অনার্স ৪র্থ বর্ষের বিশেষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৯ সালের ১৫-১৬ সেশনের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের প্রণীত সিলেবাস ও রেগুলেশন অনুযায়ী ২০২০ সালের অনার্স ৪র্থ বর্ষ (বিশেষ) পরীক্ষায় সকল বিএ, বিএসএস, বিবিএ এবং বিএসসি পরীক্ষার্থীদের আবেদন ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম অনলাইনের মাধ্যমে আগামী ১৯/১০/২০২১ ইং তারিখ থেকে শুরু হবে। এ সংক্রান্ত সকল তথ্যাদি আলোচনা করা হলো।

২০১৯ সালের ২০১৫-১৬ সেশনের পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের ফরম ফিলাপের বিজ্ঞপ্তি

২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের জন্য বিশেষ ফরম পূরণের বিজ্ঞপ্তি

অনার্স ৪র্থ বর্ষের বিশেষ পরীক্ষা

 

খুব সহজে নিজ শহরে চাকরি খুঁজতে কর্ম এপস ডাউনলোড করুন!

কর্ম এপস ডাউনলোড লিংক

অনার্স ৪র্থ বর্ষের বিশেষ পরীক্ষা কখন হবে?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি অনুসারে ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা ২০২১ সালের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচী এবং অন্যান্য যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে।

আর পড়ুনঃ অনার্স ৪র্থ বর্ষের ফরম ফিলাপের বিজ্ঞপ্তি দেখুন এখানে।

অনার্স ৪র্থ বর্ষের বিশেষ পরীক্ষায় যারা অংশগ্রহণ করবেঃ

এ কার্যক্রমে অংশগ্রহণ করবে শুধুমাত্র ২০১৫-১৬, ২০১৪-১৫ ও ২০১৩-১৪ শিক্ষাবর্ষের এক বা একাধিক পত্রের অকৃতকার্য পরীক্ষার্থীরা। ফরম ফিলাপ করতে এখানে ক্লিক করুন www.nubd.info

৪র্থ বর্ষের পরীক্ষার আবেদন ফরম পূরণ, বিবরণী ফরম জমাদানের সময়সূচী/নিয়মাবলীঃ

  • ক) আবেদনকারী পরীক্ষার্থীদের অনলাইনে আবেদন ফরম ডাউনলোড করার সময়সীমাঃ ১৯/১০/২০২১ থেকে ১১/১১/২০২১ তারিখ পর্যন্ত।
  • খ) আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চয়নের শেষ তারিখঃ ১৩/১১/২০২১ পর্যন্ত।
  • গ) উল্লেখিত তারিখে পূরণকৃত পরীক্ষার্থীদের অন-লাইনে এন্ট্রিকৃত বিবরণী ফরম, হিসাব বিবরণী ফরম এবং ইনকোর্স নম্বরের মূল কপি ও প্রিন্ট কপি বিষয়ওয়ারী আলাদাভাবে সিলগালা করে বিশ্ববিদ্যালয়ের/স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে জমাদানের শেষ তারিখঃ ১৬/১১/২০২১ পর্যন্ত।

৪র্থ বর্ষের বিশেষ পরীক্ষার আবেদন ফরম পূরণের ফিঃ

অনার্স ৪র্থ বর্ষের বিশেষ পরীক্ষার ফরম ফিলাপের ফি জানতে নিজ নিজ কলেজে যোগাযোগ করেন। কারন কলেজের নোটিশ অনুসারে ফরম ফিলাপ করতে হবে। নির্ধারিত সময়ের পরে জরিমানা দিয়ে ফরম পূরণের কোন সুযোগ থাকবে না।

নিজ শহরে ফ্রিতে চাকুরি খুঁজতে গুগল পরিচালিত কর্ম এপ ইনস্টল করুন!

পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজনীয় শর্তাবলীঃ

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫ এবং ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে নিবন্ধিত যে সকল শিক্ষার্থী ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় সকল পত্রে/কোর্সে অংশগ্রহণ করে এক বা একাধিক পত্রে/কোর্সে অকৃতকার্য হয়েছে শুধুমাত্র সে সকল পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।
  • অনার্স ১ম, ২য় ও ৩য় বর্ষের সকল পত্রকোডে/কোর্সে উত্তীর্ণ (সর্বনিম্ন গ্রেট D প্রাপ্ত) পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

অনার্স ৪র্থ বর্ষের বিশেষ পরীক্ষার সিলেবাসঃ

২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের বিএ, বিএসএস, বিবিএ, বিএসসি অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত সিলেবাস ও রেগুলেশন অনুযায়ী এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অনার্স ৪র্থ বর্ষের বিশেষ পরীক্ষার ফরম ফিলাপে প্রয়োজনীয় কাগজপত্রঃ

আবেদনকারীকে নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ প্রবেশ করে নিজের রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে ও ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী ফরম পূরণের আবেদন করতে হবে। আবেদন ফরম পূরণ প্রক্রিয়া সম্পন্ন হলে, অনলাইন থেকে একটি আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে। পূরণকৃত ফরমটিতে পরীক্ষার্থীর বিষয় কোড সহ প্রিস্টকৃত কপি আবেদনকারীকে কলেজের স্ব-স্ব বিভাগে জমা দিতে হবে। আবেদনকারীকে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ২ কপি ছবি আবেদন পত্রের সঙ্গে সংযুক্ত করে দিতে হবে।

অনার্স ৪র্থ বর্ষের বিশেষ পরীক্ষার প্রবেশপত্রঃ

  • প্রত্যেক পরীক্ষার্থীর সদ্য তোলা ০২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি (সত্যায়িত) এর ০১ (এক) কপি অনলাইনে প্রিন্টকৃত আবেদন ফরমের নির্ধারিত স্থানে আইকা আঠা দ্বারা সংযোজন করতে হবে এবং অপর ০১ (এক) কপি ছবি স্ব-স্ব বিভাগে সংরক্ষণ করবেন। বিশ্ববিদ্যালয় থেকে প্রবেশপত্র সরবরাহের পর নির্দিষ্ট স্থানে আঠা দিয়ে ছবি লাগিয়ে তার উপর অধ্যক্ষ মহোদয় কর্তৃক সত্যায়নের পর প্রবেশপত্র বিতরণ করতে হবে।
  • পরীক্ষার্থী কর্তৃক অনলাইনে পূরণকৃত আবেদন ফরম কলেজে জমা দিবেন। শুধু কলেজ কর্তৃক অনলাইনে নিশ্চয়নকৃত পরীক্ষার্থীদের প্রবেশপত্র ইস্যু করা হবে। নিশ্চয়ন সম্পন্ন হলে অনলাইনে পরীক্ষার্থীদের বিবরণী প্রিন্ট করতে হবে।

বিঃদ্রঃ ২০২০ সালের অনার্স ৪র্থ বর্ষ (বিশেষ) পরীক্ষা বিষয়ক বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট যথাসময়ে চালু হবে এবং ডাটা এন্ট্রির জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্ধারিত সময়ের পর স্বয়ংক্রিয়ভাবে কার্যক্রম বন্ধ হয়ে যাবে, বিধায় যথাসময়ে কলেজকে ডাটা এন্ট্রি সম্পন্ন করতে হবে।

অনার্স ৪র্থ বর্ষের বিশেষ শিক্ষার্থীদের জন্য তথ্যঃ

  • ক) পরীক্ষার্থীদের পরীক্ষার হলে বিশ্ববিদ্যালয় কর্তৃক সরাবহকৃত মূল রেজিঃ কার্ড ও প্রবেশপত্র প্রদর্শন করতে হবে।
  • খ) পরীক্ষার সময়সূচী যথাসময়ে সংশ্লিষ্ট কলেজ/কেন্দ্র সমূহে প্রেরণ ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
  • গ) পরীক্ষার্থীরা নিজ নিজ কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে পারবে না। অধ্যক্ষ মহোদয়গণ এ বিষয়ে পরীক্ষার্থীদের অবহিত করবেন।
  • ঘ) যে সব পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন ফরম পূরণ করবে তাদের কলেজ ও বিষয়ওয়ারী তালিকা ওয়েবসাইটে প্রবেশপত্র ইস্যুর পূর্বেই প্রকাশ করা হবে। কোন প্রকার সংশোধনী থাকলে প্রবেশপত্র ইস্যুর পূর্বেই সংশোধন করে নিতে হবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু ২১ অক্টোবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সকল কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে আগামী ২১ অক্টোবর ২০২১ তারিখ থেকে অনলাইনের …

অর্নাস ৪র্থ বর্ষের পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ

২০১৯ সালের অর্নাস ৪র্থ বর্ষ পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হয়েছে। সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে …

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপের বিজ্ঞপ্তি ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুর-১৭০৪, সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ৪র্থ বর্ষ ২০২০ …

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপের সময়সীমা বৃদ্ধি

২০২০ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সম্পূরক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সংশ্লিষ্ট …

ক্যারিয়ার গড়তে বিবিএ প্রফেশনাল

ক্যারিয়ার গড়তে বিবিএ প্রফেশনাল। যুগের সাথে তাল মিলিয়ে ও আন্তর্জাতিক শিক্ষা ব্যবস্থার সাথে সামঞ্জস্য রেখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!