সাত কলেজের মূল সনদ – সাময়িক সনদ উত্তোলনের নিয়ম

সাত কলেজের সার্টিফিকেট / মার্কসিট উত্তোলনের নিয়ম। অনেকেই জিজ্ঞেস করছেন সমাবর্তনে অংশগ্রহণ না করলে কোন সমস্যা হবে কিনা? সমাবর্তনে অংশগ্রহণ না করলে কোন সমস্যা নেই। পরবর্তীতে ছবিতে দেওয়া নিয়ম অনুয়ায়ী মূল সনদ ৩০০/৫৫০ টাকা ফি দিয়ে আবেদন করে তুলে নিতে পারবেন।  অধিভুক্ত সাত কলেজের সার্টিফিকেট / মার্কসিট উত্তোলনের নিয়ম দেখুন।

অধিভুক্ত সাত কলেজের সার্টিফিকেট / মার্কশিট উত্তোলনের পদ্ধাতি। অনিবার্য কারনবশত সাময়িক সনদ/মার্কশিট নিজ কলেজে না গিয়ে থাকলে নিম্নোক্ত পদ্ধতি অনুসরণ করে উত্তোলন করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৩১০ নাম্বার কক্ষ থেকে সার্টিফিকেট / মার্কশিট উত্তোলনের ফরম সংগ্রহ করতে হবে। সাত কলেজের ওয়েবসাইটে প্রদত্ত ব্যাংক রসিদ ডাউনলোড করে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ব্যতীত সোনালী ব্যাংকের যে কোন শাখায় টাকা  জমা দিতে হবে।

মূল সনদ তুলবেন যেভাবে:

স্বাভাবিকভাবে মূলসনদ তুলতে ৩০০ টাকা এবং ইমারজেন্সি তুলতে লাগবে ৫৫০ টাকা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৩১০ নাম্বার কক্ষ থেকে মূল সনদ উত্তোলনের ফরম সংগ্রহ করতে হবে। সাত কলেজের ওয়েবসাইটে প্রদত্ত ব্যাংক রসিদ ডাউনলোড করে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ব্যতীত সোনালী ব্যাংকের যে কোন শাখায় টাকা  জমা দিতে হবে।

 

 

সাময়িক সনদ তুলবেন যেভাবে:

স্বাভাবিক সময়ে সাময়িক সনদ  তুলতে ৩০০ টাকা এবং জরুরীভাবে তুলতে লাগবে ৫৫০ টাকা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৩১০ নাম্বার কক্ষ থেকে সাময়িক সনদ উত্তোলনের ফরম সংগ্রহ করতে হবে। সাত কলেজের ওয়েবসাইটে প্রদত্ত ব্যাংক রসিদ ডাউনলোড করে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ব্যতীত সোনালী ব্যাংকের যে কোন শাখায় টাকা  জমা দিতে হবে।

 

নম্বরপত্র/মার্কশিট তুলবেন যেভাবে:

আপনি যদি নরমাল সময়ে মার্কসিট বা নম্বরপত্র  তুলতে ৪৫০ টাকা এবং জরুরীভাবে তুলতে লাগবে ৬৫০ টাকা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৩১০ নাম্বার কক্ষ থেকে মার্কসিট বা নম্বরপত্র উত্তোলনের ফরম সংগ্রহ করতে হবে। সাত কলেজের ওয়েবসাইটে প্রদত্ত ব্যাংক রসিদ ডাউনলোড করে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ব্যতীত সোনালী ব্যাংকের যে কোন শাখায় টাকা  জমা দিতে হবে।

 

 

মূল সনদ, সাময়িক সনদ, নম্বরপত্র/মার্কশিট তুলতে যে সংযুক্তি দরকার:

  •  সার্টিফিকেট / মার্কশিট উত্তোলনের ফরমে নিজ নিজ কলেজের
  • অধ্যক্ষের সিল ও স্বাক্ষর,
  • সত্যায়িত ছবি,
  • টাকা জমা দেয়ার রসিদ,
  • শেষ বর্ষের পরীক্ষার ফলাফলের কপি ও প্রবেশপত্রের ফটোকপি সহ জমা দিতে হবে
  • মার্কশিট উত্তোলনের ক্ষেত্রে মানোন্নয়ন সহ সকল পরীক্ষার ফলাফলের অনলাইন কপি জমা দেয়া বাধ্যতামূলক।
  • মূল সনদের আবেদন ৩০৯ নাম্বার কক্ষে জমা দিতে হবে
  • এবং সাময়িক সনদের আবেদন ৩২২ নাম্বার কক্ষে জমা দিতে হবে।
  • মার্কশিট এর আবেদন জমা দেয়ার জন্য ৩২২ নাম্বার কক্ষে যোগাযোগ করতে হবে।

 

শুধুমাত্র অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের জন্য

 

 

সাত কলেজের সার্টিফিকেট / মার্কসিট উত্তোলনের বিজ্ঞপ্তি

307174733-646034850226332-7730164972076034789-n

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে কী সাত কলেজে মাস্টার্স করা যায়?

ইতিমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ফাইনাল ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। অনেকে জানতে চেয়েছেন জাতীয় …