বেসরকারি শিক্ষক নিয়োগের নতুন নিয়ম ২০২৩

শিক্ষক নিবন্ধন মানবিক আর বানিজ্য বিভাগের জন্য অভিশাপ।শিক্ষক নিবন্ধনে সবচেয়ে বেশি অংশ নেয় মানবিক এবং বানিজ্যের শিক্ষার্থীরা।কিন্তু নিবন্ধন করতে গিয়ে এরাই বিপদে পড়ে যায় । বেসরকারি শিক্ষক নিয়োগের নতুন নিয়ম ২০২৩।

 

কারন মানবিকের ১১ টি বিষয় নিয়ে সামাজিক বিজ্ঞান অনুষদ এবং বানিজ্য বিভাগের ৮ টি বিষয় নিয়ে ব্যবসায় শিক্ষা অনুষদ।মানবিকের ১১ টা বিষয়ের জন্য ১১ টা মেধাতালিকা রয়েছে। এক একটা মেধাতালিকায় ৪০-৫০ হাজার নিবন্ধনধারী রয়েছে। গনবিজ্ঞপ্তিতে সামাজিক বিজ্ঞান এর একটি সহঃশিক্ষক পদে আবেদন করে ইতিহাস, ইসলামের ইতিহাস,মনোবিজ্ঞান, অর্থনীতি ইত্যাদি বিষয়সহ মোট ১২ টি বিষয়ের নিবন্ধনধারী।

 

ধরুন একটি পদে আবেদন করল অর্থনীতির মেধাতালিকার ৬২৩৪ সিরিয়ালের কেউ, ওই পদেই আবেদন করল ইতিহাস বিষয়ের মেধাতালিকার ৬২০০ সিরিয়ালের একজন এবং একই পদের জন্য আবেদন করল মনোবিজ্ঞানের ৫৫০০। তাহলে রেজাল্টে মনোবিজ্ঞানের শিক্ষার্থীটাই সিলেক্ট হয়ে যাবে।

 

এভাবে ১২ টি মেধাতালিকা একটি পদের জন্য লড়ে! অবিশ্বাস্য। বানিজ্যের শিক্ষার্থীদের ক্ষেত্রেও একই। মানবিক আর বানিজ্যের শিক্ষার্থীরা যারা নতুন নতুন খুব আগ্রহ নিয়ে নিবন্ধন এ অংশ নিয়েছেন তারা ভেবে চিনতে অগ্রসর হউন। কারন অনেক কষ্টে প্রিলি, রিটেন, ভাইভা পাশ করে সার্টিফিকেট পেলেও জব আপনি পাবেন না ৯০%।

 

কারন প্রতি বছর গনবিজ্ঞপ্তিতে সামাজিক বিজ্ঞানের পদ থাকে সবচেয়ে কম, প্রায় ১৪০০ বা ১৫০০ এর মত। এই ১৪০০ পদের জন্য লড়ে ১২*৪০০০০=৪,৮০০০০!! বানিজ্যের পদ থাকে ৭০০ বা ৮০০। এই পদের জন্য লড়ে ৮*৩০০০০=২৪০০০ জন নিবন্ধনধারী। তার মানে মানবিক আর বানিজ্য বিভাগের জন্য একটি চাকরি পাওয়া প্রায় অসম্ভবের কাছাকাছি। নতুনদের জানা উচিৎ।বোঝা উচিৎ।তাই জানালাম।

অরুন কুমার রায়
সহঃশিক্ষক আইসিটি
ভভেলাবাড়ী স্কুল এন্ড কলেজস

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

১৭তম শিক্ষক নিবন্ধন স্কুল পর্যায় লিখিত প্রশ্ন ২০২৩ – NTRCA School Written Question

১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার স্কুল পর্যায় পরীক্ষা সারা দেশে এক জায়গায় একযোগে ৫ই …