Breaking News
Home / Education Tips / সরকারি চাকরি পরীক্ষা ভালো করার উপায়

সরকারি চাকরি পরীক্ষা ভালো করার উপায়

সবার জীবনের লক্ষ্য ভালো একটা জব পাওয়া আর জব টা যদি হয় সরকারি জব তাহলে তো কথাই নাই কিন্তু সরকারি জব তো এতটা সহজ বিষয় না

 সরকারি চাকরি পাওয়াটা যেন সোনার হরিণ। এই সোনার হরিণ পেতে হলে পরীক্ষায় যা করতে হবে তা হয়তো অনেকেই জানেন না। সরকারি চাকরির পরীক্ষা দিয়েই যাচ্ছেন, কিন্তু নিরাশ হয়ে ফিরছেন বাড়ি। টাকা খরচ করে পড়তেও যাচ্ছেন কিন্তু কিছুতেই পাচ্ছেন না সরকারি চাকরি। কখনো ভেবে দেখেছেন আপনার মধ্যেকার গলতিগুলো কি? ভেবে দেখুন নিচের কথাগুলো কখনো ভুলবশত বলে ফেলেননি তো ইন্টারভিউয়ে? এক ঝলকে দেখে নিন সেসব বিষয়- ১. জানার জন্য পড়ুন যখন পড়তে যান তখন পড়াটাকে উপভোগ করুন। কখনো পরীক্ষার জন্য পড়বেন না। তাতে আদতে কোনো লাভই হবে না। নিজের লাভের জন্য একটু ভেবেই নিন না, আপনি জাস্ট একটা বই পড়ছেন, যেখান থেকে কিছু জানতে পারবেন আপনি। ২. ঠাণ্ডা মাথায় পরীক্ষা দিন পরীক্ষার আগের দিন খুব ভালো করে ঘুমান। একদম রাত পর্যন্ত জেগে থাকবেন না। দরকার হলে প্রিয়জনের সঙ্গে কথা বলুন। দেখবেন, মন স্থির থাকবে। মন স্থির থাকলেই অনায়াসেই পরীক্ষা ভালো হবে আপনার। ৩. মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের সঙ্গে মিশিয়ে ফেলবেন না এ পরীক্ষাকে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষার সঙ্গে গুলিয়ে ফেলবেন না। কারণ এ পরীক্ষায় আপনি পাস করতে যাচ্ছেন না দিতে যাচ্ছেন। তাই খুব বেশি চাপ নেবেন না। মাথা ঠাণ্ডা রেখে পরীক্ষা দিন। ৪. উপভোগ করুন বিষয়টিকে পরীক্ষাটিকে খুব বেশি সিরিয়াসলি না নিয়ে উপভোগ করুন। জানি এটা খুবই কঠিন কিন্তু ভাবুন না যে, আপনি স্রেফ উপভোগ করার জন্য পরীক্ষাটি দিচ্ছেন। যখন পড়বেন তখনো উপভোগ করে পড়ুন। পরীক্ষায় পাস করার জন্য পড়লে কোনো লাভই হবে না আপনার। ৫. ধৈর্য্য হারাবেন না ইন্টারভিউয়ের সময় ধৈর্য্য হারাবেন না। ধৈর্য্য হারিয়ে ফেললে ঘাবড়ে যাবেন। তাই ধীরে সুস্থে মাথা ঠাণ্ডা রেখে প্রশ্নের উত্তর দেবেন। ৬. ফরমাল জামা পড়ে যাবেন ওইদিন অবশ্যই ফরমাল জামা পড়ে যাবেন। ছেলেরা ফুল শার্ট ও ট্রাউজার এবং মেয়েরা সালোয়ার অথবা কুর্তি পড়তে পারেন। েতবে অবশ্যই রঙের কথা মাথায় রাখবেন। এক রঙের জামা পড়ার চেষ্টা করবেন। ৭. মুখে সব সময় হাসি রাখবেন মুখে হাসি যেন সারাক্ষণ থাকে। সেই দিকে ঠিক ঠাক নজর রাখবেন। যতক্ষণ ওই অফিসে থাকবেন ততক্ষণ মুখে প্লাষ্টিক হাসি লাগিয়েই থাকবেন। বিরক্তি ভাব কখনই প্রকাশ করবেন না। ৮. ইন্টারভিউয়ের বিষয় নিয়ে সজাগ থাকবেন যে বিষয়ে ইন্টারভিউ দিতে গিয়েছেন সেই বিষয় নিয়ে যথেষ্ট সজাগ থাকবেন। বিষয় যদি সঠিকভাবে জানা না থাকে তাহলে সঠিক উত্তর দিতে পারবেন না। তাই আগে থেকে বিষয় সম্পর্কে লেখা পড়া করে নেবেন। ৯. পজিটিভ চিন্তা-ভাবনা যখন পরীক্ষা দেবেন বা প্রস্তুতি নিচ্ছেন তখন সব সময় নিজের মনকে শক্ত রাখবেন। আপনি সাহস রাখবেন, আমি পারব। পারব ভেবে এগোলে অনেক বাধাই অতিক্রম করা যায়। কখনো এটা মাথায় আনবেন না যে, আপনার সঙ্গে লাখ লাখ মানুষ পরীক্ষা দিচ্ছে। তারা আপনার থেকে অনেক ভালো হতে পারে। সেখানে আপনি কোনো জায়গাই পাবেন না। এ চিন্তা করলে কোনো লাভই হবে না। নিজের লাভ কিসে হবে সেই কথা ভাবুন। উপভোগ করে পরীক্ষা দিন। 

