সাত কলেজ পরীক্ষার প্রমোশন শর্তাবলী ২০২৩ pdf download

ঢাবি রুলস অনুযায়ী পর্যাপ্ত পয়েন্ট পেলে প্রমোশন হবে, অন্যথায় একই বর্ষে আবার থাকতে হবে। নিদিষ্ট সিজিপিএ না পেলে প্রমোশনের জন্য কোনো সুপারিশ গ্রহণযোগ্য নয়। (১৭-১৮ থেকে পরবর্তী সকল সেশনের জন্য কার্যকর)।
বি:দ্র: গতবছর ০৩ সাবজেক্ট অব্দি অকৃতকার্য এবং সিজিপিএ রুলস বাদ দিয়ে প্রমোশন দেওয়া হয়েছিলো।(নিচে নোটিশ দেওয়া হলো) কিন্তু গতবছরের সিদ্ধান্ত কে এই বছর উদাহরণ বা নজির হিসাবে দেখানো যাবেনা। এই বছর কোন প্রমোশন দেওয়া হবেনা।

 

সাত কলেজ পরীক্ষার প্রমোশন শর্তাবলী ২০২৩ pdf download

আরও পড়ুনঃ সাত কলেজ অনার্স ১ম বর্ষ থেকে ৪র্থ বর্ষে প্রমোশনের শর্তাবলী

 

প্রমোশন পেতে যে  জিপিএ বা সিজিপিএ পেতে হবেঃ

  • অনার্স তৃতীয় (১৮-১৯) থেকে চতুর্থ বর্ষে প্রমোশন পেতে (BBA,BSC,BSS) CGPA-2.50 লাগবে। (BA) এর ক্ষেত্রে CGPA-2.00 লাগবে,অন্যাথায় আবার তৃতীয় ইয়ারে থাকতে হবে। প্রথম-তৃতীয় ইয়ার মিলিয়ে CGPA কাউন্ট হবে।
  • অনার্স দ্বিতীয় (১৯-২০) থেকে তৃতীয় বর্ষে প্রমোশন পেতে (BBA,BSC,BSS) CGPA-2.25 লাগবে। (BA) এর ক্ষেত্রে CGPA-2.00 লাগবে,অন্যাথায় আবার দ্বিতীয় ইয়ারে থাকতে হবে। প্রথম-দ্বিতীয় ইয়ার মিলিয়ে CGPA কাউন্ট হবে।
  • ১ম বর্ষ (২০-২১) থেকে ২য় বর্ষে উত্তীর্ণের জন্য জিপিএ ২.০০ পেতে হবে। এর কম পেলে ২য় বর্ষে প্রমোশন পাবে না।

 

  • যারা Not-promoted পেয়েছে বা পাবে তারা পরের বর্ষে উঠতে পারবে না, ” আবার আগের বর্ষে ভর্তি হয়ে পরীক্ষা দিয়ে Pass ও রেজাল্ট Promoted করতে হবে।
  • অনার্স (১৮-১৯) সেশনের শিক্ষার্থীরা যারা (১৯-২০,২০-২১) সেশনে মনোন্নয়ন পরীক্ষা দিয়েছেন তারা মনোন্নয়ন সাবজেক্ট পাশ করার পর বিবিএ,বিএসসি, বিএসস সিজিপিএ ২.৫০ পেলেই পরবর্তী বর্ষে প্রমোশন পাবেন। (১৯-২০) সেশনের ক্ষেত্রে সিজিপিএ ২.২৫ পেলে পরবর্তী বর্ষে প্রমোশন পাবেন।

 

  • যারা সিজিপিএ উপরিউক্ত নিয়মে কম পাবেন যারা পরবর্তী বর্ষে প্রমোশন পাবেন না,পূর্বের ইয়ারে আবার থাকতে হবে পুনঃএডমিশন নিয়ে,গতবার করোনা বিবেচনায় ৩ সাবজেক্ট পর্যন্ত প্রমোশন দিয়েছে, কিন্তু এইবার সেই সুযোগ নেই, পরীক্ষায় যথেষ্ট গ্যাপ এবং রুটিনে গ্যাপ দিয়ে পরীক্ষার আয়োজন হয়েছে, পড়াশোনা প্রস্ততির জন্য যথেষ্ট সময় দিয়েছে কতৃপক্ষ।
  • সুতরাং এইবার ৩ সাবজেক্ট অকৃতকার্য সাবজেক্টে প্রমোশনের কোন সুযোগ নেই, নিয়ম অনুযায়ী সিজিপিএ পেয়েই প্রমোশন নিতে হবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে কী সাত কলেজে মাস্টার্স করা যায়?

ইতিমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ফাইনাল ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। অনেকে জানতে চেয়েছেন জাতীয় …