নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে আবেদনের নির্দেশনা ২০২৩-২৪

নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের ফরম পূরণ সংক্রান্ত নির্দেশনা। সরকারি, স্বায়ত্তশাসিত (সামরিক-বেসামরিক) ও বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানে ০৪ বছর মেয়াদি বিএসসি ইন নার্সিং, ০৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ০৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু প্রার্থীদের জন্য ভর্তি সংক্রান্ত নির্দেশনা। “বিএসসি ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ছাত্র/ছাত্রী ভর্তি নীতিমালা, ২০২৪” অনুযায়ী নিম্নলিখিত শর্তে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

Website: http://bnmc.teletalk.com.bd ওয়েবসাইটে লগ ইন করার আগে নিম্নবর্ণিত তথ্য ও অন্যান্য উপকরণ সাথে রাখতে হবে, উপকরণগুলো না থাকলে ফরম পূরণ শেষ না করেই website থেকে বের হয়ে আসতে হবে।প্রার্থীর 300×300 pixel মাপের সদ্য তোলা রঙ্গিন ছবি (jpg) ফাইলের সাইজ 100 KB এর বেশি হবে না (স্ক্যান করা অথবা ডিজিটাল ক্যামেরায় তোলা) । প্রার্থীর 300×80 pixel মাপের স্ক্যান করা স্বাক্ষর (jpg) (কাগজে গাঢ় করে স্বাক্ষর করে তারপর স্ক্যান করতে হবে)। ফাইলের সাইজ 60 KB এর বেশি হবে না। ছবি ও স্বাক্ষর প্রয়োজনীয় মাপে তৈরি করা ও মিলিয়ে দেখার জন্য ৬.১ এ বর্ণিত Home page এ একটি Link দেওয়া আছে।৬.২ এর (ক) ও (খ) তে বর্ণিত ছবি ও স্বাক্ষর কম্পিউটারে (যে কম্পিউটার থেকে Website-এ লগ-ইন করবেন) অথবা Pendrive এ পূর্ব থেকে সংরক্ষিত রাখতে হবে।

ইংরেজিতে নিজের জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা (জেলা, থানা/উপজেলা, পোস্ট কোড ইত্যাদিসহ) লিখিতভাবে নিজের কাছে রাখতে হবে। নার্সিং কলেজ/নার্সিং ও মিডওয়াইফারি ইনস্টিটিউটসমূহের নামের পছন্দক্রম একবার দেয়ার পর আর পরিবর্তন করা যাবে না। নার্সিং কলেজ কোড- ১০১ থেকে ১২০ (সারণি-২), নার্সিং ইনস্টিটিউট কোড-২০১ থেকে ২৪৯ (সারণি-৩) এবং মিডওয়াইফারি ইনস্টিটিউট কোড ৩০১ থেকে ৩৬২ (সারণি-8)। ভর্তি পরীক্ষার কেন্দ্র (Centre) নির্বাচনে সারণি-১ এর প্রয়োজন হবে। ওয়েব ব্রাউজার হতে http://bnmc.teletalk.com.bd এ প্রবেশ করতে হবে। প্রথমে ভর্তির নিয়মাবলির একটি সংযোগ/লিংক দেখা যাবে। সেটা ক্লিক করে ভালভাবে পড়ে নিতে হবে। পড়া শেষ হলে আগের পৃষ্ঠায় ফেরত আসতে হবে। এখানে প্রার্থীদের এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার তথ্য ইনপুট দেওয়ার অপশন আছে। প্রযোজ্য ক্ষেত্রে পরীক্ষার্থীর ডাটা ভেরিফিকেশন সাপেক্ষে এপ্লিকেশন ফরম দেখা যাবে।

নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে আবেদনের নির্দেশনা ২০২৪

২০২৩-২৪ শিক্ষাবর্ষে নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে আবেদনের নির্দেশনা

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার নিয়োগ পরীক্ষা - ৭৯৮ পদের পরীক্ষা ১১ নভেম্বর ২০২২

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ভর্তি ফলাফল ২০২৪

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি এবং ফার্মেসী কোর্সে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষার …