১১-২০ গ্রেড চাকরির ভাইভার প্রস্তুতি | ১১ ২০ গ্রেডের চাকরির বই

১১-২০ গ্রেড চাকরির ভাইভার পড়ালেখা। যেকোনো চাকরির মৌখিক পরীক্ষার লেখাপড়া নিয়ে টেনশন করা আর নিজের পায়ে নিজে কুড়াল মারা একই কথা। মৌখিক পরীক্ষার লেখাপড়া নিয়ে কোনো সিলেবাস নেই। ফলে বোর্ড কোথায় থেকে কী প্রশ্ন করবে আমরা কেউ জানি না। কাউকে দেখে বোর্ডের সদস্যদের জাতীয় সংগীত শুনতে ইচ্ছা করে, আবার কাউকে দেখে আইএস (Islamic State) সম্পর্কে জানতে ইচ্ছে করে। তবে এটা জানার পরেও আমরা কেউই না পড়ে মৌখিক পরীক্ষার বোর্ডে যাই না, যাব না। তাই যে বিষয়গুলো না দেখে গেলে নিজের ভিতর আত্মবিশ্বাস আসে না, সে বিষয়গুলো সংক্ষেপে তুলে ধরলাম।

মৌখিক পরীক্ষায় চাকরিপ্রার্থীর একাডেমিক জ্ঞান, বুদ্ধিমত্তা, মুক্তিযুদ্ধ বিষয়ক জ্ঞান, সাধারণ জ্ঞান, মানসিক সচেতনতা, বলিষ্ঠতা, চারিত্রিক দৃঢ়তা, সম্ভাবনাময় গতিশীল নেতৃত্বের ক্ষমতা গুরুত্বপূর্ণভাবে বিবেচনাসহ প্রার্থীর পাঠ্যক্রম বহির্ভূত গুণাবলি যেমন- শখ, খেলাধুলা, বিতর্ক প্রতিযোগিতা, ইংরেজিতে কথা বলার দক্ষতা ইত্যাদি বিষয় বিবেচনা করা হয়। মৌখিক পরীক্ষায় সাধারণত চার ক্যাটেগরির প্রশ্ন করা হয়।

 

১১-২০ গ্রেড চাকরির ভাইভার প্রস্তুতি | ১১ ২০ গ্রেডের চাকরির বই

 

» Icebreaker Questions: এই অংশে প্রার্থীর নার্ভাসনেস দূর করার জন্য সহজ প্রশ্ন করা হয়। যেমন- নিজের নাম ও পদবির অর্থ এবং নামের সাথে মিল আছে এমন খ্যাতনামা ব্যক্তি, পরিবার সম্পর্কিত বিষয়, বিভাগ ও জেলার ইতিহাস, জেলার বিশিষ্ট ব্যক্তি, কুখ্যাত ব্যক্তি, দর্শনীয় স্থান, জনসংখ্যা, শিক্ষিতের হার, থানা, উপজেলা, আয়তন নিয়ে প্রশ্ন করা হয়। এছাড়া জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস, নদ-নদী, পরীক্ষার দিনের তারিখ, ঐ তারিখে সংঘটিত কোনো বিশেষ ঘটনা, Introduce Yourself, Tell about Your Academic Background, Tell about Your Family, Hobby ইত্যাদি সম্পর্কিত প্রশ্ন করা হয়। সুতরাং এই বিষয়গুলো পড়তে হবে। কারণ সহজ প্রশ্ন মনে করে অবহেলা করলে গোঁড়াতেই সব শেষ হয়ে যেতে পারে।

» Job Related Questions: এই অংশে আপনি কেন সরকারি চাকরিতে আসতে চান, কেন এই পদ আসতে চান ইত্যাদি থেকে শুরু করে সংশিষ্ট পদের দায়িত্ব ও কর্তব্য, দায়িত্ব পালন করার জন্য প্রয়োজনীয় গুণ ও দক্ষতা, আপনি দায়িত্বটি পালন করতে পারবেন কিনা, আপনার ব্যক্তিগত পছন-অপছন্দ সম্পর্কিত নানা বিষয় সম্পর্কে প্রশ্ন করা হয়। সুতরাং যে প্রতিষ্ঠান ও পদের মৌখিক পরীক্ষা দিতে যাবেন সেই প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে তাঁদের সম্পর্কে জেনে যাবেন।

» Subject Related Questions: এই অংশে অনার্স ও মাস্টার্স যে বিষয়ের উপর সম্পন্ন করেছেন, সে বিষয়ের মৌলিক তত্ত্ব, মতবাদ, আবেদনকৃত পদের সাথে আপনার অনার্সের পঠিত বিষয়ের সম্পর্ক আছে কি না, থাকলে কীধরণের সম্পর্ক, সেটা জানার পাশাপাশি যে ভার্সিটি, কলেজ, স্কুল, ইনস্টিটিউট, ডিপার্টমেন্টে লেখাপড়া করেছেন সে সব সম্পর্কে প্রশ্ন করা হয়। সুতরাং এই বিষয়গুলো সম্পর্কে আইডিয়া নিতে হবে। বোর্ডে ভার্সিটি, কলেজ, ইনস্টিটিউটের স্বনামধন্য শিক্ষকবৃন্দও থাকেন। তাছাড়া মৌখিক পরীক্ষার বোর্ডে অনেক স্যারই থাকেন, যাঁদের বন্ধু বা পরিচিত কেউ আপনার ভার্সিটি, কলেজ, ডিপার্টমেন্ট ইত্যাদিতে গুরুত্বপূর্ণ পদে আছেন বা ছিলেন। তাই অনার্স ও মাস্টার্সের একাডেমিক বিষয়ের মৌলিক জিনিসগুলো ভালো করে ঝালাই করে নিবেন। কারণ নিজের পঠিত বিষয় সম্পর্কে মৌলিক জ্ঞান না থাকাটা কিছুটা বিব্রতকর।

