প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে অনলাইনে রেজিষ্ট্রেশন ২০২২

চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রিলিমিনারী টু মাস্টার্স(প্রাইভেট) প্রোগ্রামে অনলাইনে রেজিষ্ট্রেশন আবেদন। শেষ সময়সীমা ২৩/০৭/২০২২ পর্যন্ত।

প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে অনলাইনে রেজিষ্ট্রেশন ২০২২

FB-IMG-1657358590826

যেভাবে ভর্তি হবেনঃ  শুরুতে ডিগ্রির সকল তথ্য ও ১ কপি পাসপোর্ট সাইজের ছবি এবং একটি সচল মোবাইল নম্বর সাথে নিয়ে যেকোনো কম্পিউটার দোকান থেকে অনলাইনে আবেদন করতে হবে! অনলাইন আবেদনে, সার্কুলারে উল্লেখিত যেকোনো একটি কলেজ সিলেক্ট করে এবং ডিগ্রিতে পঠিত ছিলো এর মধ্যে থেকে যেকোনো একটি বিষয় নির্বাচন করে আবেদন সম্পন্ন  করতে হবে। এরপর অনলাইন আবেদনের প্রিন্ট কপি এবং কলেজে চাহিত প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে,ভর্তি ফিসহ কলেজের নিদিষ্ট সময় অনুযায়ী জমা দিয়ে ভর্তি সম্পন্ন করতে হবে!

কলেজে যেসব কাগজপত্র জমা দিতে হতে পারেঃ
১/ নিজের স্বাক্ষরযুক্ত অনলাইন আবেদনের প্রিন্ট ০১ কপি
২/ডিগ্রি(পাসের) মার্কসিটের ফটোকপি ও রেজিষ্ট্রেশন কার্ডের সত্যায়িত ফটোকপিসহ ০১ সেট
৪/ আবেদনকারীর স্বাক্ষরিত ১টি অঙ্গীকার নামা।

“যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি/অধ্যয়নরত নই।দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবো”এই মর্মে! – (যেকোনো কম্পিউটার দোকান থেকে অঙ্গীকার নামার কপি নিয়ে স্বাক্ষর করতে পারবেন)

৫/ ভর্তির ফি। সরকারি কলেজে ভর্তি ফি ১৫০০/- টাকার মধ্যে হবে।

জেনে রাখুনঃ প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট এডমিশনে অনলাইনে আবেদন করার পর কোনো মেধা তালিকা দেওয়া হবে নাহ! অনলাইনে আবেদন করার পর সরাসরি ভর্তি হতে হয়! একটি কলেজে নিদিষ্ট ১টি সাবজেক্টে সর্বোচ্চ ১০০০ জন ভর্তি হতে পারবে! তাই যে আগে ভর্তি নিশ্চায়ন করবে, সিট তার হবে।

বিষয় নির্বাচনের জন্য অনুমোদিত বিষয়সমূহঃ বাংলা, ইংরেজি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, আরবী, ইসলামিক স্টাডিজ, সংস্কৃত, পালি, অর্থনীতি, সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং ও ফিন্যান্স এন্ড ব্যাংকিং। সংশ্লিষ্ট কলেজে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে উল্লিখিত বিষয়সমূহে অধিভুক্তি থাকলে কেবলমাত্র ঐ সকল বিষয়ে প্রাইভেট রেজিস্ট্রেশন করা যাবে।প্রার্থীকে অবশ্যই স্নাতক (পাস)/সার্টিফিকেট কোর্স পরীক্ষায় পঠিত বিষয় থেকে শর্তপূরণ সাপেক্ষে বিষয় নির্বাচন করতে হবে।

আবেদনের যোগ্যতাঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর এবং গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত প্রার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে আবেদন করতে পারবে।

বিস্তারিত তথ্য ও কাগজপত্র জমাদানসহ ভর্তির সময়, কলেজসমূহ নোটিশে জানিয়ে দিবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স সরকারি কলেজের তালিকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তি (নিয়মিত) বিজ্ঞপ্তি ২০২৪

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমে অনলাইন প্রাথমিক আবেদনের সময় বৃদ্ধি সম্পর্কিত জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ …