মাস্টার্স শেষ পর্ব পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী ২০২২

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সালের মাস্টার্স শেষ পর্ব (আইসিটি সহ) পরীক্ষার আবেদন ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম আগামী ০৫/১২/২০২২ তারিখ থেকে শুরু হবে। পরীক্ষার আবেদন ফরম, বিবরণী ফরম পূরণ ও জমাদানের তারিখসহ নিয়মাবলী নিম্নে প্রদত্ত হলো। এ কার্যক্রমে অংশগ্রহণ করবে ২০১৯-২০ শিক্ষাবর্ষের নিয়মিত, প্রাইভেট এবং ২০১৮-১৯ ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীরা।

আরও পড়ুন: মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ ২০২২

মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ ২০২২ বিজ্ঞপ্তি পিডিএফ ডাউনলোড

 

ক) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০২০ সালের প্রাইভেট শিক্ষার্থীরা নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে।

 

খ) ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৮ এবং ২০১৯ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে নাই তারা ২০২০ সালের পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে সকল পত্রের / কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

 

গ) ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৮ এবং ২০১৯ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে এক বা একাধিক পত্রে F গ্রেড পেয়ে অকৃতকার্য হয়েছে তারা ২০২০ সালের পরীক্ষায় শুধুমাত্র F গ্রেড প্রাপ্ত কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

 

ঘ) ২০১৯ সালের পরীক্ষায় সকল বিষয়ে অংশ নিয়ে যেসব শিক্ষার্থী এক বা একাধিক পত্রে F গ্রেড পেয়েছে সেসব শিক্ষার্থী F গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষায় অংশ নিবে এবং একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত কোর্সে গ্রেড উন্নয়নের লক্ষ্যে অংশগ্রহণ করতে পারবে। এসব শিক্ষার্থী ২০২০ সালের পরীক্ষায় উত্তীর্ণ হলে মান উন্নয়ন/ গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে না।

 

ঙ) ২০১৯ সালের পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণ করে যেসব শিক্ষার্থী CGPA- 2.5-এর কম পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা ২০২০ সালের শুধুমাত্র ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ শিক্ষা বর্ষের পরীক্ষায় সেসব কোর্স/পত্রে C এবং D গ্রেড পেয়েছে শুধুমাত্র সেসব কোর্স/পত্রে(সর্বোচ্চ০২ (দুই)টি পত্রে) মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। উল্লেখ্য, এসব শিক্ষার্থীর ইন-কোর্স/ব্যবহারিক, টার্মপেপার, মৌখিক পরীক্ষার পূর্ববর্তী বছরের নম্বর বহাল থাকবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

খুব সহজে নিজ শহরে চাকরি খুঁজতে সম্ভব এপস ডাউনলোড করুন!

এপস ডাউনলোড লিংক

error: Content is protected !! Admin