এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি প্রোগ্রামে নিম্নবর্ণিত বিষয়সমূহে পূর্ণকালীন গবেষক ভর্তির জন্য অনলাইনে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম ০৯/০৬/২০২৪ থেকে ২৩/০৭/২০২৪ তারিখ রাত ১২টার মধ্যে পূরণ করতে হবে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে (gateway) অথবা পে-স্লিপ ডাউনলোড করে প্রাথমিক আবেদন ফি বাবদ ১,০০০/- (এক হাজার) টাকা জমা দিয়ে আবেদন ফরমের প্রিন্ট কপি অনলাইন থেকে ২৫ জুলাই ২০২৪ তারিখের মধ্যে সংগ্রহ করতে হবে।

আরও পড়ুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে M.Phil ও Ph.D গ্রুপ ও বিষয়সমূহ

এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির যোগ্যতাঃ

ক. এমফিল ভর্তির ক্ষেত্রেঃ

  • এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় বিভাগ/জিপিএ ২.৭৫-সহ স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫০% নম্বর বা সিজিপিএ ২.৫০ থাকতে হবে।
  • অথবা
  • ৩ বছর মেয়াদি স্নাতক (পাস)-সহ স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় পৃথকভাবে কমপক্ষে ৫৫% বা সিজিপিএ ২.৭৫ থাকতে হবে। তবে বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে ৫০% নম্বর বা সিজিপিএ ২.৫০ প্রাপ্ত স্নাতকোত্তর ডিগ্রিধারীগণ আবেদন করতে পারবেন। আবেদনকারী শুধুমাত্র তার স্নাতকোত্তর পর্যায়ে অধীত বিষয়ে এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

খ. পিএইচডি ভর্তির ক্ষেত্রেঃ

  • i. জাতীয় বিশ্ববিদ্যালয় অথবা বাংলাদেশের অন্য যে-কোনো পাবলিক ও প্রাইভেট (ইউজিসি অনুমোদিত) বিশ্ববিদ্যালয় থেকে এমফিল/সমমান ডিগ্রি অথবা বিদেশের কোনো বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম সিজিপিএ ৩.০০ প্রাপ্ত মাস্টার্স ডিগ্রিধারী হতে হবে ।
  • অথবা
  • ii. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন-ক্যাম্পাস এডভান্সড এমবিএ ও এমএএস ডিগ্রি প্রাপ্তদের মধ্যে যাদের সিজিপিএ ৩.০০ এবং স্বীকৃত জার্নালে ন্যূনতম একটি প্রকাশনা রয়েছে তারা পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন।
  • অথবা
  • iii. জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের অন্য যে-কোনো পাবলিক ও প্রাইভেট (ইউজিসি অনুমোদিত) বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ/ প্রতিষ্ঠানের শিক্ষক, যাদের শিক্ষা-জীবনে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরসহ ন্যূনতম ৩টি প্রথম বিভাগ/শ্রেণি বা সিজিপিএ ৩.০০ এবং ৩ বছর শিক্ষকতার অভিজ্ঞতাসহ দেশি-বিদেশি স্বীকৃতমানের জার্নালে ন্যূনতম ১টি গবেষণামূলক প্রকাশনা রয়েছে (এ ক্ষেত্রে প্রার্থীকে প্রবন্ধের মূল লেখক বা First Author হতে হবে) তারা সরাসরি পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে শিক্ষাজীবনে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পর্যায়ে যে-কোনো ১টিসহ ন্যূনতম ২টি প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে।
  • iv. সমমানের পরীক্ষায় পাশ করা বিদেশের শিক্ষার্থীগণ বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত নিয়ম-কানুন ও শর্ত অনুযায়ী পূর্ণকালীন গবেষক হিসেবে এমফিল/পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে পারবেন।

এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি শর্তাবলিঃ

  • ক. প্রার্থী শুধু তার স্নাতকোত্তর পর্যায়ে অধীত বিষয়ে এমফিল ডিগ্রি থাকা সাপেক্ষে পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে পারবেন।
  • খ. ভর্তিচ্ছু গবেষকদের অন-লাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদনকারীদের লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষা ও শিক্ষাজীবনে বিভিন্ন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তির জন্য চূড়ান্ত মেধা-তালিকা প্রণয়ন করা হবে। উল্লেখ্য যে, অন-লাইন আবেদনের সময় আবেদনকারীকে যথোপযুক্ত শিরোনাম নির্ধারণসহ সুনির্দিষ্ট গবেষণা পদ্ধতি অনুসরণপূর্বক ২০০০ শব্দের মধ্যে গবেষণা প্রস্তাবনা এবং প্রস্তাবিত তত্ত্বাবধায়কের নামসহ আবেদন করতে হবে। উক্ত গবেষণা প্রস্তাবনার উপর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এমফিল ও পিএইচডি প্রোগ্রামের মেয়াদঃ

  • এমফিল প্রোগ্রামের মেয়াদ এক বছরের কোর্সওয়ার্কসহ ০২ (দুই) বছর এবং পিএইচডি প্রোগ্রামের মেয়াদ ০৩ (তিন) বছর। এমফিল প্রোগ্রামে ১টি এবং পিএইচডি প্রোগ্রামে ২টি সেমিনার প্রদান করতে হবে।

অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও পে-স্লিপ ডাউনলোডঃ

  • ক. আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Master’s Tab এ গিয়ে Apply Now ( M.Phil / Ph.D) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে সংশ্লিষ্ট স্নাতক (পাস)/ স্নাতক (সম্মান)/মাস্টার্স পরীক্ষার রোল নম্বর, বিশ্ববিদ্যালয়ের নাম, পাসের সন, ব্যক্তিগত মোবাইল নম্বর ও ই-মেইল সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।
  • খ. সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে (রোল নম্বর ও পিন কোড উল্লেখপূর্বক) Download Pay Slip অপশন থেকে সোনালী সেবার পে-স্লিপ Print করে নিকটস্থ সোনালী ব্যাংকের যে-কোনো শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।
  • গ. প্রাথমিক আবেদন ফরম পূরণের ক্ষেত্রে প্রার্থীকে সতর্কতার সঙ্গে নিজের নাম, পিতা/মাতার নাম, শিক্ষাগত যোগ্যতার সকল তথ্য নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে। এই ফরমে প্রার্থীর কোন তথ্য ভুল/ অসত্য বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল করার অধিকার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে। ফরম পূরণের সময় আবেদনকারীর সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের রঙিন ছবি Scan করে আপলোড করতে হবে। ছবির মাপ হবে 120×150 pixels, Image Type : jpg, maximum file size: 50Kb.

পে-স্লিপের মাধ্যমে ফি জমা দিয়ে আবেদন ফরম ডাউনলোডঃ

  • ক. পে-স্লিপ Print করে নিকটস্থ সোনালী ব্যাংকের যে-কোনো শাখায় জমা দিলে প্রার্থীর আবেদন ফরমে উল্লিখিত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে আবেদন ফরম ডাউনলোড করার জন্য তথ্য দেওয়া হবে। এ পর্যায়ে প্রার্থী তার পে-স্লিপে উল্লিখিত রোল নম্বর ও পিন ব্যবহার করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Master’s Tab-এ গিয়ে Applicant’s Login (M.Phil / Ph.D) অপশন থেকে আবেদন ফরম ডাউনলোড করে প্রিন্ট নিবেন। উল্লেখ্য যে, সোনালী সেবার মাধ্যমে ফি জমা দেওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে কোন প্রার্থী SMS না পেলে সংশ্লিষ্ট গ্রুপের চেয়ারম্যানকে জানাতে হবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

ডিগ্রি (পাস) প্রাইভেট/সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

ডিগ্রি ১ম বর্ষ ভর্তিতে আসন বৃদ্ধির জরুরী বিজ্ঞপ্তি ২০২৪

ডিগ্রি ১ম বর্ষ ভর্তিতে ২০১৮-২০১৯, ২০১৯-২০২০, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে যে সকল কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোর্সওয়্যারী বরাদ্ধকৃত …