পছন্দের এলাকায় পার্টটাইম/ফুলটাইম চাকরি খুঁজে পেতে এই অ্যাপটি ইন্সটল করেএখনই আবেদন করুন

Skills and Self Development

আমরা স্ট্যাডি শেষে যখন জব সেক্টর এ যাবো তখন কম বেশি সবাই হা হুতাশ করবো । কারন জানেন কেন করব ?
হুম শুনেন, সেটা হল রেজাল্ট নিয়ে । তখন বলবেন- ” ইশ রেজাল্ট টা যদি আরেকটু ভালো হত তাহলে এটা হত! ইশ রেজাল্ট টা ওর থেকে কম বলে ভালো জব পেলাম না! “
এরকম পরিস্থিতির সম্মুখীন হওয়াটা স্বাভাবিক। কেউ তার ক্যারিয়ার শুরু করবে ১০ হাজার টাকাতে আবার তারই কাছের কেউ হয়ত সেটা ৫০ হাজারে। আবার তারই কেউ আবার শুরু করতে পারে ৬ ডিজিটের বেতনে। আসলে এসবে কারো আত্নতুষ্ঠি নেই।থাকবেই বা কি করে যদি তারা জীবন নামক জীবন কে রেস এর পথ মনে করে । তাদের মাথায় হিংসামি চললে আত্মতুষ্টি আসবে কিভাবে ? মানুষ যত পাবে তত চাবেই।
কিন্তুু আমাদের এ চাওয়ার লোভ টাকে একটু কন্ট্রোল করা উচিত। সফলতা পেতে হলে ছোট ছোট পায়ে স্টেপ করে আগানো উচিত। বেশি বড় বড় পায়ে স্টেপ দিলে হোঁচট খেয়ে পরতেও পারেন। কিন্তু ছোট ছোট স্টেপ এ চললে হয়ত আপনার পা ব্যথা করতে পারে এতে করে আপনি যেমন পায়ে ব্যথা পাবেন তেমনি করে সে ব্যথা সহ্য করে পথ চলা শিখতেও পারবেন।
যাই হোক, ভার্সিটি লাইফে শুধু আমোদ ফূর্তি বা ডিঙ্গিবাজি না করে সেটারে একটু ডায়নামিকভাবে নিজের জন্য সেট করে আমোদ করবেন। এতে করে প্যারাময় জীবন কম ফিল হবে। শুধু রেজাল্ট রেজাল্ট করে মুখে ফেনা তুলে রাখবেন না। মনে রাখবেন রেজাল্ট টা আপনাকে ক্যারিয়ার গড়ার যে দরজা আছে সেটার তালা খুলে দিবে। উক্ত দরজার পিছনে রয়েছে বিশাল প্রাসাদ। এ প্রাসাদে আপনাকে বিচরন করতে হলে অবশ্যই স্কিলসড হবে না। নয়ত নিচতলায় বসে উপরের সব সৌন্দর্য দেখে চাইয়া থাকতে হবে
নিচে উল্লেখিত স্কিলস গুলো আপনাকে নাড়াচারা দিবে কর্পোরেট জীবনে। আপনি একজন সফল কর্পোরেট ব্যক্তিত্বের সাথে ১দিন সময় কাটালে বুঝতে পারবেন তারা কতটুক professional। নিচে বলা শুরু করলাম বাকিটা আপনারা বুঝে শিখে তা রপ্ত করবেন।
1) Hard skills: হার্ড স্কিলস হলো সে স্কিলস যা আপনার পড়াশুনার সাথে সম্পৃক্ত থাকে।পড়াশুনা করে সে বিষয়ে পুর্নাঙ্গ স্কিলড হয়ে পারফর্ম করতে হবে ।
Hard skills are learned abilities that are acquired and enhanced through practice, repetition, and education. In business, hard skills most often refer to the basics of accounting and financial modeling
এক্সাম্পল: programming, accounting, finance, chemistry, economics, statistics, social work, marketing, strategy, etc that you need to perform your job.
2) People skills :
There are 20 soft skills (including communication skills, interpersonal skills) you should develop on how to best work and interact with others so you can influence their perception of you, your work and motivate their actions.
>Communication skills – এটা আপনার কর্পোরেট জগতের কিডনী বলতে পারেন। এটা ছাড়া মারা যাবেন। তাই কমুনিকেশন স্কিলড সময়ের সাথে সাথে গ্রোথ করুন। আপনি কিভাবে আপনার ক্লাইন্ট এর সাথে যোগাযোগ করেন আর ভাল সম্পর্ক বজায় রাখেন সেটা মূলত কমুনিইকেশন এর উপর বজায় থাকে ।
>Interpersonal relationship skills – মানুষের সাথে আপনি কিরকম আচরন করেন আর কিভাবে মিশেন তা খুবই গুরুত্বপূর্ণ। কারন আপনাকে যদি খাচাতে রাখলে পাগলের মত আচরন করেন তাহলে সেটা খাচার ভিতরে থাকা প্রানীর জন্য অস্বস্তিকর।
