যেভাবে জানা যাবে প্রাথমিক বৃত্তির ফল | বৃত্তি পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবো

যেভাবে জানা যাবে প্রাথমিকের বৃত্তির ফল। প্রাথমিক বিদ্যালয়ের বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ। এ উপলক্ষে দুপুর সাড়ে ১২টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। বৃত্তি পরীক্ষার ফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং মন্ত্রণালয়ের ওয়েবসাইট, স্থানীয়ভাবে বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় এবং উপজেলা/থানা শিক্ষা অফিসারের কার্যালয় থেকে পাওয়া যাবে।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা-২০২২ এর সংশোধিত ফলাফল

 

যেভাবে জানা যাবে প্রাথমিক বৃত্তির ফল

Class-five-britty-result-2023

 

বৃত্তি পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবোঃ

  • এছাড়া মোবাইলে DPE <space> Thana/Upazila Code No. <space> Roll Number <space> Year and Send to 16222 পদ্ধতিতে এসএমএস করলেও জানা যাবে ফল।

 

এ বছর সাধারণ গ্রেডে বৃত্তির ক্ষেত্রে আট হাজার ১৪৫টি ইউনিয়ন ও পৌরসভা ওয়ার্ডের প্রতিটিতে ছয়জন (তিনজন ছাত্র ও তিনজন ছাত্রী) করে মোট ৪৮ হাজার ৮৭০ জনকে বৃত্তি দেওয়া হবে। অবশিষ্ট ৬৩০টি বৃত্তি থেকে প্রতিটি উপজেলা ও থানায় একটি করে মোট ৫১৩টি সাধারণ বৃত্তি দেওয়া হবে।

যেভাবে জানা যাবে প্রাথমিক বৃত্তির ফল ২০২৩

 

বৃত্তি পরীক্ষার ফলাফল প্রাথমিক শিক্ষা অধদিফতরের ওযবেসাইট www.dpe.gov.bd এবং মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.mopme.gov.bd-এ এবং স্থানীয়ভাবে বিভাগীয় উপপরিচালকের কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় এবং উপজেলা/থানা শিক্ষা অফিসারের কার্যালয় হতে পাওয়া যাবে।
২০২০ ও ২০২১ সালে কোভিড-১৯ পরস্থিতির কারণে প্রাথমকি শিক্ষা সমাপনী পরীক্ষা না হওয়ায় প্রাথমিক বৃত্তি দেয়াও সম্ভব হয়নি। ২৮ নভেম্বর প্রাথমিক ও গণশক্ষিা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্ত মন্ত্রণালয় সভায় ২০২২ সাল হতে প্রাথমিক বৃত্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়। ৩০ ডিসেম্বর প্রাথমিক বৃত্তি পরীক্ষা সারাদেশে একযোগে অনুষ্ঠিত হয়।
৫ম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাক্রম অনুসারে ২০ শতাংশ শিক্ষার্থী নিয়ে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলা, প্রাথমিক গণিত, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান এ চারটি বিষয়ে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

অনার্স প্রথম বর্ষের পরীক্ষা কবে হবে ২০২২

সরকারি ব্রজলাল কলেজ উপবৃত্তি বিজ্ঞপ্তি ২০২৪ – আবেদন ফরম ডাউনলোড লিংক

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, বাংলাদেশ ১৮/০১/২০২৪ খ্রি. মোতাবেক সরকারি ব্রজলাল কলেজ, খুলনায় উচ্চ মাধ্যমিক …