বিসিএস প্রার্থীদের জন্য শেষ মুহূর্তে করণীয়:

শুধু ৩৮ তম বিসিএস প্রার্থীদের জন্য

শেষ মুহূর্তে করণীয়:

সৌজন্যে: Md Nayem Hossen , DU

প্রিলির জন্য সাধারণ জ্ঞান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এখানে বাংলাদেশ- ৩০, আন্তর্জাতিক-২০, দুর্যাোগ ও সুশাসন মিলে প্রায় ৬০/৭০ নম্বর থাকে সাধারণ জ্ঞান অংশ থেকে। তাই, যদি কোন প্রার্থী এই অংশে ৪৫/৫০ carry করতে পারে তাহলে প্রিলিতে ভালো ফলাফল করাটা অস্বাভাবিক না। 

মনে রাখতে হবে যে, ৩৮তম প্রিলি এযাবৎকালের সবচেয়ে বেশি প্রতিযোগিতামূলক পরীক্ষা হবে।

আমি আমার লব্ধ জ্ঞান থেকে মনে করছি, সিলেবাস অনুসারে একজন প্রার্থীর এতটুকু জেনে গেলে ভালো পরীক্ষা দেয়া সম্ভব এবং তা তুলে ধরছি। 

বাংলাদেশ বিষয়াবলি- ৩০ নম্বরের জন্য

১. জাতীয় বিষয়াবলি: ৬ নম্বর

বাংলাদেশের প্রাচীন আমলের ইতিহাস, মধ্যযুগের ইতিহাস, ইংরেজ আমল, পাকিস্তান আমল ও মুক্তিযুদ্ধ অংশ পড়বেন। 

তবে, অবশ্যই ১৯৪৭-৭১ পর্যন্ত এবং বঙ্গবন্ধুর তথ্য থেকে কম করে হলেও ৩টি প্রশ্ন কমন পাবেনই ঈনশাহ্আল্লাহ্। এর সাথে সাথে জাতীয় পতাকা, প্রতীক, সঙ্গীত, সংসদসহ অন্যান্য জাতীয় বিষয়াবলি দেখে যাবেন।

সোর্স: নবম-দশম ইতিহাস ও পৌরনীতি, সংক্ষিপ্ত সাধারণ জ্ঞান, বাংলাপিডিয়া এবং Test View এর ২৬ থেকে ৩১ নম্বরের প্রশ্নসমূহ

২. সংবিধান: ৩টি প্রশ্ন থাকবে

সংবিধানের অধ্যায়ের শিরোনাম; 

অনুচ্ছেদসমূহ সম্পর্কে ধারণা থাকা বিশেষ করে ১-৮, ১২, ১৭, ২২, ২৫, ৩৬-৪১, ৪৪, ৪৭-৪৯, ৬৪- ৬৬, ৭০, ৭২, ৮১, ৯৩- ৯৭, ১১৭, ১১৮-১২৩, ১২৮, ১৩৭-১৪২, ১৪৫ গুরুত্বপূর্ণ

সংশোধনী: ১ম, ২য়, ৩য়, ৮ম, ১২তম, ১৫তম ও ১৬তম সংশোধনীর তারিখ, বিষয়বস্তু ও সর্বশেষ অবস্থা সমপর্কে জানুন

তফসিল, মূলনীতি ও সংযুক্তি অবশ্যই পড়বেন।

আদালত কবে ৫ম, ৭ম, ১৩তম ও ১৬তম সংশোধনী বাতিল করেছে তার তারিখ সম্পর্কে ধারণা রাখবেন।

সোর্স: সংবিধান, পত্রিকা ও Test View থেকে ৪৪-৪৬ নম্বরের প্রশ্নসমূহ

৩. বাংলাদেশের কৃষি: ৩ টি প্রশ্ন থাকবে

কোনটি কোথায় বেশি উৎপাদিত হয়, উফশী জাত, মৌসুম, ধান, পাট, গম, চা, ইলিশ, বন, জিডিপিতে কৃষির অবদান, রপ্তানি আয়ে কৃষিজাত পণ্য, কৃষি উন্নয়নে সরকারের সাফল্য ও গৃহীত পদক্ষেপ, গবেষণা ও পাটের জীনতত্ত্ব গুরুত্বপূর্ণ।

সোর্স: কৃষি, পাট, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়, BARI, BRRI, IJSH, BJRI, KIB, BARC website; Recent View এর কৃষি অধ্যায় এবং Test View থেকে ৩২-৩৪ নম্বর প্রশ্ন।

৪. অর্থ, বাণিজ্য, শিল্প ও আমদানি-রপ্তানি: ৬ টি প্রশ্ন থাকবে

বাজেট, অর্থনৈতিক সমীক্ষা, সর্বশেষ BBS রিপোর্ট, দারিদ্র্যের হার, অর্থনৈতিক শুমারী, অর্থনৈতিক কাঠামো, অর্থনৈতিক পরিকল্পনা, মাথাপিছু আয়, রিজার্ভ, রেমিট্যান্স, রপ্তনি আয়, আমদানির হার, রপ্তনিজাত পণ্য, বাংলাদেশের অর্থনীতি নিয়ে বিশ্ব অবস্থান, কর ও করহার, ভ্যাট আইন, বিসিআইএম, বিবিআইএন, ঋণ, বিনিয়োগ, BEZA, BEPZA, BIDA, BSTI, TCB, BAB, NBR, বাংলাদেশ ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসমূহ, স্থলবন্দর, নৌবন্দর ও সমুদ্রবন্দর, ট্রানশিপমেন্ট, পর্যটন শিল্প প্রভৃতি দেখে যেতেই হবে।

৫. জনসংখ্যা, উপজাতি ও সংস্কৃতি: ৩ টি প্রশ্ন থাকবে

আদমশুমারী; উপজাতিদের বসবাস, ভাষা, ধর্ম, উদযাপন; জনসংখ্যার ঘনত্ব, গড় আয়ু, শিক্ষার হার, শিক্ষা ব্যবস্থা, জাতীয় উৎসব, মঙ্গল শোভাযাত্রা, পহেলা বৈশাখ, গ্রন্থ, চলচ্চিত্র প্রভৃতি জানতেই হবে।

সোর্স: NIPORT, BANBEIS, BBS, সংস্কৃতি মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, ক্রিড়া মন্ত্রণালয়, দ্বাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্রের প্রথম ৩টি অধ্যায়, Recent View থেকে আদমশুমারী ও জনসংখ্যা-উপজাতি অধ্যায়, Test View এর ৩৫-৩৭ নম্বর প্রশ্ন।

৬. রাজনৈতিক প্রতিষ্ঠান, সরকার, স্থানীয় শাসন: ৬ টি প্রশ্ন থাকবে

দেশের প্রশাসনিক কাঠামো; জেলা-উপজেলা-পৌরসভা- ইউপি- জেলা পরিষদ- বিভাগ সংখ্যা, প্রতিষ্ঠাকাল ও কার্যক্রম, NICAR, ECNEC, পরিকল্পনা কমিশন, NEC, মন্রণালয়; আইন বিভাগ, বিচার বিভাগ ও শাসন বিভাগ; সরকারের সাফল্য, রাষ্ট্রপতি, রাজনৈতিক দল, নির্বাচন কমিশন, বিপিএসসি, নির্বাচনসমূহ (জাতীয় ও স্থানীয়), সিটি কর্পোরেশন, মন্ত্রিপরিষদ বিভাগ, মন্ত্রিসংখ্যা, ওয়ারেন্ট অব প্রেসিডেন্স, আইন-শৃঙ্খলা ও পুলিশের ইউনিট, প্রতিরক্ষা মন্ত্রণালয়, RAB, গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (RPO), বিভিন্ন সময়ে রাজনৈতিক ঐক্য ও জোট জেনে যেতে হবে। 

৭. অর্জন, খেলা, আলোচিত বিষয়, ব্যক্তিত্ত্ব, প্রতিষ্ঠান, স্থাপনা, পুরস্কার : ৩ টি প্রশ্ন থাকবে

নাইটহুড, প্রধানমন্ত্রীর পদক ও উপাধিসমূহ, নতুন চলচ্চিত্রসমূহ, চ্যাম্পিয়ন্স ট্রফি ও বাংলাদেশ, শহীদ মিনার, স্মৃতিসৌধ, জাদুঘরসমূহ, পদ্মাসেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু-১, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র, সাজেক, সেন্টমার্টিন, বঙ্গবন্ধু আইল্যান্ড, প্রান্তিক হ্রদ, হাওর, বাওর, বিছানাকান্দি, রাতারগুল প্রভৃতি। [

।আন্তর্জাতিক বিষয়াবলি- ২০ নম্বর

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র এবং ৩ বছর বিসিএস কোচিংয়ে ক্লাস নেবার অভিজ্ঞতা থেকে আন্তর্জাতিকের সাজেশন ও গুরুত্বপূর্ণ টপিক হিসেবে বলব নিম্নোক্তগুলো না দেখে পরীক্ষার হলে যাওয়া ঠিক হবে না;

১. বৈশ্বিক ইতিহাস: ২ টি প্রশ্ন থাকতে পারে

ক) প্রথম বিশ্বযুদ্ধ: ফলাফল বেশি গুরুত্বপূরর্ণ। ৩৫তম তে বেলফোর ঘোষণা ও ৩৬তম তে ১৪ দফা এসেছিল।তাই, পিস ডিক্রি (১৯১৭), বেলফোর ঘোষণা (১৯১৭), ১৪ দফা (১৯১৮), প্যারিস পিস কনফারেন্স (১৯১৮), দ্বিতীয় ভার্সাই সন্ধি (১৯১৯), সেভার্স সন্ধি (১৯২০), জাতিপুঞ্জ (১৯২০), মহামন্দা (১৯২৯–), নিউ ডিল ও গ্রেট ডিল দেখে গেলে ১ টা প্রশ্ন কমন পাওয়া যেতে পারে।

খ) দ্বিতীয় বিশ্বযুদ্ধ: ৩৫, ৩৬ ও ৩৭ তম তে আসেনি বলেই বলা যায়। যদিও ৩৫ তম তে আসা মার্কিন ৭ম নৌবহরের কেন্দ্র এবং জাপানের সংবিধানের প্রশ্ন দুটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে এসেছিল।

তাই, অন্তত অপারেশন ওভারলর্ড, অপারেশন বারবরোস, নরম্যান্ডি অভিযান, হলোকস্ট, পার্ল হারবার, হিরোশিমা, নাগাসাকি ও ডি ডে সম্পর্কে জেনে যেতে হবেই। 

গ) স্নায়ু যুদ্ধ: অত্যন্ত গুরুত্বপূর্ণ। ৩৫ তম তে ২টি, ৩৬ তম তে ১টি ও ৩৭তম তে ১টি প্রশ্ন স্নায়ুযুদ্ধ থেকে এসেছিল।১৯৪৫- ৯১ পর্যন্ত ঘটনাগুলো চোখ বুলিয়ে দেখতে হবে। যেমন, ট্রুম্যান নীতি, মার্শাল প্লান, মলোটোভ প্লান, কোরিয়া নিয়ে ট্রাস্টি ট্রিটি, ডানকার্ক চুক্তি ১৯৪৭, ব্রাসেলস চুক্তি ১৯৪৮, কমেকন, কমিন্টার্ন, ওয়ারস চুক্তি, আইজেনহাওয়ার মতবাদ, CENTO, SEATO, কিউবা বিপ্লব, ক্ষেপনাস্ত্র সংকট ১৯৬২, Detente 1964-1979, আফগান- সোভিয়েত যুদ্ধ (১৯৭৯-৮৯), অখন্ড ইউরোপনীতি ১৯৮৫ এবং সোভিয়েত বিভক্তির ঘটনার সাথে সাথে ন্যাটো, START & Salt চুক্তি দেখে যেতে হবে।

ঘ) অন্যান্য যুদ্ধ: ক্রিমিয়া যুদ্ধ ১৮৫৩-৫৬ ও ২০১৪, আফিম যুদ্ধ, কোরিয়া যুদ্ধ ১৯৫০-৫৩, ভিয়েতনাম যুদ্ধ ১৯৫৪-৭৩, দিয়েন বিয়েন ফু যুদ্ধ ১৯৫৪, ভারত- চীন যুদ্ধ ১৯৬২, ৯/১১, ইরাক ও আফগান যুদ্ধ না দেখে যাওয়াটা ভুল হবে

ঙ) বিপ্লব: রুশ (২০১৭ সালে ১০০ বছর), ফরাসি, শিল্প, রেনেসা, আরব বসন্ত ২০১০, সবুজ, অরেঞ্জ, গৌরবময় বিপ্লব, চীনা ও ইসলামী বিপ্লব দেখে যেতে হবেই। 

