Breaking News
Home / Career Discussion / ব্যর্থতা থেকে সফলতা অর্জিত হবে যেভাবে

ব্যর্থতা থেকে সফলতা অর্জিত হবে যেভাবে

সফলতা সবার কামনা থাকে তাই কিভাবে সফলতা অর্জন করা যায় তা আজ আলোচনা করা হল

ব্যর্থতা হল এমন একটি বিষয় যা কেউ সেচ্ছায় গ্রহণ করতে বা মেনে নিতে চায় না। এছাড়া কেউই ব্যর্থতার ছাড়া সহজে কোন কিছু পায় না। কিন্তু এটা প্রায় সুনিশ্চিত যে আমাদের মধ্যে বেশিরভাগই কোন না কোন ক্ষেত্রে এটার সাথে পরিচয় আছে। বেশিরভাগ মানুষই ব্যর্থতার মধ্যেদিয়ে তাদের জীবন পরিচালনা করে , এমনকি একজন সফল কোচও অনেক সময় এই ব্যর্থতার শিকার হয়।

 

যখন আপনি ব্যর্থ এব্ং সফল কোচের কথা শোনেন, তখন আপনার কাছে এটা মনে হতে পারে যে এটা এক ধরণের অসঙ্গতি বা বিরোধ। কিন্তু এটা সঠিক নয় যা আপনি ভাবছেন। ব্যর্থতা এব্ং সফলতা এক অপরের সাখে জড়িত। আপনার ব্যর্থতাও হতে পারে আপনার সফলতার কারণ। অর্থাৎ আপনার আগত সফলতার জন্যই হয়তোবা এই ব্যর্থতা। তাই এটাকে অর্থাৎ ব্যর্থতাকে আপনি বলতে পারেন আপনার সফলতার চাবিকাঠি।

 

এটা আপনি বিশ্বাস করেন বা নাই করেন, তবুও এটা সত্য যে ব্যর্থতার মধ্যে থেকেই অনেক শিক্ষা অর্জিত হয় যা আপনার পরবর্তী সফলতার জন্য অনেক উপকারী। এসব উপকার গুলো এমন যে আপনার প্রত্যাশিত সফলতাকে আপনার হৃদয় আঁকড়ে ধরে থাকতে সহায়তা করে। 

 

নিম্নে ব্যর্থতার কিছু উপকারীতা তুলে ধরছি যেগুলো একজন সফল কোচ নির্দেশনা দিয়ে থাকেঃ

• জ্ঞান-প্রত্যেকটা ভুল যা আমরা নিজেরা-ই করে থাকি, অবশ্যই আমরা এগুলো থেতে কিছু শিক্ষা অর্জন করে থাকি। আমরা উক্ত ভুল থেকে এমন জ্ঞান অর্জন করি যেন পুনরায় সে ভুলটি না করি বর্ং সেই কাজটি যেন পরবর্তীতে সফলতার সাথে করতে পারি। অর্থাৎ প্রথম ব্যর্থতার মধ্যেই পরবর্তী সফলতার জ্ঞান নিহিত রয়েছে।

 

• সর্বোত্তম পরিকল্পনা এব্ং ধারণাগুলো আসে ব্যর্থতা থেকেই। ব্যর্থতা নিয়ে অনেক বড় বড় গবেষণা হয়েছে। এসব গবেষণ থেকে প্রমাণিত হয়ছে যে, অনেক বড় বড় ব্যর্থতা থেকে নতুন নতুন কিছু আবিষ্কার হয়, যা পরবর্তীতে অনেক বড় সফলতার সৃষ্টি করে। এযাবৎ যতো মানুষ সফলতা অর্জন করেছে তারা সবাই অত্যন্ত ভালভাবে ব্যর্থতার সাথে পরিচিত। এর একটা বান্তব উদাহরণ হলো টমাস আলভা এডিসন।

 

• ব্যর্থতা আমাদের কঠোর পরিশ্রম এব্ং আরো ভাল কাজ করার জন্য উৎসাহ দেয় অর্থাৎ এক কথায় ব্যর্থতা আমাদের কর্মপ্রেরণা দেয়। যখন আমাদের কাজে কোন জটিলতা থাকেনা এব্ং এতে আমরা আরামদায়ক পরিবেশ অনুভব করি, তখন আমরা এতই সন্তুষ্ট হয়ে থাকি এব্ং আর কোন কঠিন পরিশ্রম করি না। আর যখন আমরা জটিল পরিস্থিতির সম্মুখীন হই তখন আবার আমরা আমাদের পূর্বের অবস্থান পরিবর্তন করি এব্ং সামনে অগ্যসর হই। 

 

• ব্যর্থতা ব্যক্তিগত উন্নয়নেও সহায়তা করে। ব্যর্থতা আপনাকে ব্যক্তিগতভাকে পরিবর্তন করতে সাহায্য করে। যাদের এ্ ব্যর্থতার পূর্বোক্ত অভিজ্ঞতা আছে তাদের সাথে আপনার একটা ভাল বোঝাপড়া সৃষ্টি করতে এটা সহায়তা করে। চরমভাবে বলা যায়, ব্যর্থতা আপনাকে একজন শক্তিশালী সফল ব্যক্তিতে পরিণত করে।

একজন সফল কোচ আপনার ব্যর্থতাগুলো বুঝিয়ে দিতে এব্ং আপনার ব্যর্থতাকে সফলতায় পরিণত করতে আপনার পাশে থাকে। বেশিরভাগ সময় আপনি আপনার সফলতা থেকে কিছু শেখেন না কারণ এসময় আপনি সফলতার আলোয় আবৃত থাকেন, যা আপনাকে বুঝতে দেয়না যে কেন আপনি এই সফলতা অর্জন করলেন। যখন আপনি কোন ভুল করেন , পরবর্তীতে আপনি আর সেই ভুল সিদ্ধান্ত নিবেন না , কারণ আপনি সে ভুল থেকে শিক্ষা লাভ করেছেন। এরপর আপনি এমন পরিকল্পনা করবেন যাতে আপনি সঠিক কাজটি সম্পাদন করতে পারেন। এ কারণেই এটাকে বলা হয়- শিক্ষা লাভের পদ্ধতি। 

এজন্যই সফল কোচ বলেন যে, সফলতা পেতে হলে ব্যর্থতাকেও জানতে হবে। সফলতা এব্ং ব্যর্থতার এসব আলোচনা থেকে একটা বিষয় বুঝা যায়, ব্যর্থতা হলেই সবাই সফল হবে এমন নয় বর্ং যখন আপনি চিন্তা করবেন কেন এই ব্যর্থতা এব্ং কিভাবে এটা জয় করা যায় , তখনই আপনি সফলতার বিষয়টি বুঝতে পারবেন। 

About Jahidul Islam

jahidul Islam palash BBA complete Comilla victory college.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *