এখন প্রকাশিত হয়নি অনার্স ৩য় বর্ষের (২০১৩-১৪) রুটিন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি ৭টি কলেজের অনার্স ৩য় বর্ষের (২০১৩-১৪) পরীক্ষা ১৬ অক্টোবর থেকে শুরু কথা থাকলেও এখন পর্যন্ত রুটিন প্রকাশ করে নি কর্তৃপক্ষ।

এর আগে গত ২০ই জুলাই পরীক্ষার রুটিন প্রকাশ সহ সাত দফা দাবিতে শাহবাগে অবস্থান নিয়েছিল সাত কলেজের  শিক্ষার্থীরা। এর পরপরই শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পরীক্ষার তারিখ ঘোষনা করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।ঘোষনা অনুযায়ী   মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা ১০ সেপ্টেম্বর, অনার্স তৃতীয় বর্ষের ১৬ অক্টোবর এবং ডিগ্রি প্রথম ও তৃতীয় বর্ষ পরীক্ষা আগামী ৪ নভেম্বর শুরু হওয়ার কথা। 

মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা যাথাসময়ে ১০ই সেপ্টেম্বর থেকে শুরু হলেও অনার্স ৩য় বর্ষের পরীক্ষা ১৬অক্টোবর থেকে শুরু হবে কিনা এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে সন্দেহ তৈরী হয়েছে। নিয়মঅনুযায়ী পরীক্ষার কমপক্ষে ১৫-২০দিন আগে কর্তৃপক্ষ রুটিন প্রকাশ করে থাকে। কিন্তু পরীক্ষার বাকি আর মাত্র ১৪দিন থাকলেও এখন পর্যন্ত রুটিন প্রকাশ করে নি কর্তৃপক্ষ। 

অথচ জাতীয় বিশ্ববিদ্যালয়ের একই সেশনের (২০১৩-১৪) তৃতীয় বর্ষের ফাইনাল পরীক্ষা গত ৭ই জুন শেষ হয়েছে। কিছুদিনের মধ্যেই রেজাল্ট প্রকাশিত হবে। 

এ বিষয়ে জানতে চাইলে তিতুমির কলেজের ৩য় বর্ষের শিক্ষার্থী মেহেদি হাসান বলেন “মাস্টার্সের পরীক্ষা শুরু হওয়ার ২৭ দিন পূর্বে রুটিন প্রকাশিত হয়েছিল।কিন্তু আমাদের (১৩-১৪) সেশনের ১৬ তারিখে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও রুটিন প্রকাশিত না হওয়ার কারণে একপ্রকার দ্বিধা দ্বন্দ্বে আছি। কোন দিক নির্দেশনা পাচ্ছি না। পড়াশুনার স্থবির হয়ে পড়েছে।রুটিন পেলে পড়াশুনার জন্য একটা মানবিক প্রিপারেশনের বিষয় রয়েছে।আর যদি ১৬ তারিখ থেকে পরীক্ষা না হয়, সেটাও কর্তৃপক্ষ আমাদের জানিয়ে দিল আমাদের জন্যও ভাল হয়”।

ঢাকা কলেজের ৩য় বর্ষের শিক্ষার্থী আখলাকুজ্জামান মিজান বলেন “সাত কলেজের ছাত্রছাত্রীদের প্রাণের দাবী  সেশনজট থেকে মুক্তি পাওয়া। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বন্ধুরা আমাদের থেকে সিনিয়র হয়ে গেছে  অথচ আমরা তৃতীয় বর্ষের ফাইনাল পরিক্ষার রুটিন ই পাচ্ছিনা”

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এই সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। সাতটি সরকারি কলেজ হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজ।

 

About Sydur Rahman Tanvir

Check Also

অনার্স ১ম বর্ষ সংশোধিত কেন্দ্র তালিকা প্রকাশ

অনার্স ১ম বর্ষ সংশোধিত কেন্দ্র তালিকা প্রকাশ ** ঢাকা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিবে বদরুন্নেসা মহিলা …

ফের নীলক্ষেত অবরোধ করল সাত কলেজের ভর্তিচ্ছুরা

কলা এবং সামাজিক বিজ্ঞান অনুষদে ভর্তিতে অনিয়মের অভিযোগ এনে ফের সড়ক অবরোধ করল সাত কলেজের …

অধিভুক্ত মানে ‘অন্তর্ভুক্ত নয়’

সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়েছে রাজধানীর ঐতিহ্যবাহী সাত কলেজ। ১৯৯২ সালে …

প্রধানমন্ত্রীর অনুশাসনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে সাত কলেজ

প্রধানমন্ত্রীর অনুশাসন এবং শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশেই রাজধানীর সাতটি সরকারি কলেজ চলে আসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে। …

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মানববন্ধন ১৮ জানুয়ারি

২০১৪-১৫ শিক্ষাবর্ষের ২য় বর্ষের রেজাল্ট জানুয়ারির মধ্যে ও বিভিন্ন শিক্ষাবর্ষের আটকে থাকা পরীক্ষা দ্রুত নেওয়ার …

Leave a Reply