>Presentation skills – আপনাকে সময়ে অসময়ে নিজের বক্তব্য, কাজ কে প্রেজেন্ট করতে হবে। সুতরাং প্রেজেন্টেশন স্কিলড টা অনেক দরকারি। আপনি যদি নিজেকে থিক ভাবে প্রেজেন্ট করতে না পারেন আর Presentation skills এ পারদর্শী না হন তাইলে corporate career পানশা হয়ে যাবে । কারন এইখানে Presentation skills এর দাম আপনার থেকেও বেশি ।
>Meeting management skills – আপনি মিটিং এ নিজেকে কিভাবে এপরোচ করেন আর অন্যদের সামনে কিভাবে নিজের কথা পেশ করে বাকিদের
>Facilitating skills – একজন ফেসিলিটেটর সাধারণ লক্ষ্যগুলি বোঝার জন্য এবং উদ্দেশ্যগুলি কীভাবে অর্জন করবেন তা পরিকল্পনা করতে সহায়তা করে। তারা কমন জিনিস বুজতে এন্ড কিভাবে লক্ষ্য গেইন করবেন সেটায় সহায়তা করে ।
>Selling skills – শাকসবজি আর মাছের বাজারে গেলে সেলিং স্কিলস সম্পর্কে ধারনা পাবেন। তারপর নিজের মত করে নিজের প্রোডাক্টের সেল করবেন।
>Management skills – এ গ্রুপের এডমিন প্যানেল গ্রুপটারে যেভাবে ম্যানেজ করছে সেটারে ম্যানেজমেন্ট স্কিলস বলে।
>Leadership skills – আমি লিড দিতাছি যেমনে।
> Mentoring/coaching skills – যা আমি করতাছি
>Managing upwards – আপনে আপনার ম্যানেজার বা ক্লাইন্ট এর কাজ যেকোনো কাজ সহজভাবে করে দিবেন অর সহজ করে দিবেন তাদেরকে করার জন্য এটাকেই মেনেজিং আপওয়ার্ডস বলে ।
>Self-promotion skills – আপনি যদি self promoting ভাল করে না জানেন তাহলে আপনি নানান রকম ঝামেলা তে পড়বেন । বর্তমান
সময়ে self promoting ছাড়া আপনি নিজেকে অর নিজের কাজ কে branding করতে পারবেন না । Customer satisfaction থেকেও বর্তমানে self promotion বেশি প্রাধান্য দেয়া হয় ।
>dealing with difficult/unexpected situations – আপনি যত ভাল করে unwanted situation কে ডিল করতে পারবেন আপনাকে তত পারদর্শী গণ্য করা হবে । মনে রাখবেন A leader faces the difficulties but A follower skips it .
>Influence / persuasion skills – বর্তমান মার্কেটিং জুগে আপনি যদি নিজেকে Mind controller or Mind distracter হিসেবে গড়তে না পারেন তাহলে সমস্যা ।আপনি নিজের কাজ করাতে হলে অর অন্যকে দিয়া নিজের কন কিছু বার করতে হলে আপনাকে জানতে হবে কিভাবে মানুষ কে Influenced / persuased করতে হয় । হুজুগে মানুষ রা সহজে Influenced / persuased হয়ে যায় ।
>Negotiation skills – দামাদামি skills । আপনি এটা না জানলে বেশি না আপনি ১ সপ্তাহ বাজার এ যান তাইলেই এটা শিখা হয়ে যাবে ।
>Networking skills – আপনি যত বেশি একটিভ হবেন আর কাজের প্রতি বিনিত হবেন আপনার Networking Skills
উপরের গুলো আপনারা বুঝার কথা তাই কিছু লিখলাম না। না বুঝলে জিজ্ঞেস করিয়েন যতটুক সম্ভব হবে বলে দিবো।
3) Self-management skills :
There are eight soft skills (including patients, stress management) you need to manage how you perceive yourself and how you react to adverse situations
4) Work Attitude :
Establish a positive work attitude (such as hard-working, loyal, willing to learn) that is typically valued by companies
5) Professionalism :
Practice the basic etiquette of business in the way you dress, speak, and act
6) Soft skills :
If you wanna be a corporate giant then you have to gain soft skills extensively. You have to acknowledge about Excel advance task, strong PP task, Xero, ERP, ODDY, Quickbooks, SAP fico, Oracle, SPSS, etc
কর্পোরেট জগতে সুউচ্চ পদে যাবার ইচ্ছা থাকলে এসব স্কিলস এ পারদর্শী হতে হবে। হঠাৎ করে লাফ দিলে এমব পাবেন না। দীর্ঘ সময় পরিশ্রম করে এসব রপ্ত করতে পারলেই কর্পোরেট জগতে আপনি একজন সফল কর্পোর্টার হবেন।

