় টপিকের Against এ লিখবেন কিন্তু শেষের দিকে একটু মোড় দিয়ে টপিকের পজেটিভ দিকে hints দিবেন। পুরোটা against এ নয়। যেমনঃ পরিবেশ দূষণের জন্য মানুষ দায়ী কর্পোরেট নয় এমন টপিকে আপনি কর্পোরেট এর দোষ বা দায়ী নিয়ে লিখবেন কিন্তু শেষের দিকে লিখবেন ” পরিবেশ দূষণের জন্য কর্পোরেট অধিকাংশ দায়ী হলেও মানুষের অসচেতনতা বা কর্মকাণ্ডই একটু হলেও বেশি দায়ী” । অনেকটা এরকম। শেষ প্যারায় conclusion দিতে হবে। এক্ষেত্রে direct conclusion না দিয়ে recommendation টাইপের কিছুটা দিবেন।

 

Focus Writing:

  • এই পার্টটা একটু বেশি vital কিন্তু আমরা এটাকে কেমন যেন ignore করি পড়ার ক্ষেত্রে। এই অল্প দিনে কিছু recent ৭-৮ টা হট টপিক Google এ সার্চ করে পত্রিকা পড়তে পারেন। অবশ্যই Economic & Environment related topic priority পাবে বেশি।তারপর সেখান থেকে important information & Data নোট করতে পারেন। এছাড়া রিসেন্ট কোনো suppliment কিনতে পারেন।পরীক্ষার আগের রাতে রিভিশন দেয়ার জন্য সর্বোচ্চ ৪-৫ পেইজ নোট করতে পারেন ।

 

এখন পরীক্ষার খাতায় লিখার কৌশল কি হবে?

  • আনলিমিটেড পেইজ থাকলেও ফোকাস ৩-৪ পেইজের বেশি না লিখাই ভালো। এক একটা পেইজে ১৬-২০ টি লাইন এবং এক একটা লাইনে ১০-১২ টি word আমার ক্ষেত্রে হত। ফোকাস ৬-৮ টি প্যারার মধ্যে লিখার চেষ্টা করতাম। (যেমন: Introduction, reason, positive দিক, Negative দিক, effect , recommendation, Conclusion ইত্যাদি) । তবে টপিক অনুসারে দুয়েকটি পরিবর্তন হতে পারে । তবে প্যারায় কোনো পয়েন্ট থাকবে না। Introduction এ প্যারার মধ্যেই introduction প্রকাশ পাবে। শুরুতে আলাদা করে “Introduction: ” লিখবেন না। সর্বোচ্চ ৬-৮ টি ডাটা দিতে পারেন। তবে উদ্ধৃতি দিয়ে লিখতে পারলে ভালো হয়। রাশিয়া ইউক্রেন পৃথিবীর মোট গমের ১/৩ সরবরাহ করে। এটা তো কোনো না কোনো নিউজে আসছেই। সো আপনি দিতে পারেন According to BBC or According to Prothom alo, Ukraine provide 1/3 wheat all over the world.

 

  • ইংরেজি ফোকাস এ compound,complex or phrase আকারে sentence লিখতে পারলে ভালো। এতে লেখার মান বৃদ্ধি পায়। অর্থনীতি, পরিবেশ গত কিছু quote আপনি Google এ সার্চ করে সহজ কয়েকটি লিখে পড়তে পারেন। একটা ফোকাসে ২ টি, সর্বোচ্চ ৩ টি quote দিতে পারেন। লাস্ট এডির রিটেনের আগে আমি এরকম কিছু quote লিখে পড়ছিলাম কিন্তু পরীক্ষার খাতায় ২ টা ফোকাসে মাত্র ১ টি quote লিখতে পারছিলাম কারন মনে থাকে না আমার। মনে রাখবেন, অতিরিক্ত ডাটা ও quote লিখার মান নষ্ট করে। লেখা informative হওয়া বাঞ্ছনীয়। ইংরেজি ফোকাসে vocabulary enrichment আপনাকে এগিয়ে রাখবে।

মোঃ আসাদ মাহমুদ
সহকারী পরিচালক-২০২৩ (বাংলাদেশ ব্যাংক, মেধাক্রম-৭১)
সিনিয়র অফিসার -২০১৯ ভিত্তিক(জনতা ব্যাংক পিএলসি)
সিনিয়র অফিসার -২০১৮ ভিত্তিক( রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক -সুপারিশপ্রাপ্ত)

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

Bangladesh Bank Senior Officer General Exam Date 2023

বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২৪

বাংলাদেশ ব্যাংক এর সহকারী পরিচালক (AD) পদের লিখিত পরীক্ষার ফলাফল এবং মৌখিক পরীক্ষার সময়সূচী। বাংলাদেশ …