Home / Others / সরকারি চাকরি পরীক্ষা ভালো করার উপায়

সরকারি চাকরি পরীক্ষা ভালো করার উপায়

সবার জীবনের লক্ষ্য ভালো একটা জব পাওয়া আর জব টা যদি হয় সরকারি জব তাহলে তো কথাই নাই কিন্তু সরকারি জব তো এতটা সহজ বিষয় না

 সরকারি চাকরি পাওয়াটা যেন সোনার হরিণ। এই সোনার হরিণ পেতে হলে পরীক্ষায় যা করতে হবে তা হয়তো অনেকেই জানেন না। সরকারি চাকরির পরীক্ষা দিয়েই যাচ্ছেন, কিন্তু নিরাশ হয়ে ফিরছেন বাড়ি। টাকা খরচ করে পড়তেও যাচ্ছেন কিন্তু কিছুতেই পাচ্ছেন না সরকারি চাকরি। কখনো ভেবে দেখেছেন আপনার মধ্যেকার গলতিগুলো কি? ভেবে দেখুন নিচের কথাগুলো কখনো ভুলবশত বলে ফেলেননি তো ইন্টারভিউয়ে? এক ঝলকে দেখে নিন সেসব বিষয়- ১. জানার জন্য পড়ুন যখন পড়তে যান তখন পড়াটাকে উপভোগ করুন। কখনো পরীক্ষার জন্য পড়বেন না। তাতে আদতে কোনো লাভই হবে না। নিজের লাভের জন্য একটু ভেবেই নিন না, আপনি জাস্ট একটা বই পড়ছেন, যেখান থেকে কিছু জানতে পারবেন আপনি। ২. ঠাণ্ডা মাথায় পরীক্ষা দিন পরীক্ষার আগের দিন খুব ভালো করে ঘুমান। একদম রাত পর্যন্ত জেগে থাকবেন না। দরকার হলে প্রিয়জনের সঙ্গে কথা বলুন। দেখবেন, মন স্থির থাকবে। মন স্থির থাকলেই অনায়াসেই পরীক্ষা ভালো হবে আপনার। ৩. মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের সঙ্গে মিশিয়ে ফেলবেন না এ পরীক্ষাকে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষার সঙ্গে গুলিয়ে ফেলবেন না। কারণ এ পরীক্ষায় আপনি পাস করতে যাচ্ছেন না দিতে যাচ্ছেন। তাই খুব বেশি চাপ নেবেন না। মাথা ঠাণ্ডা রেখে পরীক্ষা দিন। ৪. উপভোগ করুন বিষয়টিকে পরীক্ষাটিকে খুব বেশি সিরিয়াসলি না নিয়ে উপভোগ করুন। জানি এটা খুবই কঠিন কিন্তু ভাবুন না যে, আপনি স্রেফ উপভোগ করার জন্য পরীক্ষাটি দিচ্ছেন। যখন পড়বেন তখনো উপভোগ করে পড়ুন। পরীক্ষায় পাস করার জন্য পড়লে কোনো লাভই হবে না আপনার। ৫. ধৈর্য্য হারাবেন না ইন্টারভিউয়ের সময় ধৈর্য্য হারাবেন না। ধৈর্য্য হারিয়ে ফেললে ঘাবড়ে যাবেন। তাই ধীরে সুস্থে মাথা ঠাণ্ডা রেখে প্রশ্নের উত্তর দেবেন। ৬. ফরমাল জামা পড়ে যাবেন ওইদিন অবশ্যই ফরমাল জামা পড়ে যাবেন। ছেলেরা ফুল শার্ট ও ট্রাউজার এবং মেয়েরা সালোয়ার অথবা কুর্তি পড়তে পারেন। েতবে অবশ্যই রঙের কথা মাথায় রাখবেন। এক রঙের জামা পড়ার চেষ্টা করবেন। ৭. মুখে সব সময় হাসি রাখবেন মুখে হাসি যেন সারাক্ষণ থাকে। সেই দিকে ঠিক ঠাক নজর রাখবেন। যতক্ষণ ওই অফিসে থাকবেন ততক্ষণ মুখে প্লাষ্টিক হাসি লাগিয়েই থাকবেন। বিরক্তি ভাব কখনই প্রকাশ করবেন না। ৮. ইন্টারভিউয়ের বিষয় নিয়ে সজাগ থাকবেন যে বিষয়ে ইন্টারভিউ দিতে গিয়েছেন সেই বিষয় নিয়ে যথেষ্ট সজাগ থাকবেন। বিষয় যদি সঠিকভাবে জানা না থাকে তাহলে সঠিক উত্তর দিতে পারবেন না। তাই আগে থেকে বিষয় সম্পর্কে লেখা পড়া করে নেবেন। ৯. পজিটিভ চিন্তা-ভাবনা যখন পরীক্ষা দেবেন বা প্রস্তুতি নিচ্ছেন তখন সব সময় নিজের মনকে শক্ত রাখবেন। আপনি সাহস রাখবেন, আমি পারব। পারব ভেবে এগোলে অনেক বাধাই অতিক্রম করা যায়। কখনো এটা মাথায় আনবেন না যে, আপনার সঙ্গে লাখ লাখ মানুষ পরীক্ষা দিচ্ছে। তারা আপনার থেকে অনেক ভালো হতে পারে। সেখানে আপনি কোনো জায়গাই পাবেন না। এ চিন্তা করলে কোনো লাভই হবে না। নিজের লাভ কিসে হবে সেই কথা ভাবুন। উপভোগ করে পরীক্ষা দিন। 

পরিশ্রম বিশ্বাস আপনাকে এগিয়ে নিয়ে যাবে তাই আপনার নিজের উপর বিশ্বাস রাখুন. এগিয়ে চলুন আপনার গতিতে. সাফল্য আসবে ইনশাল্লাহ. 

About Jahidul Islam

jahidul Islam palash BBA complete Comilla victory college.

Check Also

পরীক্ষা পেছানোর দাবিতে মানববন্ধন, শিক্ষার্থী আটক

  জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক চতুর্থ বর্ষের পরীক্ষা পেছানোর দাবিতে কুমিল্লায় মানববন্ধন হয়েছে। এ সময় সেখান …

পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা চলতি বছরেই

একের পর এক ভর্তি পরীক্ষা দেওয়ার বিড়ম্বনা থেকে রেহাই পেতে যাচ্ছেন সম্মান প্রথম বর্ষে ভর্তিচ্ছু …

শিক্ষার্থীদের জন্য কমদামে ল্যাপটপ দিচ্ছে ডেল!

  সব শিক্ষার্থীদের কথা বিবেচনা করে এবার বাজারে আসছে কম দামের সব সুবিধা সহ মডেলের …

Campustimesbd.com

২০১৫ সালের ডিগ্রি ফাইনাল ইয়ারের রেজাল্ট প্রকাশ…

২০১৫ সালের ডিগ্রি ফাইনাল ইয়ারের রেজাল্ট প্রকাশ লিংকঃ www.nu.edu.bd/results Send SMS to 16222 from any Cell …

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার পরীক্ষা শুরু ২০ ফেব্রুয়ারি থেকে…..

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার সময়সূচী প্রকাশিত হয়েছে। পরীক্ষা শুরু ২০ ফেব্রুয়ারি থেকে।    

Leave a Reply