পছন্দের এলাকায় পার্টটাইম/ফুলটাইম চাকরি খুঁজে পেতে এই অ্যাপটি ইন্সটল করেএখনই আবেদন করুন

আপনি বার বার চাকুরি পরীক্ষায় ফেল হচ্ছেন বা ব্যর্থ হচ্ছেন কেন?

আপনি বার বার চাকুরি পরীক্ষায় ফেল হচ্ছেন বা ব্যর্থ হচ্ছেন কেন? আপনি বার বার চাকুরি পরিক্ষায় ফেল হচ্ছেন বা ব্যর্থ হচ্ছেন কিন্তু কেন হচ্ছেন তা বুঝতেছেন না ? তাহলে আপনি নিজের দুর্বলতা সম্পর্কে অবগত নন । আপনি যদি সোনার হরিন খ্যাত চাকুরিটা চান তাহলে আপনাকে অন্য ১০০০০ জন থেকে ভিন্ন হতে হবে ।

একটা কথা খুব প্রচলন আছে , ” যে পথে কেউ হাটতে চায় না সে পথে হাটা অধিক উত্তম । এতে যেমন রিস্ক থাকে তেমনি সফল বেশি হবারও চান্স থাকে । ”

আজ আপনি এতো পড়াশুনা করছেন কেন ?

এটার উত্তর কিন্তু একটাই হয় । আপনি এই দায় থেকে পালাতে পারেন না । হা, আপনার এতো পড়ার কারন হল একটা ভাল চাকরি বা ভাল ক্যারিয়ার ।

আপনি যদি নিজেকে চাকুরির জন্য রেডি না করে থাকেন বা সেই জন্য নিজেকে রেডি করতে চান তাহলে কিছু জিনিস আগে নিজে জানেন তারপর সেটা নিজে মানেন । কিছু জিনিস আপনি আজ জেনে নিয়ে নিজেকে সেই চাকুরির জন্য রেডি করেন । এতে করে আপনি নিজেকে রিলাক্স পাবেন আগামিতে ।

চাকরির পরীক্ষার জন্য যেসব বিষয় খেয়াল রাখা জরুরি –

১। বাস্তবমুখী হওয়া : আপনি যদি অবাস্তব কিছু জিনিস নিয়ে পরে থাকেন তাহলে আপনি সফল হবার আগের ধাপেই মুখ থুবরে পড়বেন । আপনি নিজের লক্ষ্য কি সেটা ঠিক করে বাস্তবমুখী সিদ্ধান্ত নিবেন । এতে করে সফল হবার চান্স বেড়ে যাবে ।

২। সিদ্ধান্তহীনতা : আপনি ঘনঘন সিদ্ধান্ত পরিবর্তন করবেন না । এতে করে আপনি নিজেই নিজেকে সন্দেহ করে সেই কাজে বিফল করে দিবেন । আপনি যেটা করার সিদ্ধান্ত নিছেন সেটা করে ফেলেন। কখনো নিজের সিদ্ধান্ত কে অভিযোগ করার সুযোগ দিবেন না ।

৩। অংক ও ইংরেজি বিষয় : আপনি যদি জব চান তাইলে আপনাকে অংক আর ইংরেজি কে পীরের মতন ভেবে মালা ঝাপ্তে হবে । আপনি যত ভাল এই ২টা পারবেন আপনি যত এগিয়ে থাকবেন । আপনি নিজের বেসিক ভাল করে রপ্ত করবেন । এর জন্য Class 6-10 ম্যাথ এবং ইংরেজি করেন ।

৪। পর্যাপ্ত সময়ের অভাব : অনেকে আছে হাঙ্কি পাঙ্কি করে জীবনের মূল্যবান সময় শেষ করে দিয়ে পরে কান্দনের ঠেলায় বন্যা করে ফেলে । সময়ের মূল্য দিয়ে সেটার যথাযথ ব্যবহার করতে হবে । খুব বেশি দেড়ি করে পরীক্ষার প্রস্তুতি নিবেন না । এটা করলে দেখা যাবে আপনি অনার্স , মাস্টার্স করতে করতে জবের বয়স উড়াল পাখির মত ফুচ্চচ্চচ্চচ্চচ্চচ্চচ্চচ্চকা । তাই জব চাইলে পরীক্ষার প্রস্তুতি টাইম নিয়ে নিতে থাকেন ।

৫। পার্টটাইম জব থেকে বিরত থাকেন : আপনি যদি ত্যাগ করতে পারেন তাইলে ভাল কিছু পাবেন। পার্ট টাইম জব করে হয়ত আপনি কিছু পকেট মানি পাবেন কিন্তু বড় ধরনের লসের খাতাতে যাবেন । খুদ খেয়ে পেট নষ্ট করবেন না । পার্ট টাইম করে যে টাইম নষ্ট করবেন সেটা পড়ার জন্য ব্যয় করেন । কারন আপনি যদি জব করেন তাহলে ব্যক্তি জীবনে নানান কারন সহ নানা টেনশন এমনিতেই আপনার সঙ্গী থাকবে। পড়বেন কি ঘোড়ার ডিম ?

৬। গঠনমূলক ভাবে পড়া : আপনি কোন কাজ করলে What , How , Where এই জিনিস গুলা জেনে করবেন । এতে করে আপনার কাজ অনেক সহজ হয়ে যাবে । আপনি যদি কোন পরীক্ষার জন্য নিজেকে তৈরি করেন তাহলে আপনি আগে উক্ত পরীক্ষার যাবতীয় প্রশ্নগুলা দেখেন আর এনালাইসিস করেন । এতে করে আপনার পড়া কভার করতে অনেক ইজি হবে । বাঙ্গালীদের কমন খুঁজার একটা অভ্যাস আছে তাই এইসব দেখে নিবেন । কারন কমন এর সাথে সাথে কপি পেস্ট করার অভ্যাসও আছে এদের ।

৭। পড়াশোনাকে সিরিয়াসলি নিবেন : আমরা পড়াশুনা কে হাল্কা ভাবে নেই বলেই দেখা যায় পরীক্ষা দিলে ফেল করছি । হাল্কা ভাবে কখনো নিজের শত্রুকেও নিতে নাই । আর এই পরীক্ষা তো সোনার ময়না পাখি । এটারে জান প্রান কলিজা বললেও কম হবে । No excuses , only actions

৮। পরিশ্রমী ও ধৈর্য্যশীল : আপনি যদি পানিপথের যুদ্ধে নেমে যুদ্ধ না করে পানি খেতে চান তাইলে সফল না হলে বরং মানুষ এর লাত্থি খাইবেন । আরে লাত্থি মানে মানুষ এর নানান কথা শুনতে হবে যা আপনার জীবনকে রঙ্গিন না করলেও বিবর্ণ করে দিতে পারবে । তাই যুদ্ধে নেমে পড়লে পরিশ্রমী ও ধৈর্য্যশীল হতে হবে ।

৯। সময়কে মূল্য দিন : আপনি যদি আজ সময় কে অবহেলা করেন কাল সময় আপনাকে মাইঙ্কা ছিপায় ফেলে শান্তির আম্মা কে দেখিয়ে দিবে । আজ আপনি যা সেটা বিগত দিনের ফল আর কাল আপনি যা হবেন তা আজকের কর্মের ফল । তাই সময় কে মূল্য দিতে শিখেন ।

১০। সোস্যাল নেটওয়াকে লিপ্ত কম হন : আপনার চাকুরি না হবার জন্য এই একটা কারনই যথেষ্ট । আমরা এতো বেশি লাইফলেস হয়ে গেছি যে কেউ হাল্কা Firt দিলেও সেটা Social Site গরম করে দেই । হিউম্যান সাইকোলজির মতে , ” মানুষ যত কম social Network এ একটিভ ,সে তত হ্যাপি “।

যদি ভাল জব বা ক্যারিয়ার চান তাইলে এই ১০টা কাজকে Bible of Job seekers মনে করে ইমপ্লাই করেন । যা বলেছি তা মূলত সরকারি জবকে প্রিফার করেই বলেছি ।

একটা কথা মনে রাখবেন, ” Passion is the difference between having a job and having a career ”

Written By – আল-আমিন

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Check Also

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

ফেব্রুয়ারি জুড়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আয়োজনে – জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ

ফেব্রুয়ারি জুড়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আয়োজনে যা যা থাকছে….. ৭ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে (১৬-১৭) অনার্স …

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

ফেব্রুয়ারী মাসে ডিগ্রির জন্য যা যা থাকছে – জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ র্বোড

ফেব্রুয়ারী মাসে ডিগ্রির জন্য যা যা থাকছে – জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ র্বোড। ডিগ্রি(২০১৯-২০ শিক্ষাবর্ষ) ১ম …

ছেলেকে দেওয়া একজন আদর্শ বাবার উপদেশ

পড়ার টেবিলে দীর্ঘ সময় কাটানোর জাদুকরী কিছু কৌশল

পড়ার টেবিলে দীর্ঘ সময় কাটানোর জাদুকরী কিছু কৌশলঃ পড়ার টেবিলে যাওয়ার আগে আগের দিন ঠিক …

nu movement

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অর্নাস ৩য় র্বষের শিক্ষার্থীদের খোলা চিঠি

বরাবর, মাননীয় উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়,গাজীপুর। বিষয়ঃ সঠিক সময়ে স্নাতক ৩য় বর্ষের পরীক্ষা নেওয়া অথবা শর্ত …

অডিটর" পদে নিয়োগের নিমিত্ত গত ২১-০১-২০২২ খ্রিঃ তারিখ বিকাল ০৩.০০-০৪,১৫ ঘটিকায় MCQ পদ্ধতিতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রাথমিকভাবে উত্তীর্ণ প্রার্থীদের রোল নম্বর ক্রমানুযায়ী নিম্নে উল্লেখ করা হলো।

cgdf exam results 2021 – cgdf.teletalk.com.bd

ডিফেন্স ফাইন্যান্স ডিপার্টমেন্ট (ডিএফডি) এর “অডিটর” পদের MCQ পদ্ধতিতে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ। এতদ্বারা সংশ্লিষ্ট …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !! Admin