পরিশ্রম বিশ্বাস আপনাকে এগিয়ে নিয়ে যাবে তাই আপনার নিজের উপর বিশ্বাস রাখুন. এগিয়ে চলুন আপনার গতিতে. সাফল্য আসবে ইনশাল্লাহ. 

About Jahidul Islam

jahidul Islam palash BBA complete Comilla victory college.

Check Also

বিসিএস প্রিলি প্রস্তুতির জন্য যেসব বই পড়বেন

প্রথমে বর্তমান সিলেবাসে নাম্বার বন্টন দেখে নিই বাংলা — ৩৫  ইংরেজি –৩৫  গনিত –১৫ মানসিক …

বিসিএসের প্রস্তুতি নিতে চান? দেখুন কিভাবে পড়াশোনা করতে হবে

কিভাবে বিসিএস পড়াশুনা শুরু করবেন ৷ প্রথমে জেনে নিন বিসিএস সিলেবাস ৷ * বিসিএস মৌলিক …

Campustimesbd.com

২০১৭ – ২০১৮ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে কিছু কথা

২০১৭ – ২০১৮ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে কিছু কথা   ১। পড়াশোনা …

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভাইবাতে এ প্লাস পাওয়ার সহজ উপায়

অনার্স কোর্সে জাতীয় বিশ্ববিদ্যালের অধীনে ভাইবা ভাল করার উপায় → পরিক্ষার কেন্দ্র, বহি:পরিক্ষক, তারিখ ও …

6 comments

  1. An outstanding share! I’ve just forwarded this onto a co-worker who has been doing a little research on this.

    And he in fact ordered me dinner simply because I discovered it for him…
    lol. So let me reword this…. Thanks for the meal!!
    But yeah, thanks for spending some time to discuss this issue here on your web site.

  2. With havin so much content do you ever run into any issues
    of plagorism or copyright violation? My website has a lot of exclusive content I’ve either created
    myself or outsourced but it seems a lot of it is popping it up all over the web without my agreement.
    Do you know any techniques to help stop content from being ripped off?
    I’d genuinely appreciate it.

  3. I could not resist commenting. Perfectly written!

  4. I have been browsing on-line more than 3 hours today, but I by no means found any attention-grabbing article like yours.
    It’s pretty value sufficient for me. Personally, if all webmasters and
    bloggers made excellent content as you did, the web shall be much more useful than ever
    before.

  5. This is the perfect site for anybody who really wants to find out about this
    topic. You know a whole lot its almost hard to argue
    with you (not that I really would want to…HaHa). You definitely put a brand new spin on a subject which has been discussed for decades.
    Great stuff, just great!

  6. There couple of fascinating points with time in this post but I don’t know if these center to heart. There’s some validity but I am going to take hold opinion until I explore it further. Excellent article , thanks and we want more! Added to FeedBurner likewise

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *