ঢাবি অধিভুক্ত সাতটি কলেজের অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদন ও ওয়েবসাইট উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে অনার্স ১ম বর্ষ (২০১৭-১৮) অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। চলবে ১৪ নভেম্বর রাত ১০টা  পর্যন্ত। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবেদন করতে পারবে এই লিংকে  http://7college.fbs-du.com

শুধুমাত্র ২০১৭সালে এইচএসসি পরীক্ষায় যারা উত্তীর্ন হয়ছে তারাই আবেদন করতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. আখাতারুজ্জামান এ কার্যক্রম উদ্বোধন করেন। 

আসনসংখ্যা

কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের অধীনে ১৬ হাজার ৯শ’, বাণিজ্য ইউনিটের অধীনে ৮ হাজার ৭শ’ ৮৫ এবং বিজ্ঞান ইউনিটের অধীনে ৮ হাজার ৬শ’টি আসন রয়েছে।

পরীক্ষার তারিখ 

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ,বিজ্ঞান অনুষদ এবং ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে ভর্তি প্রক্রিয়ায় ১ ডিসেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২ ডিসেম্বর ব্যবসায় শিক্ষা অনুষদ ও ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বিজ্ঞান অনুষদভুক্তদের ভর্তি পরীক্ষা।

ভর্তি পরীক্ষার আবেদন ফি নির্ধারন করা হয়েছে ৪০০ (চারশত) টাকা।

 

ভর্তি পরীক্ষায় আবেদনের নূন্যতম যোগ্যতা

বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর যোগফল ৪র্থ বিষয়সহ ৭.০ হতে হবে।

মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর যোগফল ৪র্থ বিষয়সহ ৬.০ হতে হবে।

ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক,ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ এবং বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর যোগফল ৪র্থ বিষয় সহ।

ওয়েবসাইট

ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. আখতারুজ্জামান উপাচার্য লাউঞ্জে সাত কলেজের জন্য ওয়েবসাইট  উদ্বোধন করেন।  ওয়েবসাইট লিংক  http://7college.du.ac.bd

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয় সাতটি কলেজ।অধিভুক্ত কলেজগুলো হলো – ঢাকা কলেজ,ইডেন মহিলা কলেজ,তিতুমির কলেজ,সরকারি বাঙলা কলেজ,বদরুন্নেসা মহিলা কলেজ,কবি নজরুল কলেজ,শহীদ সোহরাওয়ার্দী কলেজ। 

About Sydur Rahman Tanvir

Check Also

সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে কী সাত কলেজে মাস্টার্স করা যায়?

ইতিমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ফাইনাল ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। অনেকে জানতে চেয়েছেন জাতীয় …