জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে M.Phil ও Ph.D গ্রুপ ও বিষয়সমূহ

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি প্রোগ্রামে নিম্নবর্ণিত বিষয়সমূহে পূর্ণকালীন গবেষক ভর্তির জন্য অনলাইনে দরখাস্ত আহবান করা যাচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে (gateway) অথবা পে-স্লিপ ডাউনলোড করে প্রাথমিক আবেদন ফি জমা দিয়ে আবেদন ফরমের প্রিন্ট কপি অনলাইন থেকে সংগ্রহ করতে হবে।

আরও পড়ুনঃ এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

M.Phil প্রােগ্রামে গ্রুপ ও বিষয়সমূহ:

  • আর্টস: বাংলা, আরবি, সংস্কৃত, ইসলামিক স্টাডিজ, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি
  • সােশ্যাল সায়েন্স : সমাজবিজ্ঞান, অর্থনীতি, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি
  • ন্যাচারাল সায়েন্স : পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, পরিসংখ্যান
    লাইফ এন্ড আর্থ সায়েন্স : প্রাণিবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান
  • বিজনেস স্টাডিজ: একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস, ম্যানেজমেন্ট স্টাডিজ, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং

এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির বিষয়সমূহ নিম্নরূপ

Ph.D প্রােগ্রামে ভর্তির গ্রুপ ও বিষয়সমূহ:

  • আর্টস: বাংলা, ইংরেজি, আরবি, পালি, সংস্কৃত, ইতিহাস, ইসলামিক স্টাডিজ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন
  • সােশ্যাল সায়েন্স : সমাজবিজ্ঞান, সমাজকর্ম, অর্থনীতি, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান
  • ন্যাচারাল সায়েন্স : পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, পরিসংখ্যান
    লাইফ এন্ড আর্থ সায়েন্স : প্রাণিবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান, মৃত্তিকাবিজ্ঞান, মনােবিজ্ঞান
  • বিজনেস স্টাডিজ: একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস, ম্যানেজমেন্ট স্টাডিজ, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, বাংলাদেশের সমাজ চাহিদা ও উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য, জাতিরাষ্ট্র গঠন প্রক্রিয়া, মহান মুক্তিযুদ্ধ, রাজনৈতিক, অর্থনৈতিক উন্নয়ন, ব্যবসা বাণিজ্য উন্নয়ন ও সম্প্রসারণ, শিক্ষা ও সামাজিক চ্যালেঞ্জসমূহের সাথে সংশ্লিষ্ট গবেষণা কর্মকে অগ্রাধিকার দেয়া হবে।

M.Phil ও Ph.D প্রােগ্রামে ভর্তির যােগ্যতা:

ক) এম ফিল ভর্তির ক্ষেত্রে:

  • সকল পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.৫০/দ্বিতীয় বিভাগ/ শ্রেণীসহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় আলাদাভাবে নূন্যতম ৫০% নম্বর বা CGPA ২.৫০ থাকতে হবে।
  • তবে ৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের উভয় পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫০% নম্বর বা CGPA ২.৫০ রয়েছে তারা আবেদন করার যােগ্য বলে বিবেচিত হবেন।
    অথবা
  • স্নাতক (পাস) সহ স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে ৫৫% বা CGPA ২.৭৫ নম্বর থাকতে হবে।
  • তবে অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের স্নাতক (পাস) ও মাস্টাস উভয় পরীক্ষায় গড়ে ৫৫% নম্বর আছে তারাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

খ) পিএইচ ডি ভর্তির ক্ষেত্রে:

  • i) এম ফিল / সমমানের ডিগ্রিধারী হতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন-ক্যাম্পাস এম এ এস, এডভান্সড এম বি এ ডিগ্রিধারীগণও পিএইচ ডি প্রােগ্রামে ভর্তির জন্য আবেদন করার যােগ্য বলে বিবেচিত হবেন। উভয়ক্ষেত্রে প্রার্থীর স্বীকৃত জার্নালে ন্যূনপক্ষে একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।
    অথবা

 