২. ভূ- রাজনীতি: ২/৩ টা আসতে পারে।

ক) সমুদ্রসীমা আইন ১৯৮২

খ) বাংলাদেশ-ভারত সম্পর্ক: সীমান্ত, চুক্তি, নদী, তিস্তা, ট্রানশিপমেন্ট, ছিটমহল বিনিময়ের পর সমস্যার সমাধান।

গ) বাংলাদেশ- মিয়ানমার সম্পর্ক: রোহিঙ্গা, ইয়াবা, নদী, সমুদ্রসীমা

ঘ) চীনের প্রতিবেশি দেশের সাথে বিরোধ: জাপানের সাথে সেনকাকু, দক্ষিণ কোরিয়ার সাথে নানশা দ্বীপপুঞ্জ, তাইওয়ানের সাথে প্যারাসোলস, ভারতের সাথে লাদাখ, অরুনাচল ও দোকলাম প্রভৃতি

ঙ) দ্বীপ: অবস্থান, বিরোধ ও গুরুত্ব জানতে হবে

চ) দক্ষিণ চীন সাগর ও স্প্রাটলি দ্বীপপুঞ্জ না জেনে যাওয়া ভুল হবে

। 

৩. আন্ত:রাষ্ট্রীয় সম্পর্ক: ২/৩ টা আসতে পারে

ক) চুক্তি: ভার্সাই, প্যারিস, জেনেভা, ক্যাম্পডেভিড, ওয়াই রিভার, গুড ফ্রাইডে, ডেটন, আটলান্টিক, কোরিয়া নিয়ে ট্রাস্টি চুক্তিসহ অন্যান্য

খ) চুক্তির ধরণ ও বৈশিষ্ট্য: MoU, Protocol, Treaty, Agreement, FTA, PTA, Extradition, Armistice প্রভৃতি

গ) কনভেনশন/ সনদ: Geneva Convention 1949 & 1951, Viena Convention 1961 & 1993, CEDAW 1979, CRC 1989, CWC 1992, UNFCCC প্রভৃতি

ঘ) অস্ত্র: THAAD, ABM, ICBM, Steelth, Drone, Submarine, তোয়েপেদং, ইয়ংবিয়ং, অগ্নি ৫ প্রভৃতি। এছাড়াও, কার সামরিক ক্যাপাবিলিটি কিরূপ তা বুঝতে হবে।

ঙ) NATO, IMA, IAEA, P5+1, CTBT, NPT, ATT, অটোয়া চুক্তি ১৯৯৭ দেখে যেতেই হবে

সোর্স: website, Recent View, Test View এর ০৫-১২ নম্বরের প্রশ্নসমূহ, সংক্ষিপ্ত সাধারণ জ্ঞান। 

৪. সংস্থা: ৪ টা আসবে

ক) জাতিসংঘ: ১ টা থাকবেই। ৩৮ তম এর জন্য এসডিজি ও নবম মহাসচিব নির্বাচন সিস্টেম দেখে যাবেনই।

খ) অর্থনৈতিক প্রতিষ্ঠানাদি: ( ৩৮ তম তে বেশি আসতে পারে) EU & Brexit, TPP, APTA, Egmount Group, G-20, G-77, BIMSTEC, BRICS, BCIM, BBIN, MINT, N11, LDC, SWIFT, Paypal, Bit coin, OPEC, NDB & AIIB, NAFTA, WTO & ESCAP না পড়ে প্রিলিতে এটেন্ড করা বোকামি হতে পারে

গ) অন্যান্য সংস্থা: SAARC (100% ঈনশাহ্আল্লাহ্), IPU, CPA, UNHCR, UNHRC, IOM,OPCW, আরব লিগ, কমনওয়েলথ, ন্যাম প্রভৃতি

ঘ) অর্থনৈতিক ম্যাগাজিন: ফোর্বস, ফরচুন, গোল্ডম্যান স্যাচস, ইউরোমানি প্রভৃতি

ঙ) দোহা রাউন্ড, উরুগুয়ে রাুউন্ড, টিকফা, জিএসপি প্রভৃতি

৫. পরিবেশ ইস্যূ: ৪ টি আসবে

ক) পরিবেশ ইস্যূতে সাম্প্রতিক থেকে ১/২ টা প্রশ্ন থাকবেই। তাই অন্তত পরিবেশ ও দূষণ সূচক, প্যারিস এগ্রিমেন্ট ২০১৬, জিসিএফ দেখে যাবেনই।

খ) পরিবেশ বিষয়ক দিবস, বর্ষ ও দশক

গ) পরিবেশ ও জাতিসংঘ: UNEP, IPCC, UNFCCC, WWF, IUCN, GCF, WMO, IMO ও SDG প্রভৃতি

ঘ) পরিবেশ ও বেসরকারি সংস্থা: Greenpeace, Greeঙ) পরিবেশ বিষয়ক চুক্তি ও প্রটোকল: কার্টাগেনা প্রটোকল, কিয়োটো প্রটোকল, মন্ট্রিল প্রটোকল, সিয়াটল প্লান, ভিয়েনা কনভেনশন ১৯৮৭, রামসার কনভেনশন, নাগোয়া চুক্তি ২০১০ প্রভৃতি

চ) পরিবেশ সম্মেলন: স্টকহোম সামিট-১৯৭২, রিও কনফারেন্স ১৯৯২, জোহানেসবার্গ সামিট-2002, রিও+২০, COP-1, 15, 21, 22 & 23 প্রভৃতি

ছ) পরিবেশ বিষয়ক ধারণাসমূহ: বৈশ্বিক উষ্ণতা, ই-৮, AOSIS, ANNEX-1, Agenda-21, টেকসই উন্নয়ন, ইকোলজি, গ্রিনহাউজ ও আর্কটিক প্রভৃতি

৬. চলমান বিশ্ব: ৪ টি প্রশ্ন থাকবে

সর্বশেষ সম্মেলন ও সূচক, থাড, পরমাণু ও হাইড্রোজেন বোমা, ক্ষেপনাস্ত্র, WMD & MAD, কোরিয়া, কাশ্মীর ও দোকলাম সংকট, সরকার প্রধান ও ক্ষমতাসীন দল, বিশ্ব অর্থনীতি ও বাণিজ্য, IMA, ISAF, NSG, ICAN, FARC, নাজ থিওরি; জাপানের রাজতন্ত্র, সংবিধান ও ফ্রিডম রোড, বাংলাদেশ- মিয়ানমার সংকট ও রোহিঙ্গা, সাম্প্রতিক চুক্তিসমূহ, ট্রাম্প, মার্কিন অভিবাসন আইন, KKK ও ওবামাকেয়ার; মেরকেল, IS, Huti, Hamas, কাতার-সৌদি সম্পর্ক; মুসলিম ব্রাদারহুড, আল জাজিরা ও সালাফি প্রভৃতি।

/

ধন্যবাদ। ভালো থাকবেন।ধুমায়া পড়বেন। ভালো পরীক্ষা দিবেন। ইনশাহ্আল্লাহ্।

 

About Jahidul Islam

jahidul Islam palash BBA complete Comilla victory college.

Check Also

৩৯-৪০তম বিসিএস প্রিলিমিনারি সিলেবাস এবং মানবন্টন

৩৯-৪০তম বিসিএস প্রিলিমিনারি সিলেবাস এবং মানবন্টন   ৩৯-৪০তম বিসিএস পরিক্ষার সিলেবাস ও মানবন্টনে হয়েছে কিছু …

৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি শিগগিরই

৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি শিগগিরই  -দেলওয়ার হোসাইন ৩৯তম বিশেষ বিসিএসের সঙ্গে ৪০তম সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি আগামী …

বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি এ মাসেই

বহুল আলোচিত ও শুধু মাএ ডাক্তার দের জন্য একটা বিশেষ বিসিএস নেওয়া হবে তা অনেক …

শেষ মুহূর্তের বিসিএস প্রস্তুতি নিয়ে সুশান্ত পাল এর টিপসঃ

শেষ মুহূর্তের বিসিএস প্রস্তুতি নিয়ে সুশান্ত পাল এর টিপসঃ – ০১. আবেগ কমান, সাধারণ জ্ঞান …

→বিসিএস প্রস্তুতির জন্য চমৎকার কিছু টেকনিক

→বিসিএস প্রস্তুতির জন্য চমৎকার কিছু টেকনিক তুলে ধরলাম করলাম। আশা করি বন্ধুদের কাজে লাগবে। মনে …

Leave a Reply