Don’t forget why you started and don’t forget why you rose from failure

Written By – কুদ্দুসের চাচা

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Check Also

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

ফেব্রুয়ারি জুড়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আয়োজনে – জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ

ফেব্রুয়ারি জুড়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আয়োজনে যা যা থাকছে….. ৭ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে (১৬-১৭) অনার্স …

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

ফেব্রুয়ারী মাসে ডিগ্রির জন্য যা যা থাকছে – জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ র্বোড

ফেব্রুয়ারী মাসে ডিগ্রির জন্য যা যা থাকছে – জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ র্বোড। ডিগ্রি(২০১৯-২০ শিক্ষাবর্ষ) ১ম …

ছেলেকে দেওয়া একজন আদর্শ বাবার উপদেশ

পড়ার টেবিলে দীর্ঘ সময় কাটানোর জাদুকরী কিছু কৌশল

পড়ার টেবিলে দীর্ঘ সময় কাটানোর জাদুকরী কিছু কৌশলঃ পড়ার টেবিলে যাওয়ার আগে আগের দিন ঠিক …

nu movement

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অর্নাস ৩য় র্বষের শিক্ষার্থীদের খোলা চিঠি

বরাবর, মাননীয় উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়,গাজীপুর। বিষয়ঃ সঠিক সময়ে স্নাতক ৩য় বর্ষের পরীক্ষা নেওয়া অথবা শর্ত …

অডিটর" পদে নিয়োগের নিমিত্ত গত ২১-০১-২০২২ খ্রিঃ তারিখ বিকাল ০৩.০০-০৪,১৫ ঘটিকায় MCQ পদ্ধতিতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রাথমিকভাবে উত্তীর্ণ প্রার্থীদের রোল নম্বর ক্রমানুযায়ী নিম্নে উল্লেখ করা হলো।

cgdf exam results 2021 – cgdf.teletalk.com.bd

ডিফেন্স ফাইন্যান্স ডিপার্টমেন্ট (ডিএফডি) এর “অডিটর” পদের MCQ পদ্ধতিতে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ। এতদ্বারা সংশ্লিষ্ট …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !! Admin