  • ii) বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ প্রতিষ্ঠানের শিক্ষক যাদের শিক্ষা জীবনে ন্যূনতম ৩ টি প্রথম বিভাগ/ শ্রেণি, ৩ বছর শিক্ষকতার অভিজ্ঞতা এবং দেশি-বিদেশি স্বীকৃতমানের জার্নালে কমপক্ষে ২ টি গবেষণামূলক প্রকাশনা রয়েছে তারা সরাসরি পিএইচ ডি প্রােগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে শিক্ষা জীবনে ন্যূনতম ২ টি প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে। আর্টস/ সােশ্যাল সায়েন্স/ বিজনেস স্টাডিজ বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ২ জন লেখক গ্রহণযােগ্য তবে প্রার্থীকে মূল লেখক বা First Author হতে হবে। ন্যাচারাল সায়েন্স/লাইফ এন্ড আর্থ সায়েন্স বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ৩ জন লেখক গ্রহণযােগ্য তবে প্রার্থীকে মূল লেখক বা First Author হতে হবে।

 

  • iii. সমমানের পরীক্ষায় পাশ করা বিদেশের শিক্ষার্থীগণ বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত নিয়ম-কানুন ও শর্ত অনুযায়ী পূর্ণকালীন শিক্ষার্থী হিসেবে এম ফিল/পিএইচ ডি প্রােগ্রামে ভর্তি হতে পারবে।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে M.Phil ও Ph.D আবেদন বিজ্ঞপ্তি

এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির যোগ্যতাঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে M.Phil ও Ph.D ভর্তির শর্তাবলী:

  • ক) প্রার্থী শুধুমাত্র তার স্নাতক (সম্মান)/ স্নাতকোত্তর পর্যায়ে পঠিত বিষয়ে ভর্তি হতে পারবেন।
  • খ) ভর্তিচ্ছু গবেষকদের অন-লাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষার (লিখিত ও মৌখিক পরীক্ষা) ভিত্তিতে শিক্ষার্থী/গবেষক ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার সময় গবেষণার বিষয়ের উপর Research Design অনুসরণ করে সুনির্দিষ্ট একটি প্রস্তাবনা জমা দিতে হবে।
  • গ) প্রার্থীকে তার এম ফিল/পিএইচ ডি গবেষণা প্রস্তাব সংশ্লিষ্ট কমিটির সামনে ডিফেন্ড করতে হবে।

পিএইচ ডি প্রােগ্রামে স্থানান্তর:
এম ফিল প্রােগ্রামে প্রথম বর্ষে তত্ত্বীয় ও মৌখিক পরীক্ষায় পৃথকভাবে ন্যূনপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০, গবেষণায় অগ্রগতি সন্তোষজনক এই মর্মে সুপারভাইজার-এর সুপারিশ এবং এম ফিল কোর্সওয়ার্ক চলাকালীন দেশে/বিদেশে স্বীকৃতমানের জার্নালে ১টি গবেষণামূলক প্রকাশনা থাকলে, গবেষক পিএইচ ডি প্রােগ্রামে স্থানান্তরের জন্য আবেদন করতে পারবেন।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে M.Phil ও Ph.D প্রোগ্রামের মেয়াদ:

  • ১.এম ফিল প্রােগ্রামের মেয়াদ এক বছরের কোর্সওয়াকর্সহ ০২ (দুই) বছর এবং পিএইচ ডি প্রােগ্রামের মেয়াদ ০৩ (তিন) বছর।
  • ২. এম ফিল প্রােগ্রামে ১ টি এবং পিএইচ ডি প্রােগ্রামে ২ টি সেমিনার প্রদান করতে হবে।
  • ৩. পিএইচ ডি প্রােগ্রামে যারা সরাসরি ভর্তির জন্য মনােনীত হবেন তাদেরকে সংশ্লিষ্ট শিক্ষাবর্ষের এম ফিল গবেষকগণের সাথে কোর্সওয়ার্ক সম্পন্ন করতে হবে।

ফেলােশিপ সংক্রান্ত তথ্যাদি ও শর্তাবলী:

