মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ ২০২৩

সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সালের এমএ/এমএসএস/এমবিএ/এমএসসি/এম মিউজ শেষ পর্ব (আইসিটি সহ) পরীক্ষার আবেদন ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম আগামী ০৫/১২/২০২২ তারিখ থেকে শুরু হবে। পরীক্ষার আবেদন ফরম, বিবরণী ফরম পূরণ ও জমাদানের তারিখসহ নিয়মাবলী নিম্নে প্রদত্ত হলো। পরীক্ষারবিস্তারিত সময়সূচী এবং অন্যান্য তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পরর্তীতে প্রকাশ করা হবে।

 

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফরম পূরণের সময়সীমা বৃদ্ধি ২০২৩

324866067-3310571365874842-3778068660885420747-n

 

মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপের গুরুত্বপূর্ন তথ্য:

  • মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপে সময়সীমাঃ ০৫/১২/২০২২ইং হতে ০৫/০১/২০২৩
  • আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চয়নের শেষ তারিখঃ ০৯/০১/২০২৩

 

মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপে যারা অংশগ্রহণ করবে:

  • ২০১৯-২০ শিক্ষাবর্ষের নিয়মিত, প্রাইভেট এবং ২০১৮-১৯ ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীরা।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার টার্মপেপার ও ইনকোর্স পরীক্ষা

  • (১) আবেদন ফরম পূরণের সময় পরীক্ষার্থীর টার্মপেপার ও ইনকোর্স পরীক্ষায় প্রাপ্ত নম্বরের মূল ম্যানুয়াল কপি থেকে অন-লাইনে রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে নম্বর এন্ট্রি করার পর প্রিন্ট কপি মূল ম্যানুয়াল কপির সাথে যাচাই করে বিভাগীয় প্রধান ও অধ্যক্ষ কর্তৃক স্বাক্ষরিত হবার পর মূল ম্যানুয়াল ও প্রিন্ট কপিগুলো বিষয়ওয়ারী আলাদা খামে গালাসিল করে বিবরণী জমা দেয়ার সময়ই উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, মাস্টার্স শেষ পর্ব শাখায় স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে হাতে হাতে জমা দিতে হবে এবং ফটোকপি কলেজে সংরক্ষণ করতে হবে। মূল ম্যানুয়াল কপির বাইরে কোন নম্বর গ্রহণ করা হবে না।
  • (২) মৌখিক/ ব্যবহারিক/মাঠকর্ম/থিসিস পত্রের নম্বরসমূহ প্রেরণের নির্দেশনা পরবর্তীতে জানানো হবে।
  • (৩) রেজিঃ কার্ড ও প্রবেশপত্রে উল্লিখিত পত্রকোড ব্যতীত অন্য কোন পত্রকোডে পরীক্ষায় অংশ গ্রহণ করলে পরীক্ষার ফলাফল প্রকাশকরা হবে না। এমনকি পরীক্ষার পরে রেজিঃ কার্ড ও প্রবেশপত্রে পত্রকোড কোনভাবেই সংশোধন করা যাবে না ।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী:

  • ক) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০২০ সালের প্রাইভেট শিক্ষার্থীরা নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে।
  • খ) ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৮ এবং ২০১৯ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে নাই তারা ২০২০ সালের পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে সকল পত্রের / কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  • গ) ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৮ এবং ২০১৯ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে এক বা একাধিক পত্রে F গ্রেড পেয়ে অকৃতকার্য হয়েছে তারা ২০২০ সালের পরীক্ষায় শুধুমাত্র F গ্রেড প্রাপ্ত কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  • ঘ) ২০১৯ সালের পরীক্ষায় সকল বিষয়ে অংশ নিয়ে যেসব শিক্ষার্থী এক বা একাধিক পত্রে F গ্রেড পেয়েছে সেসব শিক্ষার্থী F গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষায় অংশ নিবে এবং একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত কোর্সে গ্রেড উন্নয়নের লক্ষ্যে অংশগ্রহণ করতে পারবে। এসব শিক্ষার্থী ২০২০ সালের পরীক্ষায় উত্তীর্ণ হলে মান উন্নয়ন/ গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে না।
  • ঙ) ২০১৯ সালের পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণ করে যেসব শিক্ষার্থী CGPA- 2.5-এর কম পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা ২০২০ সালের শুধুমাত্র ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ শিক্ষা বর্ষের পরীক্ষায় সেসব কোর্স/পত্রে C এবং D গ্রেড পেয়েছে শুধুমাত্র সেসব কোর্স/পত্রে(সর্বোচ্চ০২ (দুই)টি পত্রে) মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। উল্লেখ্য, এসব শিক্ষার্থীর ইন-কোর্স/ব্যবহারিক, টার্মপেপার, মৌখিক পরীক্ষার পূর্ববর্তী বছরের নম্বর বহাল থাকবে।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষায় ICT পরীক্ষা:

  • ICTসহ এমএ/এমএসএস/এমবিএ/এমএসসি/এম মিউজ শেষ পর্ব পরীক্ষায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক সর্বশেষ প্রণীত চলতি সিলেবাস ও রেগুলেশন অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাস্টার্স শেষ পর্ব ইনকোর্স ও টার্মপেপার পরীক্ষার শর্তাবলী:

  • ক) সকল পরীক্ষার্থীদের (নিয়মিত) ক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর প্রাপ্তির পর কলেজের সংশ্লিষ্ট বিভাগ ১৫% নম্বরের একটি ইন-কোর্স পরীক্ষা এবং উপস্থিতির ভিত্তিতে ৫ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর সহ রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে অন-লাইনে এন্ট্রি করতে হবে।
  • খ) সকল পরীক্ষার্থীদের (নিয়মিত ও অনিয়মিত যদি থাকে) ক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর প্রাপ্তির পর কলেজের সংশ্লিষ্ট বিভাগ পরীক্ষার্থীদের টার্মপেপার নম্বর রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে অন-লাইনে এন্ট্রি করতে হবে।
  • গ) ইনকোর্স ও টার্মপেপার পরীক্ষার মূল নম্বর পত্রের (ম্যানুয়েল কপি) ফটোকপি কলেজ সংরক্ষণ করবে এবং মূল কপি (ম্যানুয়েল কপি) ফরম পুরণের বিবরণী ও ফি জমাদানের শিপের সাথে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে।

মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ ২০২৩ বিজ্ঞপ্তি

Masters-Final-2020-page-001-copy

Masters-Final-2020-page-002

Masters-Final-2020-page-003

মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ ২০২৩ বিজ্ঞপ্তি পিডিএফ ডাউনলোড

মাস্টার্স শেষ পর্ব আবেদন ফরম, বিবরণী ফরম ও ফি জমাদান ফরম সংগ্রহ :

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে ফরম পূরণের আবেদন ফরম, সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable List), On-line- এ ডাটা নিশ্চয়ন করার পর বিষয়ওয়ারী পরীক্ষার্থীদের বিবরণী ফরম ও ফি জমাদান ফরম সংগ্রহ / প্রিন্ট করা যাবে।

মাস্টার্স শেষ পর্ব অনলাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলী (পরীক্ষার্থীদের জন্য):

  • ক) আবেদনকারীকে নিজ দায়িত্বে জাতীয় বিশ্ববিদ্যালয়েরEMS সফটওয়্যারের ওয়েবসাইট-এ (http://ems.nu.ac.bd/student- login) প্রবেশ করে নিজের রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে Submit বাটনে ক্লিক করে লগইন করতে হবে। লগইন করার পর বাম পাশের ম্যানু বার থেকে Form Fillup ম্যানুতে ক্লিক করে Apply Now বাটনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য যেমনঃ পরীক্ষার বিষয়, মোবাইল নম্বর ইত্যাদি দিয়ে Submit বাটনে ক্লিক করে Pop-Upম্যানু থেকেForm Fillup নিশ্চয়নের জন্য YESবাটনে ক্লিক করতে হবে অন্যথায় নিশ্চয়ন না করতে চাইলে CANCEL বাটনে ক্লিক করতে হবে। Form Fillup নিশ্চয়ন করার পর APPLICATION FORM ডাউনলোড করে প্রিন্ট কপি এবং পরীক্ষার নির্ধারিত ফি সহ স্ব স্ব কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে। Form Fillup এর সকল কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার পর PAYMENT STATUS পেইড (PAID) দেখাবে।
  • খ) আবেদনকারীকে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ২ কপি ছবি আবেদন পত্রের সঙ্গে সংযুক্ত করে দিতে হবে।

মাস্টার্স শেষ পর্ব কলেজের জন্য করণীয়ঃ-

  • ক) পরীক্ষার্থীদের ডাটা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সরাসরি On-line-এ সঠিক এন্ট্রি করা হয়েছে কি-না তা সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable Candidte List)-এর সাথে যাচাইপূর্বক যথাযথ নিশ্চিত হয়েজমাকৃত আবেদনগুলিকে বিশ্ববিদ্যালয়ের EMS সফটওয়্যারের ওয়েবসাইট-এ (http://ems.nu.ac.bd/c-login ওয়েবসাইটে College Log-in-এপ্রবেশ করে নিশ্চয়ন করে বিভাগীয় প্রধান অতঃপর অধ্যক্ষ স্বাক্ষর করবেন। Log-in-এর জন্য ওয়েবসাইটে College Code কিংবা সংশ্লিষ্ট শাখা থেকে User ID & Password সংগ্রহ করা যাবে।
  • খ) প্রত্যেক পরীক্ষার্থীর সদ্য তোলা ০১ (এক) কপি পাসপোর্ট সাইজের ছবি (সত্যায়িত) অনলাইনে প্রিন্টকৃত আবেদন ফরমের নির্ধারিত স্থানে আইকা আঠা দ্বারা সংযোজন করতে হবে ।
  • গ) পরীক্ষার্থী কর্তৃক অন-লাইনে ফরম পূরণকৃত আবেদন কলেজে জমা দিলে কলেজ উক্ত পরীক্ষার্থীর টার্মপেপার, ইনকোর্স (প্রযোজ্য ক্ষেত্রে) নম্বরসহ অন-লাইনে নিশ্চয়ন করবেন। শুধু কলেজ কর্তৃক অন-লাইনে নিশ্চয়নকৃত পরীক্ষার্থীদের প্রবেশপত্র ইস্যু করা হবে। নিশ্চয়ন সম্পন্ন হলে On-line এ পরীক্ষার্থীদের বিবরণী প্রিন্ট করতে হবে।
  • ঘ) মাস্টার্স শেষ পর্ব বিষয়ক বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট যথাসময়ে চালু হবে এবং ডাটা এন্ট্রির জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্ধারিত সময়ের পর স্বয়ংক্রিয়ভাবে কার্যক্রম বন্ধ হয়ে যাবে। বিধায় যথাসময়ে কলেজকে ডাটা এন্ট্রি সম্পন্ন করতে হবে।
  • ঙ) টার্ম পেপার, ইনকোর্সও মাঠকর্ম পরীক্ষার নম্বর অন-লাইনে এন্ট্রি করার সময় কোন প্রকার ভুল হলে সঙ্গে সঙ্গে উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, মাস্টার্স শেষ পর্ব শাখা বরাবর লিখিতভাবে জানাতে হবে। ভুল সংশোধনের ক্ষেত্রে মূল ম্যানুয়াল নম্বরকে (বিভাগীয় প্রধান ও অধ্যক্ষ কর্তৃকস্বাক্ষরিত) ভিত্তি হিসাবে ধরা হবে।

মাস্টার্স শেষ পর্ব বিবরণী ফরম জমার নিয়মাবলী (কলেজের জন্য):

 

  • ক) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে বিষয়ওয়ারী সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable Candidate List) প্রিন্ট করে নিতে হবে। পূরণকৃত ফরম বিষয়ওয়ারী নিয়মিত/অনিয়মিত/গ্রেড উন্নয়ন/প্রাইভেট পরীক্ষার্থীদের বিবরণী ফরম/আবেদন ফরম মোতাবেক বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে সরাসরি On-line এ ডাটা এন্ট্রি করতে হবে। বিবরণী ফরমের তথ্য সঠিকভাবে এন্ট্রি করার পর প্রিন্ট কপি যাচাই করে এন্ট্রিকৃত বিবরণীর সাথে সংশ্লিষ্ট পরীক্ষার্থী, বিভাগীয় প্রধান ও অধ্যক্ষের স্বাক্ষরের পর মূল কপি বিষয়ওয়ারী আলাদা আলাদা ভাবে বাঁধাই করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাখায় / স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে এবং এর এক সেট ফটোকপি কলেজে সংরক্ষণ করতে হবে। ডাকযোগে প্রেরিত বিবরণী ফরম গ্রহণ করা হবে না।

বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব ফি জমাদানের নিয়মাবলী :

  • ক) সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের ফি এর সমুদয় অর্থ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত জমা ফরম উল্লিখিত ওয়েবসাইট থেকে ডাউনলোড করে সোনালী সেবার মাধ্যমে সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তহবিলে জমা দেয়া যাবে।
  • খ) সংশ্লিষ্ট কলেজ উল্লিখিত ওয়েবসাইট-এ Log-in করে Pay Slip ডাউনলোড করতে হবে। Pay Slip এ সংশ্লিষ্ট খাতে হিসাব নম্বর ও উল্লিখিত মোট টাকার অংশের কপি নিকটস্থ সোনালী ব্যাংকের যে কোন শাখায় জমা দিয়ে রশিদ গ্রহণ করতে হবে।
  • গ) Pay Slip সংগ্রহের জন্য উল্লিখিততারিখ পর্যন্তLink active থাকবে। নির্ধারিত সময়ের পর Pay Slip ডাউনলোড করা বা টাকা জমা দেওয়া যাবে না।
  • ঘ) সোনালী সেবা সংক্রান্ত জটিলতা নিরসনের জন্য জনাবমোঃ হুমায়ুন কবীর, সিস্টেম এনালিস্ট, ই-মেইল- kabir.erp@gmail.com  ফোনঃ ০২-০২৯৯৬৬৯১৫৪৭নম্বরে যোগাযোগ করা যেতে পারে।
  • ঙ) সমস্যা নিরসনের জন্য সমস্যার প্রকৃতি বা ধরন mf@nubd.info/formfillup.nu@gmail.com ই-মেইল-এ মেইল করুন।

মাস্টার্স শেষ পর্ব বিবিধঃ

  • ক) পরীক্ষার্থীদের পরীক্ষার হলে বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহকৃত মূল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্র প্রদর্শন করতে হবে।
  • খ) পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত নির্দিষ্ট বিষয়/পত্র কোড ছাড়া অন্য কোন বিষয়/পত্র কোড-এ আবেদন ফরম পূরণ করলে তার আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
  • গ) পরীক্ষার সময়সূচী যথাসময়ে সংশ্লিষ্ট কলেজ/কেন্দ্রসমূহে প্রেরণ ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
  • ঘ) পরীক্ষার্থীরা নিজ নিজ কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে পারবে না। অধ্যক্ষগণকে এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে অবহিত করার জন্যে অনুরোধ করা হলো।
  • ঙ) একজন পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর /অনার্স/মাস্টার্স ১ম পর্বের ফলাফল ব্যবহার করে অন্য কোন পরীক্ষার্থীকে অবৈধভাবে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হলে তার দায় দায়িত্ব সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ বহন করবেন।
  • চ) যে সব পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন ফরম পূরণ করবে তাদের কলেজ ও বিষয়ওয়ারী তালিকা ওয়েব সাইটে প্রবেশপত্র ইস্যুর পূর্বেই প্রকাশ করা হবে। কোন প্রকার সংশোধনী থাকলে প্রবেশপত্র ইস্যুর পূর্বেই সংশোধন করে নিতে হবে।
  • ছ) EMS সফটওয়্যার থেকে ফরম পূরণের ক্ষেত্রে যে কোন সমস্যা বা তথ্যের জন্য নিম্নেক্ত ফোন নাম্বার সমুহে যোগাযোগ করা যেতে পারে।
    ১. মোঃ রানা মিয়া, ফোন নম্বরঃ ০১৮৮৯৯৬৭৫১৪
    ২. মোঃ ইব্রাহীম খন্দকার, ফোন নম্বরঃ 01710659068
    ৩. মোঃ মেহেদী হাসান, ফোন নম্বরঃ ০১৬76227019
    8. এস এম তানভীর সিদ্দীকি, ফোন নম্বরঃ ০১৭০৩৭২৫৮১৮

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

খুব সহজে নিজ শহরে চাকরি খুঁজতে সম্ভব এপস ডাউনলোড করুন!

এপস ডাউনলোড লিংক

error: Content is protected !! Admin