কম্বাইন্ড অফিসার পরীক্ষার প্রস্তুতি ২০২৩

কম্বাইন্ড অফিসার পরীক্ষার প্রস্তুতি ২০২৩। ১০/০৩/২০২৩ তারিখের কম্বাইন্ড অফিসার পরীক্ষার শেষ মুহুর্তের প্রস্তুতি। আপনার যতটুকু প্রস্তুতি হওয়ার তা ইতিমধ্যে হয়ে গিয়েছে। তবুও শেষ মুহূর্তে কিছু কাজ করলে অন্যদের থেকে নিজেকে এগিয়ে রাখতে পারেন।

 

১। বি আই বি এম এর সমস্ত প্রশ্ন সবার আগে পড়ে ফেলুন। বিশেষতঃ ম্যাথ, আইসিটি এবং বাংলা থেকে রিপিট কোশ্চেন আসতে পারে। না আসলেও টাইপ ভিত্তিক কমন পড়ে থাকে।

২। নম্বর বণ্টনঃ সাধারণত বাংলা- ২৫ (সাহিত্য ৮-১০, ব্যাকরণ ১৫+/-), ইংরেজি – ২৫ (Grammer-১০+/-, Vocabulary-১৫+/-), ম্যাথ (২০) তথ্য প্রযুক্তি- ১০ ( কম্পিউটার- ৮, বিজ্ঞান -২), সাধারণ জ্ঞান- ২০ ( Static GK- ১২+/-, Recent ৮+/-) মোট ১০০ নম্বরের কোশ্চেন থাকবে। বিগত প্রশ্ন এনালাইসিস করে আলাদা পোস্ট দেওয়ার চেষ্টা করবো।

৩। ব্যাংক প্রস্তুতির জন্য ম্যাথে বেশ ভালো দক্ষতা অর্জনে জোর দেওয়া উচিত। যেহেতু ম্যাথের বেসিক ভালো করার সময় এখন নেই তাই বিগত প্রশ্ন টাইপ ধরে ধরে সূত্রগুলো ভালোভাবে রিভাইস দিন। একই টাইপের
অন্তত একটি ম্যাথ অবশ্যই হাতে করবেন। Percentage, Profit Loss, Interest, Average, Equation, পরিমিতির সুত্র, বীজগাণিতিক সূত্র দিয়ে মান নির্ণয়, অনুপাত, ট্রেন, চৌবাচ্চা, Series & Number System এসব চ্যাপ্টারে জোর দিবেন।

৪। ইংরেজি প্রশ্ন ভোকাবুলারি বেসড হয়ে থাকে। আগে থেকে এসব পড়া না থাকলে শেষ মুহূর্তে পড়ে মনে রাখা কষ্ট হবে। চেষ্টা করবেন প্রফেসরস কম্পিটিটিভ এক্সাম বা কোন গাইডের অধ্যায়ের শেষে বিগত প্রশ্ন পড়ে যাওয়ার। ভাগ্য ভালো হলো কমন পেতে পারেন।
Spelling, One word Sub, Synonym, Antonym, Prefix-Suffix, Idioms & Phrases, Number/Gender of Noun, Subject verb Agreement, Sentence Completion, Pinpoint error অধ্যায়গুলো গুরুত্বের সাথে পড়বেন।

৫। বাংলা সাহিত্যের প্রশ্ন বেশ সহজ হয়ে থাকে। জর্জ বা অগ্রদূতের অধ্যায় শেষের প্রশ্ন আগে করে ফেলবেন। ব্যাকরণের মুনীর চৌধুরীর বোর্ডের বই চোখ বুলিয়ে যেকোন গাইড বই থেকে প্রয়োগ-অপপ্রয়োগ, শুদ্ধি, ধ্বনি, বর্ণ, সন্ধি, সমাস, শব্দ, পদ, কারক বিভক্তি, উপসর্গ, প্রকৃতিপ্রত্যয়, সমার্থক, বিপরীত, এক কথায় প্রকাশ, বাগধারা অধ্যায়ের উপর বেশি গুরুত্ব দিবেন।