  • ক. এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তিকৃত গবেষকদের মধ্যে যারা কলেজ শিক্ষক তাদেরকে বিধি অনুযায়ী মাসিক নির্ধারিত হারে ফেলোশিপ দেয়া হবে।
  • খ. কলেজ শিক্ষক ব্যতীত সাধারণ গবেষকদের মধ্যে যারা এমফিল প্রোগ্রামে কোর্সওয়ার্ক পরীক্ষায় ৪ স্কেলে জিপিএ ৩.৫০ প্রাপ্ত হবেন তাদেরকে ১(এক) বছরের জন্য মাসিক নির্ধারিত হারে ফেলোশিপ দেয়া হবে ।
  • গ. এমফিল ও পিএইচডি প্রোগ্রামে গবেষকদের ফেলোশিপ প্রাপ্তির ক্ষেত্রে আবেদনকারীর বয়সসীমা আবেদনের শেষ তারিখে যথাক্রমে অনধিক ৪০ (চল্লিশ) এবং ৪৫ (পঁয়তাল্লিশ) বছর হতে হবে। ফেলোশিপ ব্যতীত ভর্তির ক্ষেত্রে বয়সসীমা প্রযোজ্য নয় ।
  • ঘ. ফেলোশিপপ্রাপ্ত গবেষককে কোর্স চলাকালীন পূর্ণ ছুটিতে থাকতে হবে। চাকুরীরত প্রার্থীদের মধ্যে যারা ফেলোশিপ ব্যতীত ভর্তি হবেন তাদের ক্ষেত্রে কোর্সওয়ার্ক চলাকালীন ১ বছরের শিক্ষাছুটি নিতে হবে।

 

  • ঙ. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে চাকুরীরত প্রার্থীদের মধ্যে যারা ফেলোশিপ ব্যতীত ভর্তি হবেন তারা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে কোর্সওয়ার্ক কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন এবং কোর্সওয়ার্ক পরীক্ষার ফলাফল ও গবেষণার সন্তোষজনক অগ্রগতির প্রতিবেদনের ভিত্তিতে গবেষণা প্রকল্পের তথ্য সংগ্রহ ও অন্যান্য কার্যাদি সম্পাদনের জন্য এককালীন ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা গবেষণা মন্জুরি পাওয়ার জন্য বিবেচিত হবেন।

 

  • চ. প্রতিটি বিষয়ে এমফিল প্রোগ্রামে ৫জন এবং পিএইচডি প্রোগ্রামে ৫জন গবেষককে ফেলোশিপ দেয়া হবে। পিএইচডি প্রোগ্রামে প্রার্থী না থাকলে পিএইচডি প্রোগ্রামের এর জন্য নির্ধারিত ফেলোশিপের সংখ্যা এমফিল প্রোগ্রামের সাথে এবং এমফিল প্রোগ্রামে প্রার্থী না থাকলে এমফিল প্রোগ্রামের এর জন্য নির্ধারিত ফেলোশিপের সংখ্যা পিএইচডি প্রোগ্রামের সাথে যুক্ত ও সমন্বিত হবে।

 

লিখিত পরীক্ষা ও সাক্ষাৎকার বিষয়ে করণীয়:

  • ক, এম ফিল ও পিএইচ ডি ভর্তি পরীক্ষা নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর ক্যাম্পাসেন অনুষ্ঠিত হবে।
  • খ. লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্ধারিত তারিখে আবেদনকারীকে সােনালী সেবার মাধ্যমে ফি জমাদানের মূল রশিদের ফটোকপি, স্বাক্ষরকৃত আবেদন ফরম, সকল সনদ ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি ও গবেষণা প্রস্তাবনা সংশ্লিষ্ট গ্রুপ চেয়ারম্যান দপ্তরে জমা দিতে হবে।
  • গ) লিখিত পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীকে সাক্ষাৎকারের দিন সকল সনদ ও নম্বরপত্রের মূলকপি, সােনালী সেবার মাধ্যমে আবেদন ফি জমা রশিদের মূলকপি ও প্রাথমিক আবেদন ফরমসহ প্রশাসনিক ভবন (৩য় তলা), জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, গাজীপুর-এ উপস্থিত হতে হবে।
  • ঘ) ভর্তির সময় অবশ্যই বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট গ্রুপ চেয়ারম্যান এর দপ্তরে মূল সনদ ও নম্বরপত্র প্রদর্শন করতে হবে। অন্যথায় আবেদনকারী ভর্তির অযােগ্য বলে বিবেচিত হবেন।

M.Phil ও Ph.D প্রোগ্রামের ভতি ও খরচ

MPhil-Ph-D-page-003-33

 

ভর্তি প্রক্রিয়া সম্ভাব্য সময়:

ভর্তি সংক্রান্ত তথ্য জানার উৎস: (www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions

লেখাস্বত্ব: https://www.facebook.com/muhammad.abdulgoni
উৎস: http://app1.nu.edu.bd/notice/MPhil_PhD.pdf

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন ২০২২

অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৪ – NU Honours 1st Year Routine 2024 pdf Download

২০২৩ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার সময়সূচি। সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে …