মাস্টার্স নিয়মিত ও প্রাইভেটের মধ্যে পার্থক্য কি

মাস্টার্স নিয়মিত ও প্রাইভেটের মধ্যে পার্থক্য কি? মাস্টার্স নিয়মিত ও প্রাইভেট কোর্সের মধ্যে পার্থক্য বিস্তারিত আলোচনা। মাস্টার্স (নিয়মিত) ও (প্রাইভেট) কোর্স সম্পর্কিত কিছু তথ্য ও সর্বশেষ আপডেট জেনে নিন, নিচের নিবন্ধন থেকে। মাস্টার্স নিয়মিত এবং প্রাইভেট কোর্সের মধ্যে বেশ কিছু পার্থক্য বিদ্যমান।

মাস্টার্স ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি-

 

মাস্টার্স নিয়মিত ও প্রাইভেটের মধ্যে পার্থক্য কি

FB-IMG-1662213216409

 

মাস্টার্স(নিয়মিত) ও প্রাইভেট উভয়ের ক্ষেত্রে সার্টিফিকেটের মান সমান, চাকরির ক্ষেত্রে দুটোই সমান মূল্যায়ন করা হয়।

 

মাস্টার্স প্রাইভেট কোর্সে ক্লাসের ব্যবস্থা নাই,তাই ক্লাস করতে হয় না। চাকুরিজীবীদের জন্য এটাই শ্রেয়।

 

মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তির সুযোগ না হলে প্রাইভেট প্রোগ্রামে সহজেই ভর্তি হওয়া যাবে। প্রাইভেট কোর্সের ভর্তির পদ্ধতিও সহজ, অনলাইনে আবেদন করার পর, আবেদনের অনলাইন প্রিন্টকপিসহ প্রয়োজনীয় কাগজপত্র ও টাকা কলেজে জমা দিয়ে ভর্তি সম্পন্ন করা যায়।

 

আরও পড়ুনঃ মাস্টার্স নিয়মিত ও প্রাইভেট কোর্সের তালিকা

 

মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে অধিভুক্ত একটি কলেজে একটি বিষয়ে সর্বোচ্চ ১০০০ (এক হাজার) প্রার্থী আবেদন করতে পারবে। অনলাইনে আগে যে আবেদন করবে সিট সংখ্যা তার বলে বিবেচিত হবে। নিয়মিত কোর্সের মত মেধা তালিকা দেওয়া হবে নাহ।

 

মাস্টার্স নিয়মিত ও প্রাইভেট কোর্স উভয়ের ক্ষেত্রে রেজিস্ট্রেশনের মেয়াদ হবে ৩ বছর।

 

মাস্টার্স নিয়মিত ও প্রাইভেট কোর্সের সিলেবাস, পরীক্ষার মান/মার্কস একই! উভয়ের একইসাথে একই পদ্ধতিতে ফরম পূরণ,পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

মাস্টার্স নিয়মিত কোর্সের শিক্ষার্থীদের টার্ম-পেপার,সাময়িকী ও নির্বাচনী/টেস্ট পরিক্ষা দিতে হয়। প্রাইভেট কোর্সের শিক্ষার্থীদের টার্ম-পেপার,সাময়িকী ও নির্বাচনী/টেস্ট পরিক্ষা দিতে হয় নাহ। উভয়ক্ষেত্রে অবশ্যই ইনকোর্স এবং ভাইবা পরিক্ষা দিতে হয়।

 

টার্ম-পেপার, ব্যবহারিক ও মাঠকর্ম আছে এমন বিষয়ে প্রাইভেটের শিক্ষার্থীরা অংশগ্রহন করতে পারবে না বিশেষ করে বিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীদের প্রাইভেট কোর্সে ভর্তির সুযোগ নেই।

 

মাস্টার্স প্রাইভেট কোর্সের শিক্ষার্থীদের মৌখিক পরিক্ষা ৪ ক্রেডিটের হয়ে থাকে এবং মাস্টার্স নিয়মিত শিক্ষার্থীদের মৌখিক পরিক্ষা হবে ২ ক্রেডিটের ও টার্ম-পেপার ২ ক্রেডিটের।

 

মাস্টার্স প্রাইভেটের এডমিশন ফি সরকারি কলেজে ১৫০০/- এর মধ্যে! মাস্টার্স নিয়মিত কোর্সের এডমিশন ফি ৫ হাজারের মধ্যে হয়! বেসরকারি কলেজে একটু তুলনামূলক বেশি হতে পারে।

 

বাংলাদেশের সব কলেজে প্রাইভেট প্রোগ্রাম থাকে না। সারা বাংলাদেশে মাত্র ৬১ টি কলেজে মাস্টার্স প্রাইভেট কোর্সের সুবিধা আছে!

 

আরও পড়ুনঃ মাস্টার্স প্রাইভেট কোর্সের কলেজের তালিকা

 

প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট কোর্সের শিক্ষার্থীরা কোর্স শেষে মাস্টার্স শেষ পর্ব (প্রাইভেট) প্রোগ্রামে এডমিশন নিতে হবে, মাস্টার্স শেষ পর্ব (নিয়মিত) প্রোগ্রামে সুযোগ নেই।

 

চলতি বছরের মাস্টার্স নিয়মিত কোর্সে ভর্তির প্রাথমিক আবেদন করা যাবে ০৫/০৯/২০২২ তারিখ বিকাল ৪ টা থেকে ২০/০৮/২০২২ তারিখ রাত ১২ টা পর্যন্ত। যেকোনো ১টি কলেজে আবেদন করতে পারবেন,ফি ৩০০/-

 

মাস্টার্স (নিয়মিত) কোর্সের ভর্তি কার্যক্রম শেষে নভেম্বরে মাস্টার্স (প্রাইভেট) কোর্সের সার্কুলার আসবে।

 

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

NU ICT Result 2024 pdf Download | www.nubd.info ICT Result

TABULATION SHEET FOR ICT COURSE EXAMINATION- 2018 (4 CREDIT OPTIONAL COURSE FOR MASTER’S PROGRAM). NU …