অফিসার (জেনারেল) লিখিত পরীক্ষার প্রশ্ন বিশ্লেষণ

আজকে অনুষ্ঠিত অফিসার (জেনারেল) ২০২০ এর রিটেন প্রশ্ন দেখে বরাবরের মতো মানসম্মত মনে হলো। BIBM তাদের পূর্বের নেয়া পরিক্ষার ধারাবাহিকতায় প্রশ্ন করেছে। আমার পূর্বের দিক নির্দেশনামূলক পোস্টে যেরকম প্রশ্নকে দুটো অংশে ভাগ করেছিলাম। যেভাবে আবারো বলছি দুটো অংশের মধ্যে সময় বিভাজন এবং সময়ের সাথে তাল মিলিয়ে যে যত ভালো লিখেছেন তাররা নিশ্চয়ই এগিয়ে থাকবেন। আর সেজন্য যারা সময় বন্টন এবং পরিক্ষার হলে নিজেকে নিয়ন্ত্রন করেতে পেরেছেন, আশা করি তারা ভালো পরিক্ষা দিয়েছেন।

১ম অংশ:
১. প্যাসেজ
২. ম্যাথ
৩. জিকে
৪. অনুবাদ।
২য় অংশ:
৫. বাংলা ফোকাস রাইটিং
৬. ইংরেজি ফোকাস রাইটিং
৭. আর্গুমেন্ট রাইটিং

১ম অংশের আলোচনায় বলবো ম্যাথ গড়ে ৩/৪ টা সবার পারা উচিত। সেক্ষেত্রে আপনার প্রাপ্ত নাম্বার হতে পারে ১৮/২৪। প্যাসেজ লেখার ক্ষেত্রে যে যত বেশি গুছিয়ে কপি না করে নিজের শব্দ ভান্ডার থেকে লিখতে পেরেছেন তারা ভালো নম্বর পাবেন। প্যাসেজে গড়ে প্রাপ্ত নম্বর হতে পারে ৮-১২।

জিকে ১০+ টা পারা উচিত। তবে অনেকে বানান ভুল করে চিন্তায় আছেন। তাদের ব্যাপারটা আমার মনে হয় পরিক্ষকের উপর নির্ভরশীল উনি বিষয়টি কিভাবে দেখছেন। জিকে তে গড় নাম্বার হতে পারে ১৮-২২ অনুবাদ আমার কাছে ভালোই মনে হয়েছে। তবে লেখায় একটু সৌন্দর্য থাকলে ভালো নম্বর পাবেন।

যেমন: ঝুকি ব্যবস্হাপনা ব্যাংকের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয়। Risk management is a very important topic for risk management. এটা সাধারন আক্ষরিক অনুবাদের মতো মনে হয়। কিন্তু আপনি যদি লিখেন, Risk management is an immensely significant issue for banks. এটা কিছুটা বেটার মনে হচ্ছে। ফলে সঠিক শব্দ চয়নে লিখলে ১৪/১৫ পেতে পারেন। তবে গড় নাম্বার ৮/১০।

এবার ২য় অংশে আসি।
এখানে বাংলা ইংরেজি দুটো ফোকাস রাইটিং গদবাধা লেখার কারনে অনেকেই নাম্বার কম পান এবং রিটেনে টিকেন না। ৩৫ নম্বরের জন্য ৪/৫ পৃষ্টা গুছিয়ে না লিখলে ভালো নাম্বার পাবেন না। বাংলা ফোকাসে মূলত গ্রিন ব্যাংকিং নির্ভর তথ্য উপাত্ত তথা বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং কার্যক্রম তুলে ধরতে পারলে ভালো নম্বর পাবেন।

ভালো লিখলে ২০+ পেতে পারেন। তবে, গড় নাম্বার ১০-১৫ হতে পারে। ইংরেজি ফোকাস মোটামুটি কমন, তবে লেখায় কোয়লিটি না থাকলে ১০-১৫। আর ভালো লিখলে ২০ পাওয়া সম্ভব। আর্গুমেন্ট গদবাধা লিখলে তেমন নাম্বার দেয়না। তাই আর্গুমেন্ট মানে আপনি যে পক্ষেই লিখেন বা উভয় পক্ষে লিখেন যথাযথ যুক্তি ও গঠনমূলক লিখতে হবে। ভালো লিখলে ১৮/২০ পেতে পারেন। আর গড় নাম্বার হতে পারে ১০/১২।

আমার কাছে গড় নাম্বার মনে হচ্ছে ১০+১৮+২০+১০+১৫+১৫+১০= ৯৮± আমার মনে হয় ৯০+ হলে ৬০০০± জনের একজন হয়ে ভাইবার ডাক পেতে পারেন। তবে চাকুরী পেতে আরো ৫-১০ নাম্বার বেশি লাগতে পারে। সম্পূর্ন নিজের মতামত দিলাম। কেউ বাজে ভাবে নেবেন না। সবার জন্য শুভ কামনা রইল।

আপনাদের উৎসাহ পেলে সামনে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবো।
ধন্যবাদান্তে,
মো: এনামুল হক সরকার
অফিসার
রূপালী ব্যাংক লি: (কর্মরত)
সিনিয়র অফিসার, রাকাব (সুপারিশপ্রাপ্ত হয়েও জয়েন করিনি)

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

প্রবাসী কল্যাণ ব্যাংক নিয়োগ পরীক্ষার কেন্দ্র তালিকা ২০২৪ – Pkb Seat Plan

প্রবাসী কল্যাণ ব্যাংকের নিয়োগ এর আওতায় ফটোকপি মেশিন অপারেটর (গ্রেড-১৬) পদে আবেদনকারী প্রার্থীদের লিখিত পরীক্ষা …