৬। সাধারণ জ্ঞানের জন্য এক্সামের আগে গ্রুপে গ্রুপে সাম্প্রতিকের নোট পাবেন। এছাড়া অন্যান্য প্রশ্ন গুলো বেসিক ভিউ বা ক্র্যাক দ্যা প্রিভিয়াস বই থেকে অধ্যায় ভিত্তিক প্রশ্ন সল্ভ করা যেতে পারে। বিভিন্ন দেশের দীর্ঘতম, উচ্চতম বা এরকম ফ্যাক্ট টাইপ প্রশ্নগুলোর পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান যেমন – WB Group, IMF, WTO, IDB, AIIB, NDB, UNDP ইত্যাদি, অর্থনৈতিক এবং পরিবেশ বিষয়ক সম্মেলন, মুক্তিযুদ্ধের কেবল মূল ঘটনাসমূহ (৫২, ৬৬, ৬৯, নির্বাচন, ৭ মার্চ, রণকৌশল) , জাতীয় বিষয় (পতাকা, মুদ্রা, বন, প্রতীক,ভাস্কর্য ইত্যাদি), বিভিন্ন রিপোর্ট সমীক্ষা ( কারেন্ট এফেয়ার্স বা বিভিন্ন পিডিএফ) ইত্যদি প্রেশার না নিয়ে যতটা পড়া যায় পড়বেন।

৭। তথ্য প্রযুক্তির জন্য সেলফ সাজেশন বইটা কঠিন হলেও কমন বেশি পড়ে, ইজি কম্পিউটার হলেও হয়। কেবল অধ্যায় শেষের জিস্ট এবং প্রশ্ন পড়ে যান। স্টোরেজ, অফিস প্যাকেজ (এক্সেল, ওয়ার্ড) ব্যাংকিং টেকনোলজি, পেরিফেরালস, সিকিউরিটি, সফটওয়ার, নেটও্যার্ক, স্মার্ট ফোন, হার্ড ওয়ার, এ আই ইত্যাদি পড়ে যাবেন। ইতিহাস এবং প্রজন্ম টাইপ প্রশ্ন না পড়লেও চলবে।

৮। প্রতিটা নম্বর গুরুত্বপূর্ণ। তবে সহজ প্রশ্ন ভুল করলে দশ হাজার পিছাবেন, কঠিন প্রশ্ন ভুল করলে ১০০ জনের পিছনে যাবেন। ব্যাংকে নেগেটিভ -০.২৫ থাকে, অনেক সময় থাকেই না। তাই রিস্ক নেওয়া যেতেই পারে। ডিডাকশন মেথড এবং ব্যাক ক্যালকুলেশনের মত টেকনিক আপনাকে ৩-৪ মার্ক এগিয়ে দিতে পারে।

৯। টাইম ম্যানেজমেন্ট খুবই গুরুত্বপূর্ণ। ১০০ টা প্রশ্ন ৬০ মিনিটে সলভ করতে হলে ৩৬ সেকেন্ড গড়ে প্রতি প্রশ্নে পাওয়া যায়। তবে ৩০-৩৫ মিনিটে ম্যাথ বাদে সব প্রশ্ন আন্সার শেষ করা উচিত। বাংলা> সাধারণ জ্ঞান> আইসিটি> ইংরেজি > ম্যাথ এই সিরিয়াল ফলো করতে পারেন। কঠিন প্রশ্ন এবং এক চান্সে বুঝতে পারেন নাই এমন এমন প্রশ্ন স্কিপ করে পরে এসে আন্সারের ট্রাই করবেন।দ্রুত আন্সার এর জন্য ইংরেজি রিডিং স্কিল থাকা খুবই জরুরী। ইংরেজি রিডিং পড়ে অর্থ যেন দ্রুত বুঝতে পারেন সেজন্য প্র্যাকটিস করুন। মনে রাখবেন এক্সামে মার্ক তোলাই দিনশেষে ম্যাটার করে, বাসায় এসে আরে এটা তো পারতাম বলার কোন সুযোগ নেই।

১০। সর্বোপরি এই কয়দিন শরীরের উপর প্রেশার দিবেন না, খাদ্যাভ্যাস ঠিক রাখবেন, অসুস্থ হতে পারেন এমন সকল কাজ থেকে দূরে থাকবেন। ঠান্ডা মাথা ও সুস্থ শরীরের কারণেই দেখা যায় ২-৩ টা ম্যাথ বেশি হয়। স্ট্রেস বেশি নিলে এক্সাম হলে ব্ল্যাংক হয়ে যাবেন, কোনটি নয়- এর “নয়” চোখে পড়বে না, এ দাগাতে গিয়ে সি দাগাবেন।

 

ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
ধন্যবাদান্তে,
মাহিন
কম্বাইন্ড সিনিয়র অফিসার (২০১৮ ভিত্তিক),
বাংলাদেশ ব্যাংক অফিসার ও
প্রধানমন্ত্রীর কার্যালয়ের সহকারী পরিচালক পদে সুপারিশপ্রাপ্ত।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

Bangladesh Bank Senior Officer General Exam Date 2023

বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২৪

বাংলাদেশ ব্যাংক এর সহকারী পরিচালক (AD) পদের লিখিত পরীক্ষার ফলাফল এবং মৌখিক পরীক্ষার সময়সূচী। বাংলাদেশ …