‘আগামীতে ক্ষমতায় এলে বিমানবাহিনীকে আরও আধুনিক করা হবে’

আগামী নির্বাচনে ক্ষমতায় এলে বাংলাদেশ বিমানবাহিনীকে আরও আধুনিক করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) যশোরের বিএএফ বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ঘাঁটিতে ‘বঙ্গবন্ধু কমপ্লেক্সে’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, বিমান বাহিনীর জন্য আমরা যেসব পরিকল্পনা করেছি, আগামী নির্বাচনে ক্ষমতায় গেলে সেগুলো বাস্তবায়ন করা হবে। সেনাবাহিনীকে যুগোপযোগী করে গড়ে তোলা হবে।

বাংলাদেশ কারও সঙ্গে যুদ্ধ করতে চায় না উল্লেখ করে তিনি বলেন, আমাদের পররাষ্ট্র নীতি হলো- সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়। কিন্তু যদি কখনও আঘাত আসে, তাহলে স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার মতো প্রস্তুতি আমাদের রাখতে হবে। এজন্যই প্রতিরক্ষা বাহিনীকে আধুনিক করা হচ্ছে।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার প্রতিরক্ষা বাহিনীকে উন্নত করতে কাজ করেছে। এ প্রসঙ্গে মিগ-২৭ যুদ্ধবিমান কেনাসহ বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করেন তিনি।

বাংলার আকাশ রাখিব মুক্ত- এই প্রত্যয় থেকে বিমান বাহিনীকে আধুনিক প্রযুক্তিসম্পন্ন একটি বাহিনী হিসেবে গড়ে তোলা হচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, এজন্য বিমান সেনাদের প্রশিক্ষণ কোর্স যুগোপযোগী করা হয়েছে।

বঙ্গবন্ধু কমপ্লেক্সের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, সেনাবাহিনী ও নৌবাহিনীর পর বিমান বাহিনীর জন্য এবার এমন কমপ্লেক্স নির্মাণ করা হলো। এসব পদক্ষেপের মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনী একাডেমি ভবিষ্যতে অনন্য উচ্চতায় পৌঁছে যাবে।

এর আগে সকালে ১০টার দিকে তেজগাঁওস্থ বিমানবন্দর থেকে হেলিকপ্টারে যোগে রওনা দেন প্রধানমন্ত্রী। বেলা ১১টায় তিনি যশোরে বিমান বাহিনী ঘাঁটি মতিউর রহমানে পৌঁছান। এসময় বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানস্থলে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এরপর তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে জহুরুল হক বিমান ঘাঁটি, চট্টগ্রামে বিমান সেনা প্রশিক্ষণ ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

About Sydur Rahman Tanvir

Check Also

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট স্কোয়াডে তিন নতুন মুখ

জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন দুই ম্যাচ টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। …