সমন্বিত ব্যাংক নিয়োগের ভাইভা প্রস্তুতি

সমন্বিত ব্যাংক নিয়োগের ভাইভা প্রস্তুতি। ৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নিয়োগ পাবেন ২০৪৬ জন। এই নিয়োগপ্রক্রিয়ার লিখিত পরীক্ষার ফল সম্প্রতি প্রকাশিত হয়েছে। ভাইভা পর্ব শুরু হবে ১১ সেপ্টেম্বর থেকে, ধাপে ধাপে চলবে ১০ নভেম্বর ২০২২ পর্যন্ত। এ পর্বের প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বিষয়বস্তু এবং বিগত ভাইভায় জিজ্ঞেস করা প্রশ্নের তালিকাসহ বিস্তারিত লিখেছেন এম এম মুজাহিদ উদ্দীন
– নিজের বিষয় : নিজ পঠিত বিষয়ের সঙ্গে ব্যাংকের সম্পর্ক, নিজ পঠিত সাবজেক্টের অর্জিত জ্ঞান ব্যাংকে কিভাবে কাজে লাগাবেন, নিজ পঠিত বিষয়ের প্রয়োগ এবং নিজ জেলা—কেন বিখ্যাত, জেলার বিখ্যাত কয়েকজন কবির নাম, কোন নদীর তীরে অবস্থিত ইত্যাদি।
– সাম্প্রতিক বিষয় : সমসাময়িক দেশি ও বিদেশি সব সাধারণ জ্ঞান সম্পর্কে যতটা সম্ভব আপডেট থাকার চেষ্টা করুন। বিশেষ করে বঙ্গবন্ধু স্যাটেলাইট, পদ্মা সেতু, মেট্রো রেল, ভিশন-২০২১, রূপকল্প-২০৪১, রোহিঙ্গা ইস্যু, ইউক্রেন-রাশিয়া সংকট, প্রধানমন্ত্রীর সাম্প্রতিক ভারত সফর, মুদ্রাস্ফীতি ইত্যাদি।
– ব্যাংকিং : ব্যাংকিং সেক্টর নিয়ে একটি প্রশ্নের ধারাবাহিকতায় আরেকটি প্রশ্ন করা হয় সাধারণত। তাই প্রশ্নের উত্তর দেওয়ার সময় সচেতন থাকতে হবে। কেন্দ্রীয় ব্যাংক, রাষ্ট্রায়ত্ত ব্যাংক, অফিসার (জেনারেল) পদের কাজ, বিদেশি ব্যাংক, ইসলামিক ব্যাংকিং ও বিশেষায়িত ব্যাংক সম্পর্কে বিস্তারিত জানুন সম্পর্কে ভালোভাবে জেনে যাবেন। এ ছাড়া ব্যাংকিং কার্যক্রম ও টার্ম সম্পর্কেও বিস্তারিত ধারণা রাখার চেষ্টা করবেন; বিশেষ করে GDP, GNP, Bank rate, Inflation-Deflation, Monitory policy, Fiscal Policy, CRR, SLR, Budget, অর্থনৈতিক সমীক্ষা ইত্যাদি সম্পর্কে।
এ ছাড়া Repo, Reverse Repo, Call Money, Bank Note, T-bill, Loan, Mortgage, NPL, Deposit, Interest, Debit-Credit Card, Cheque, Bill, PO, Money Laundering, Clearing, BACH, RTGS, CAMELS Rating, LC, BoP, NOSTRO-VOSTRO Account, CASA, LIBOR, Mobile-Internet-Green-Retail Banking ইত্যাদি টার্ম থেকেও প্রশ্ন করা হতে পারে।
– অর্থনীতি : আপনি যে বিষয়েই পড়াশোনা করে থাকুন না কেন, ব্যাংকের ভাইভা বোর্ডে যাওয়ার আগে অর্থনীতির একবারে মৌলিক ইস্যু যেমন—মনিটারি পলিসি, ফিস্কেল পলিসি, বাজেট, জিডিপি, জিএনপি, মাথাপিছু আয়, ফরেন্স রিজার্ভ, বৈদেশিক রেমিট্যান্স, মুদ্রাস্ফীতি, মুদ্রা সংকোচন, মানি মাল্টিপ্লায়ার, ব্রড মানি, মানি মার্কেট, ক্যাপিটাল মার্কেট, বৈদেশিক বিনিয়োগ, বৈদেশিক বিনিময় হার, চাহিদা, জোগান, আমদানি, রপ্তানি ইত্যাদি সম্পর্কে জানুন। এ ছাড়া আমাদের প্রধান অর্থনৈতিক খাত ও উপখাত সম্পর্কে ধারণা নিন। ধারণা নিন গার্মেন্ট সেক্টরসহ অন্যান্য রপ্তানিপণ্য সম্পর্কে।
– মুক্তিযুদ্ধ : বিশেষ করে ১৯৫২ ভাষা আন্দোলন, ১৯৫৪ যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬৬ ছয় দফা আন্দোলন, ১৯৬৯ গণ-অভ্যুত্থান, ১৯৭০ নির্বাচন ও ১৯৭১ সালের গুরুত্বপূর্ণ ঘটনাসমূহ এবং বঙ্গবন্ধু সম্পর্কে ভালোভাবে জানতে হবে।
– আন্তর্জাতিক : ওয়ার্ল্ড ব্যাংক, আইএমএফ, এডিবি, আইডিবি, ডাব্লিউটিও, আসিয়ানসহ আন্তর্জাতিক বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান বা সংস্থা সম্পর্কে স্পষ্ট ও বিস্তারিত ধারণা নিন। এ ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠানগুলোর অবস্থান, প্রতিষ্ঠানপ্রধানের নাম, কাজ এবং বাংলাদেশের সঙ্গে তাদের উল্লেখযোগ্য কাজ কিংবা চুক্তি সম্পর্কে জানার চেষ্টা করুন।
– বই : ব্যাংক ভাইভা সম্পর্কিত বিভিন্ন বই বাজারে পাওয়া যায়। এর মধ্যে ভাইভা সম্পর্কিত প্রসিদ্ধ প্রকাশনীর একটি বই কিনুন।
বইটি থেকে একজন ভাইভাপ্রার্থীকে কী কী প্রশ্ন করা হয়ে থাকে তা দেখে যেসব প্রশ্নের উত্তর আপনার অজানা সেগুলোর উত্তর সংগ্রহপূর্বক খাতায় নোট করুন।
– ভাইভার সূচি : ভাইভার রোলভিত্তিক সময়সূচি পাওয়া যাবে বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েব লিংকে : https://erecruitment.bb.org.bd
বিগত ভাইভার কিছু প্রশ্ন
১. ব্যাংকে এটা আপনার কততম ভাইভা? এটা ছাড়া ব্যাংকের বাকি পরীক্ষাগুলোর রেজাল্ট কী?
২. আপনি কোন বিশ্ববিদ্যালয় থেকে কোন বিষয়ে স্নাতকোত্তর করেছেন? (এরপর প্রার্থীর সংশ্লিষ্ট বিষয় ও বিশ্ববিদ্যালয় সম্পর্কে একাধিক প্রশ্ন করা হতে পারে)
৩. What do you mean by ‘Off-peak hours electricity’?
আমি: It usually kicks in between 11 pm and 1 am and lasts until 6 am and 8 am.
৪. What do you mean by Renewable energy?
৫. বাংলাদেশ ব্যাংক এমন কী করে, যা অন্য ব্যাংক করে না?
৬. জলবিদ্যুৎ কিভাবে তৈরি হয়? কাপ্তাই পানি বিদ্যুেকন্দ্রে দিনে কত মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যায়?
৭. Tell me one unique function of Bangladesh Bank that other banks don’t do.
৮. What is ‘white-collar crime’?
৯. Provide me some examples of ‘white collar crime’.
১০. আপনার বাড়ি কোথায়? আপনার এলাকা/জেলা কী কারণে বিখ্যাত? সেখানকার কয়েকজন বিখ্যাত ব্যক্তির নাম বলুন।
১১. জিডিপি কী? বর্তমানে জিডিপির হার কত? জিএনপির সঙ্গে কোনো পার্থক্য আছে?
১২. বঙ্গবন্ধু স্যাটেলাইট কবে উৎক্ষেপণ করা হয়? কোথায় থেকে উৎক্ষেপণ করা হয়?
১৩. দুই তরফা দাখিলা পদ্ধতি কবে আবিষ্কার হয়?
১৪. বাংলাদেশ ব্যাংক এমন কী করে, যা অন্য ব্যাংক করে না?
১৫. মানি লন্ডারিং প্রতিরোধে ব্যাংকগুলোর কী করণীয়?
১৬. ডিমার্কেটিং কী? এটা কেন করা হয়?
১৭. মার্কেটিং কনসেপ্ট নিয়ে কিছু বলুন।
১৮. ইনভেন্টরি সম্পর্কে আপনি কী কী জানেন?
১৯. সাপ্লাই চেইন সম্পর্কে বিস্তারিত বলুন।
২০. বাংলাদেশ ব্যাংকের কয়টি শাখা?
২১. অনেক পণ্য আমরা বিজ্ঞাপন না দেখেই নিজে থেকেই কিনি। এটা কি মার্কেটিংয়ের কারণে নাকি সেলস শাখার কারণে?
২২. মুদ্রাস্ফীতি দেশের অর্থনীতিতে কী ভূমিকা রাখে?
২৩. চেক কয় প্রকার?
২৪. এলসি কী? এলসি সাধারণত কয় ধরনের হয়?
২৫. ব্যাংক রেট ও কল মানি রেটের পার্থক্য কী?
২৬. বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কে? তিনি কততম গভর্নর?
২৭. বর্তমানে বাংলাদেশের মাথাপিছু আয় কত?
২৮. আপনি আর্টস ব্যাকগ্রাউন্ডের! বিবিএ-এমবিএ করা প্রার্থীদের বাদ দিয়ে আপনাকে নিয়োগ দিলে ব্যাংকের কী লাভ হবে?
২৯. কোন ব্যাংক মুদ্রা নিয়ন্ত্রণ করে? কিভাবে করে?

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

Bangladesh Bank Senior Officer General Exam Date 2023

বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২৪

বাংলাদেশ ব্যাংক এর সহকারী পরিচালক (AD) পদের লিখিত পরীক্ষার ফলাফল এবং মৌখিক পরীক্ষার সময়সূচী। বাংলাদেশ …