জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের ফল নিয়ে গেটে তালা দিয়ে বিক্ষোভ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রবেশপথে তালা দিয়ে বিক্ষোভ করছে একদল শিক্ষার্থী

 

 

 

বাংলাদেশের গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রবেশপথে তালা দিয়ে বিক্ষোভ করছে একদল ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা, যার জের ধরে ১৮ আগস্ট সকাল থেকেই অবরুদ্ধে হয়ে ছিলেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা কর্মচারীরা। [ নিউজঃ BBC]

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষের এক বিষয়ে গণফেল…

বিক্ষোভরত শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কলেজের ২০১৯ সালের অনার্স ২০১৫-১৬ শিক্ষাবর্ষের। তাদের অভিযোগ তাদের অনার্স ফাইনাল পরীক্ষার যে ফল প্রকাশিত হয়েছে তাতে বড় ধরনের গরমিল হয়েছে।

 

অনার্স পরীক্ষার ফলাফল  ২০ জুলাই প্রকাশ করেছিলো জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, যাতে পাশের হার ৭২ শতাংশ।

ফলাফল দেখার লিংকঃ www.nu.ac.bd/results/

 

 

তবে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মশিউর রহমান বিবিসি বাংলাকে বলেছেন এ বিক্ষোভ অযৌক্তিক, কারণ পরীক্ষার খাতা দেখা বা নম্বর দেয়ার ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোন ভূমিকা নেই।

“খাতা দেখেন শিক্ষকরা। জাতীয় বিশ্ববিদ্যালয় শুধুমাত্র সেই নাম্বার নিয়ে ফল প্রকাশ করে। এরপরেও কেউ আবেদন করলে তার খাতা পুন:নিরীক্ষণ অর্থাৎ শিক্ষক যে নাম্বার দিয়েছে সেটা ঠিক মতো টেবুলেশন শীটে এসেছে কি-না তা চেক করা যেতেই পারে,” বিবিসি বাংলাকে বলছিলেন তিনি।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করলেও পরীক্ষার খাতা দেখে নম্বর দিয়ে থাকেন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাই।

তবে বিক্ষোভকারী শিক্ষার্থীরা বলছেন তারা মনে করেন তাদের অনার্স ফাইনাল ইয়ারের রেজাল্টে কোন কোন বিষয়ে বেশি করে ফেল দেখানো হয়েছে যা অস্বাভাবিক। এ কারণেই এটি পর্যালোচনা করে প্রয়োজনে নতুন করে পরীক্ষা গ্রহণ করার সুযোগ আছে বলে মনে করেন তারা।

যদিও উপাচার্য বলছেন, “অল্প কিছু সংখ্যক শিক্ষার্থী ফেল করেছে। তাদের পাশ করানোর জন্য পরীক্ষার আয়োজনের কোন নিয়ম বা সুযোগ বিশ্ববিদ্যালয়ের নেই। বরং তাদের উচিত ভালো করে প্রস্তুতি নিয়ে ওই বিষয়ে আবারো পরীক্ষা দেয়া”।

 

“বিশ্ববিদ্যালয়ের গেট বা দপ্তর আটকিয়ে তো পাশ করা যাবে না। খাতায় না থাকলে বিশ্ববিদ্যালয় কাউকে পাশ করাতে পারে না। এখানে শিক্ষকের দেয়া নাম্বারই মূল্যায়নের একমাত্র মাপকাঠি। তারপরেও কারও আপত্তি থাকলে খাতা থেকে নম্বর ঠিক মতো টেবুলেশন শীটে এসেছে কি-না বা সেখানে কোন ভুল হয়েছে কি-না সেটি তারা আবেদন করে দেখতে পারে। কিন্তু আমরা কাউকে পাশ করিয়ে দিতে পারবো না,” বলছিলেন তিনি।

কার্টেসিঃ বিবিসি বাংলা

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের খাতা পুণঃনিরীক্ষনের পদ্ধতিঃ NU Board Challenge 2021 – Honours 4th year Rescrutiny / Board Challenge 2021

 

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন ২০২২

অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৪ – NU Honours 1st Year Routine 2024 pdf Download

২০২৩ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার সময়সূচি। সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে …