ল কলেজে ভর্তির যোগ্যতা – খরচ ও প্রয়োজনীয় কাগজপত্র

ল কলেজে ভর্তির যোগ্যতা – খরচ ও প্রয়োজনীয় কাগজপত্র, আলোচনার বিষয় ভর্তি ও খরচ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি. পাশ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য। এলএলবি পাস কোর্স সাধারনত ২ বছরের কোর্স । এটি শেষ করে শির্ক্ষার্থীরা চাইলে এলএলএম (২ বছরের) করতে পারবে।

ল কলেজে ভর্তির যোগ্যতা:

  • জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীন এলএলবি পাস কোর্স করার জন্য অনার্স (৪ বছর) পাস হতে হবে অথবা ডিগ্রি (৩ বছর) পাস হতে হবে।
  • অর্থাৎ, জাতীয় বিশ্ববিদ্যালয়/ ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে তিন বছর মেয়াদী স্নাতক (পাস)/ স্নাতক (সম্মান)/ ৪ বছর মেয়াদী স্নাতক( সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪০% নম্বর/CGPA ২.০ পেতে হবে।
  • বয়স: ভর্তি হতে সর্বনিম্ন বয়স ২২ বছর হতে হবে।
  • এলএলবি পাস কোর্স ২ বছরের। এটা পাস করার পর এলএলএম করা যায় এবং সেক্ষেত্রে এলএলএম ২ বছরের হয়।
  • এলএলবি এর ১ম বর্ষে ৭টি বিষয় থাকে। ১ম বর্ষকে প্রিলিমিনারী বলে এবং ২য় বর্ষকে ফাইনাল বলে। ২য় বর্ষেও ৭টি বিষয় থাকে ও একটা ভাইভা থাকে। ভাইভাসহ মোট ৮ টি বিষয় ২য় বর্ষে।

বিশেষ দ্রষ্টব্য: এলএল.বি. ১ম পর্ব পরীক্ষায় ন্যূনতম ৪০% কিংবা জিপিএ ২.০০ পেয়ে উত্তীর্ণ হলে পরবর্তীতে এলএল.বি. শেষ পর্বে ভর্তির আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন।

 

ল’ কলেজে ভর্তির সময়:

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয় প্রতি বছর আগস্ট বা সেপ্টেম্বর মাসে। তখন ল’ কলেজে যোগাযোগ করতে হয়। এছাড়াও, ল কলেজ গুলো সারাবছর ভর্তি নিয়ে থাকে। তবে, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞপ্তি প্রকাশের পর মূলত ভর্তিকৃত শিক্ষার্থীদের সেশন শুরু হয়।

ল’ কলেজে ভর্তির খরচ:

ভর্তি হতে কোন কোন কলেজ ৫,০০০ টাকা আবার কোন কোন কলেজ ১০,০০০/- বা ১৫,০০০/- নিয়ে থাকে। তবে, আপনি ভর্তি হওয়ার ক্ষেত্রে আপনার নিকটস্থ কলেজে ভর্তি হওয়ার চেষ্টা করবেন। এতে পরীক্ষা ও ক্লাসসহ বিভিন্ন ক্ষেত্রে সুবিধা পাবেন।

ভর্তি হওয়ার সময় মূলত ভর্তি ফি ৪,০০০ টাকা থেকে ৫,০০০ টাকা এর মধ্যে হয়। কিন্তু, কোন কোন কলেজ ৬ মাসের বেতন বা ১ বছরের বেতন অগ্রীম নিয়ে শিক্ষার্থী ভর্তি করায়। এজন্যই, ভর্তি হতে ১০,০০০ বা ১৫,০০০ টাকা দরকার হয় কিছু কিছু কলেজে। তবে, ৫,০০০ টাকা নিয়েও কিছু কিছু কলেজ শিক্ষার্থী ভর্তি করায়।

কলেজে মোট ২ বছরে ২৪ মাসের বেতন দিতে হয়। সেশনজটে পড়লেও আপনার ২৪ মাসের বেতন দিতে হবে। এর বেশি নয়। আর, বেতন ৭০০ টাকা থেকে ১০০০ টাকা (প্রতি মাসে), যা কলেজভেদে বিভিন্ন হয়। সর্বোপরি, ২ বছরের এলএলবি পাস কোর্সে ৩৫,০০০ টাকা থেকে ৪০,০০০ টাকা খরচ হয়।

ল’ কলেজে ভর্তির সময় যা যা দরকার:

১। প্রয়োজনীয় টাকা ( ৫,০০০- ১৫,০০০ এর মধ্যে)।
২। পাসপোর্ট সাইজ ছবি ৪/৬ কপি।
৩। জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ফটোকপি।
৪। এসএসসি, এইচএসসি এর মার্কশীট ও সার্টিফিকেটের সত্যায়িত ফটোকপি।
৫। অনার্স (৪বছর) বা ডিগ্রি (৩ বছরের) পাশের মার্কশীট ও সার্টিফিকেটের ফটোকপি।
৬। দ্বৈত ভর্তি (দুটি কোর্সে একসাথে ভর্তি) হননি বা হবেন না তার অঙ্গীকারনামা।
৭। জাতীয় বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য কোন বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করলে ব্ল্যাঙ্ক ডাটা এন্ট্রি ফর্মের কপি। (এটা জাবি এর ওয়েব সাইটে পাওয়া যায়)।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

ডিগ্রি (পাস) প্রাইভেট/সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

ডিগ্রি ১ম বর্ষের ভর্তি ২০২৪ – ডিগ্রি ১ম বর্ষ ভর্তি নির্দেশিকা

ডিগ্রি ১ম বর্ষ (২০২৩-২৪) শ্রেণীর ভর্তি নির্দেশিকা। ডিগ্রি ১ম বর্ষের ভর্তি ২০২৪ – ডিগ্রি ১ম …