অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপের বিজ্ঞপ্তি ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুর-১৭০৪, সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ৪র্থ বর্ষ ২০২০ সালের বিএ, বিএসএস, বিবিএ এবং বিএসসি পরীক্ষার আবেদন ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম On-line এর মাধ্যমে আগামী ১৯/১০/২০২১ ইং তারিখ থেকে শুরু হবে। এ সংক্রান্ত যাবতীয় তথ্যাদি নিম্নে প্রদত্ত হলো। ২০২১ সালের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচী এবং অন্যান্য সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা -২০২০ বিষয়ক তথ্যাবলীর ওয়েব সাইট (www.nubd.info/honours)।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার গুরুত্বপূর্ণ তারিখঃ

  • আবেদনকারী পরীক্ষার্থীদের On-line এ আবেদন ফরম ডাউনলোড করার সময়সীমাঃ ১৯/১০/২০২১ থেকে ১১/১১/২০২১ তারিখ।
  • আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চয়নের শেষ তারিখঃ ১৩/১১/২০২১ ।
  • বিঃ দ্রঃ নির্ধারিত সময়ের পরে জরিমানা দিয়ে ফরম পূরণের কোন সুযোগ থাকবে না।

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের নূন্যতম যোগ্যতাঃ

ক) ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে নিবন্ধিত যে সকল শিক্ষার্থী ২০১৯ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে Promoted হয়েছে সে সকল শিক্ষার্থী নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২০ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

খ) ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫ এবং ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে নিবন্ধিত যে সকল পরীক্ষার্থী অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় এক বা একাধিক কোর্সে F গ্রেড প্রাপ্ত হয়েছে অথবা অনুপস্থিত রয়েছে তারা ২০২০ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় ঐ সকল কোর্সে
অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

গ) ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫ এবং ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের পরীক্ষার্থী যারা ২০১৯ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় Promoted হয়েছে সে সকল পরীক্ষার্থী ২০২০ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবেন।

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার সিলেবাস বা পাঠ্যসূচীঃ

২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের বিএ, বিএসএস, বিবিএ, বিএসসি অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত সিলেবাস ও রেগুলেশন অনুযায়ী এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অনলাইনে আবেদন ফরম পূরণের পদ্ধতিঃ

ক) আবেদনকারীকে নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ প্রবেশ করে নিজের রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে ও ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী ফরম পূরণের আবেদন করতে হবে।

আবেদন ফরম পূরণ প্রক্রিয়া সম্পন্ন হলে, অনলাইন থেকে একটি আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে। পূরণকৃত ফরমটিতে পরীক্ষার্থীর বিষয় কোড এবং ফি উল্লেখ থাকবে। ফি-সহ প্রিন্টকৃত কপি আবেদনকারীকে কলেজের স্ব-স্ব বিভাগে জমা দিতে হবে।

খ) আবেদনকারীকে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ২ কপি ছবি আবেদন পত্রের সঙ্গে সংযুক্ত করে দিতে হবে।

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় যে সকল সেশন অংশ গ্রহণ করবেঃ

এ  কার্যক্রমে অংশগ্রহণ করবে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের নিয়মিত, ২০১৬-১৭, ২০১৫-১৬, ২০১৪-১৫ ও ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীরা।

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপের বিজ্ঞপ্তি ২০২১

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম ফিলাপের বিজ্ঞপ্তি ২০২১

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার্থীদের যে তথ্য জানা দরকারঃ

  • ক) পরীক্ষার্থীদের পরীক্ষার হলে বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাবহকৃত মূল রেজিঃ কার্ড ও প্রবেশপত্র প্রদর্শন করতে হবে।
  • খ) পরীক্ষার সময়সূচী যথাসময়ে সংশ্লিষ্ট কলেজ/কেন্দ্র সমূহে প্রেরণ ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
  • গ) পরীক্ষার্থীরা নিজ নিজ কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে পারবে না। অধ্যক্ষ মহোদয়গণ এ বিষয়ে পরীক্ষার্থীদের অবহিত করবেন।
  • ঘ) যে সব পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন ফরম পূরণ করবে তাদের কলেজ ও বিষয়ওয়ারী তালিকা ওয়েবসাইটে প্রবেশপত্র ইস্যুর পূর্বেই প্রকাশ করা হবে। কোন প্রকার সংশোধনী থাকলে প্রবেশপত্র ইস্যুর পূর্বেই সংশোধন করে নিতে হবে।

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় বিজ্ঞপ্তির পিডিএফ ফাইলঃ পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন এখানে।

৪র্থ বর্ষ ফরম ফিলাপ নোটিশ.pdf

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় ইনকোর্স পরীক্ষার প্রয়োজনীয় শর্তাবলীঃ

ক) সকল পরীক্ষার্থীর সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক ২০% নম্বরের একটি ইনকোর্স পরীক্ষা গ্রহণ করে প্রাপ্ত নম্বর রেজিস্ট্রেশন নম্বরের বিপরীতে অন-লাইনে এন্ট্রি করতে হবে।

খ) আবেদন ফরম পূরণের সময় পরীক্ষার্থীর ইনকোর্স পরীক্ষায় প্রাপ্ত নম্বরের মূল ম্যানুয়াল কপি থেকে On-line রেজিস্ট্রেশন নম্বরের
বিপরীতে নম্বর এন্ট্রি করার পর প্রিন্ট কপি মূল ম্যানুয়াল কপির সাথে যাচাই পূর্বক বিভাগীয় প্রধান ও অধ্যক্ষ মহোদয় কর্তৃক স্বাক্ষর করবেন। মূল ম্যানুয়াল ও প্রিন্ট কপিগুলো বিষয়ওয়ারী আলাদা খামে সিলগালা করে বিবরণী ফরম জমা দেয়ার সময় উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, অনার্স ৪র্থ বর্ষ, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর/স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রে হাতে হাতে জমা দিতে হবে। সংশ্লিষ্ট কলেজ ফটোকপি সংরক্ষণ করবেন। মূল ম্যানুয়াল কপির বাইরে আলাদাভাবে কোন নম্বর গ্রহণ করা হবে না। ইনকোর্স নম্বর প্রদান না করা
হলে পরীক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হবে না। প্রেরিত ইনকোর্স নম্বরের কোন প্রকার সংশোধন, সংযোজন, বিয়োজন কোন অবস্থাতেই গ্রহণ করা হবে না।

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় আবেদন ফরম, বিবরণী ফরম ও ফি জমাদান ফরম সংগ্রহঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ফরম পূরণের আবেদন ফরম, সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable List), On-line এ ডাটা নিশ্চয়ন করার পর বিষয়ওয়ারী পরীক্ষার্থীদের বিবরণী ফরম ও ফি জমাদান ফরম সংগ্রহ/প্রিন্ট করা যাবে।

ক) পরীক্ষার্থীদের ডাটা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সরাসরি Online-এ সঠিক এন্ট্রি করা হয়েছে কি-না তা সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা (Probable List), এর সাথে যাচাই পূর্বক যথাযথ নিশ্চিত হয়ে জমাকৃত আবেদনগুলো বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে College Log-in-এ প্রবেশ করে নিশ্চয়ন করে বিভাগীয় প্রধান। অধ্যক্ষ স্বাক্ষর করবেন। Log-in-এর জন্য ওয়েবসাইটে College Profile কিংবা সংশ্লিষ্ট শাখা থেকে User ID & Password সংগ্রহ করা যাবে।

খ) প্রত্যেক পরীক্ষার্থীর সদ্য তোলা ০২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি (সত্যায়িত) এর ০১ (এক) কপি অনলাইনে প্রিন্টকৃত আবেদন ফরমের নির্ধারিত স্থানে আইকা আঠা দ্বারা সংযোজন করতে হবে এবং অপর ০১ (এক) কপি ছবি স্ব-স্ব বিভাগে সংরক্ষণ করবেন। বিশ্ববিদ্যালয় থেকে প্রবেশপত্র সরবরাহের পর নির্দিষ্ট স্থানে আঠা দিয়ে ছবি লাগিয়ে তার উপর অধ্যক্ষ মহোদয় কর্তৃক সত্যায়নের পর প্রবেশপত্র বিতরণ করতে হবে।

গ) পরীক্ষার্থী কর্তৃক On-line এ পূরণকৃত আবেদন ফরম কলেজে জমা দিবেন এবং কলেজ উক্ত পরীক্ষার্থীর ইনকোর্স নম্বরসহ On-line এ নিশ্চয়ন করবেন। শুধু কলেজ কর্তৃক On-line নিশ্চয়নকৃত পরীক্ষার্থীদের প্রবেশপত্র ইস্যু করা হবে। নিশ্চয়ন সম্পন্ন হলে On-line এ পরীক্ষার্থীদের বিবরণী প্রিন্ট করতে হবে।

ঘ) ২০২০ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা বিষয়ক বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট যথাসময়ে চালু হবে এবং ডাটা এন্ট্রির জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্ধারিত সময়ের পর স্বয়ংক্রিয়ভাবে কার্যক্রম বন্ধ হয়ে যাবে বিধায় যথাসময়ে কলেজকে ডাটা এন্ট্রি সম্পন্ন করতে হবে।

ঙ) ইনকোর্স ও মাঠকর্ম পরীক্ষা নম্বর On-line এ এন্ট্রি করার সময় কোন প্রকার ভুল হলে সঙ্গে সঙ্গে উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, ৪র্থ বর্ষ অনার্স শাখা বরাবর লিখিতভাবে জানাতে হবে। ভুল সংশোধনের ক্ষেত্রে মূল ম্যানুয়াল নম্বরকে (বিভাগীয় প্রধান ও অধ্যক্ষ মহোদয় কর্তৃক স্বাক্ষরিত) ভিত্তি হিসেবে ধরা হবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার রুটিন ২০২৪ | Honours 4th Year Routine 2024

২০২২ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার পরিবর্তিত নতুন সময়সূচী। এতদ্বারা সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, …