» General Knowledge Related Questions: এই অংশটি দুইটি ভাগে বিভক্ত। বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলি। বাংলাদেশ বিষয়াবলি অংশে মুক্তিযুদ্ধের বিভিন্ন ধাপ ও ইতিহাস থেকে শুরু করে মৌলিক কিছু জ্ঞান, সাম্প্রতিক বিভিন্ন ঘটনা, বঙ্গবন্ধু, শেখ হাসিনা, ক্ষমতাসীন সরকার, জাতীয় অর্জন ইত্যাদি বিষয় সম্পর্কে প্রশ্ন করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান সম্পর্কে পরিষ্কার ধারণা রাখতে হবে। সরকার কর্তৃক প্রকাশিত সর্বশেষ অর্থনৈতিক সমীক্ষা পড়বেন।

ক্ষমতাসীন সরকার, তাঁদের অর্জন, মন্ত্রিপরিষদ ইত্যাদি বিষয় সম্পর্কে জেনে রাখবেন। দেশের অর্থনীতি নিয়ে জানবেন। এই অংশের প্রস্তুতি খুব ভালো করে নিতে হবে। কারণ এই অংশ থেকেই সবচেয়ে বেশি প্রশ্ন করা হয়। পাঠ্য বই বহির্ভূত কী কী বই পড়েছেন, তার নাম ও কাহিনী সম্পর্কে প্রস্তুতি নিয়ে রাখুন। অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, আমার দেখা নয়াচীন বইগুলো ভালো করে পড়বেন। কারণ এই বইগুলো থেকে কোনো একটা লাইন বা ঘটনা উল্লেখ করে জিজ্ঞাসা করেন, এই কথাটা কে, কাকে, কোন ঘটনা বা অবস্থার প্রেক্ষিতে বলেছিল? কোনো এক পদের মৌখিক পরীক্ষায় বোর্ড আমাকে জিজ্ঞাসা করেছিল, অসমাপ্ত আত্মজীবনী বইটা পড়েছেন? যেহেতু গাইড থেকে আমি বইটার অনেক কিছুই জেনেছিলাম, তাই বইটা না পড়া সত্ত্বেও সাহস করে বলেছিলাম, জ্বি, স্যার, পড়েছি। অতঃপর বোর্ড বইটা থেকে একটা লাইন উদ্ধৃতি দিয়ে আমাকে জিজ্ঞাসা করলেন, এই কথাটা কে, কাকে, কোন ঘটনার প্রেক্ষিতে বলেছিল? আমি উত্তর দিতে না পারায়, ওনারা বলেছিলেন, আপনি আসলে বইটা পড়েননি। এরকম বিব্রতকর পরিস্থিতিতে যাতে না পড়তে হয়, তাই বইটা অবশ্যই ভালো করে পড়বেন।

আন্তর্জাতিক বিষয়াবলি অংশে রাষ্ট্র, আন্তর্জাতিক সংগঠন, কূটনীতি, অর্থনৈতিক সম্পর্ক, বৈশ্বিক পরিবেশ, জাতিসংঘ, বিশ্বের বিভিন্ন দেশ বিশেষ করে শক্তিধর দেশগুলো মধ্যকার সম্পর্ক, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, আঞ্চলিক সংস্থাসমূহ, আলোচিত বিরোধ ও ইস্যু, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সম্পর্ক ও সমস্যা, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ অর্জন, চ্যালেঞ্জ, সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হয়। এসব বিষয় সম্পর্কে জেনে যাবেন।
সব কথার শেষ কথা হলো, মৌখিক পরীক্ষার কোনো ধরাবাঁধা নিয়ম নেই। বোর্ড কাউকে সহজ সহজ প্রশ্ন করে ছেড়ে দেয়, আবার কারো ভাগ্যে পড়ে বিদঘুটে সব প্রশ্ন। এটা মেনে নিয়েই পরীক্ষা দিতে হবে। তবে হতাশ হওয়ার কিছু নেই। মনোবল ধরে রেখে চেষ্টা চালিয়ে গেলে সাফল্য আসবেই। There is no shortcut to success.
প্রশ্ন করতে পারেন, এতো বিষয় পড়ব কীভাবে? দুশ্চিন্তার কারণ নাই। উপরের সবগুলো বিষয়ের বেসিক আলোচনা নিয়ে বাজারে ছোট্ট একটি বই আছে। বইটির নাম ক্র্যাক বেসিক ভাইভা। বইটিতে ১০০+ রিয়েল ভাইভা অভিজ্ঞতাসহ ভাইভার বেসিক জিনিসগুলো খুবই সংক্ষেপে আলোচনা করা হয়েছে। যা আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে। এতো কষ্ট করে ভাইভা পর্যন্ত এসেছেন, অল্পের জন্য চূড়ান্ত সাফল্য যেন হাতছাড়া না হয়ে যায়, সেদিকে খেয়াল রাখবেন।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

ভাইভা বোর্ডে সবচেয়ে বেশি জিজ্ঞেস করা প্রশ্ন

ডাচ বাংলা ব্যাংক টিও পদে ভাইভা অভিজ্ঞতা

ডাচ বাংলার ব্যাংকের টিও পদে আজকের ভাইভা অভিজ্ঞতা। ডাচ বাংলা ব্যাংক টিও পদে ভাইভা অভিজ্ঞতা। …