৩৬, ৩৭, ৩৮ ও ৩৯তম বিসিএসের বিভিন্ন বিষয়ে সিধান্ত আসছে

 সদ্য শেষ হওয়া ও সামনে আসা বিসিএস এর 

৩৬, ৩৭, ৩৮ ও ৩৯তম বিসিএসের বিভিন্ন বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ লক্ষ্যে আগামীকাল মঙ্গলবার কমিশন সভা আহবান করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এর মধ্যে ৩৮তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা ডিসেম্বরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হচ্ছে। মধ্য ডিসেম্বরে পরীক্ষা গ্রহণের পরিকল্পনা থাকলেও বিভিন্ন পরীক্ষা     ও রংপুর সিটির নির্বাচনের কারণে তা সম্ভব হচ্ছে না। চলতি সপ্তাহে ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি জারি করা হতে পারে। একই সঙ্গে ডিসেম্বরের প্রথম সপ্তাহে ৩৭তম বিসিএসের মৌখিক পরীক্ষা গ্রহণের পরিকল্পনা রয়েছে। অল্প সময়ের মধ্যে ৩৬তম বিসিএসের নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করবে কমিশন।

 সংবাদ এ আরো জানানো হয় যে

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, চারটি বিসিএস নিয়ে ব্যস্ত সময় পার করছে কমিশন। পরীক্ষার্থীদের কথা চিন্তা করে যত দ্রুত সম্ভব ৩৬, ৩৭, ৩৮ এবং ৩৯তম বিসিএস পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

 আরো জানানো হয়েছে 

পিএসসির সংশ্লিষ্টরা জানিয়েছেন, ৩৮তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার সময়সূচি এ মাসেই ঘোষণা করা হবে। মোট রেজিস্ট্রেশনকারী প্রার্থীর সংখ্যা ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন। এ যাবত্ বিসিএস পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক আবেদন এ ৩৮তম বিসিএসে পড়েছে। এখন পযন্ত যা একটি রেকর্ড. 

 

৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি

বিসিএস পরীক্ষার মাধ্যমে প্রায় ৫ হাজার চিকিত্সক নিয়োগের সুযোগ পাচ্ছেন। এ জন্য আসন্ন ৩৯তম বিসিএসকে ‘বিশেষ বিসিএস’ হিসাবে ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে পিএসসি। এ বিসিএসের মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারে ৪৫৪২ জন সহকারী সার্জন এবং ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ পাবেন। এর আগে ৩৩তম বিসিএস থেকে প্রায় ৬ হাজার চিকিত্সক নিয়োগ দেয়া হয়েছিল। এ বিসিএসের বিজ্ঞপ্তি এ সপ্তাহে জারির পরিকল্পনা করেছে পিএসসি। এতে সাধারণ কোটা থাকছে না.

 

ডিসেম্বরের প্রথমভাগে ৩৭তমের মৌখিক পরীক্ষা

গত ২৫ অক্টোবর ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৫ হাজার ৩৭৯ জন। উত্তীর্ণ পরীক্ষার্থীদের মৌখিক পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে কমিশন। ৩৭তম বিসিএসে উত্তীর্ণ ৫ হাজার ৩৭৯ জন পরীক্ষার্থীর মধ্যে সাধারণ ক্যাডারে ২ হাজার ৯৪৩ জন, সাধারণ এবং কারিগরি/পেশাগত উভয় ক্যাডারে ১ হাজার ৭০১ জন এবং কারিগরি/পেশাগত ক্যাডারে ৭৩৫ জন রয়েছেন।

 

দেড় হাজার নন-ক্যাডার নিয়োগ ৩৬তম’তে

গত ১৭ অক্টোবর ৩৬তম বিসিএসের চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ করে কমিশন। এতে ২ হাজার ৩২৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করেছিল পিএসসি। মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারী ৫ হাজার ৮৫০ জনের মধ্যে মোট উত্তীর্ণ হয়েছেন ৫ হাজার ৬৩১ জন। ক্যাডারের বাইরে উত্তীর্ণ ৩ হাজার ৩০৮ জন পরীক্ষার্থী পরবর্তীতে পদ শূন্য থাকা সাপেক্ষে নন-ক্যাডার হিসাবে সুপারিশপ্রাপ্ত হবেন। [তথ্যসূত্র – দৈনিক ইত্তেফাক

About Jahidul Islam

jahidul Islam palash BBA complete Comilla victory college.

Check Also

Campustimesbd.com

২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু শুরু ৫ মার্চ হতে…

# Breaking News # Hons 4th year Routine Change . ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনার্স ৪র্থ বর্ষের …

নতুনদের নিয়োগ দেবে আরএফএল গ্রুপ

  আরএফএল গ্রুপ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি ট্রেইনি এক্সিকিউটিভ—এমআইএস পদে ১০ জনকে নিয়োগ দেবে। …

পরীক্ষা পেছানোর দাবিতে মানববন্ধন, শিক্ষার্থী আটক

  জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক চতুর্থ বর্ষের পরীক্ষা পেছানোর দাবিতে কুমিল্লায় মানববন্ধন হয়েছে। এ সময় সেখান …

পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা চলতি বছরেই

একের পর এক ভর্তি পরীক্ষা দেওয়ার বিড়ম্বনা থেকে রেহাই পেতে যাচ্ছেন সম্মান প্রথম বর্ষে ভর্তিচ্ছু …

শিক্ষার্থীদের জন্য কমদামে ল্যাপটপ দিচ্ছে ডেল!

  সব শিক্ষার্থীদের কথা বিবেচনা করে এবার বাজারে আসছে কম দামের সব সুবিধা সহ মডেলের …

Leave a Reply