বিভাগীয় শহরে পরীক্ষা চাই

বিভাগীয় শহরে পরীক্ষা চাই! অনেক পরীক্ষার্থীর প্রতি সপ্তাহে ঢাকায় গিয়ে পরীক্ষা দেওয়ার শক্তি-সামর্থ্য নাই। নাই পর্যাপ্ত অর্থ। মেয়েদের জন্য বিষয়টা আরও কঠিন। তাদের, নিরাপত্তা ও ভয়ের কারণে, সাথে আরেকজনকে নিয়ে যেতে হচ্ছে। এক্ষেত্রে খরচ হচ্ছে দ্বিগুণ।

এছাড়াও আছে ৫/৭ ঘণ্টা ভ্রমণের ভোগান্তি। প্রান্তিক শহরগুলো থেকে রাতে গাড়িতে উঠে পরদিন সকালে বা বিকালে পরীক্ষা দেওয়া কতটা কঠিন সেটা যারা গিয়েছে তারা জানে। তখন ইচ্ছে করে কারও গোসলখানায় গিয়ে শুয়ে থাকি, রাস্তায় ঘুমিয়ে পড়ি!

পরীক্ষা হলে ঢুকার আগেই শারীরিক ও মানসিক একটা পার্থক্য তৈরি হয়ে যায়। অনেকের শরীর আর পেরে উঠে না। ফলাফল, ভালো প্রস্তুতি থাকার পরও পরীক্ষা ভালো হয় না।

অনেকে বলে, বিভাগীয় শহরে পরীক্ষা হলে দুর্নীতি হবে! নেতাদের থেকে চাপ আসবে! ঢাকায় কী দুর্নীতি হচ্ছে না? BPSC কিভাবে এটা সম্ভব করেছে জানতে চাইলে বলে, “বিপিএসসি’র সাথে অন্যদের তুলনা? আপনি তো আনাড়ি! কিছু জানেন না। আপনাকে চাকরির পরীক্ষা কে দিতে বলেছে? ইত্যাদি “

আমাদের দাবি হল – এটা সম্ভব করেন। পরীক্ষার হলের নিরাপত্তা ও হল পরিচালনা জন্য বাড়তি খরচ লাগলে আমাদের থেকে নিন। আবেদন প্রতি ১০০০টাকা নিলেও ঢাকায় গিয়ে বাড়তি ২/৩ হাজার টাকা (একবার যাওয়া-আসার) খরচের চেয়ে সাশ্রয় হবে। যদিও BPSC ৭৫০টাকা/জনপ্রতি নিয়ে বিতর্কহীন একটা পরীক্ষা নেওয়া সম্ভব করেছে।

শুধুমাত্র ঢাকায় হওয়ার জন্য ৭০%-৮০% পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ে। সাথে একজন অভিভাবক নেয়া দরকার হয় যা অনেক সময় পাওয়া মুসকিল। তার উপর বেকারের বড় সমস্যা অর্থনৈতিক টানাপোড়েন তো আছেই। এছাড়া যারা মফস্বল শহরে থাকে এবং একা যায় তাদের একদিন দুইদিন আগে যেতে হয়। এরপর খুঁজতে হয় আত্মীয়স্বজনের বাসা থাকার জন্য যা অনেকক্ষেত্রে পাওয়াও কঠিন। ফলে এই পরীক্ষা দেয়া হয় না ইচ্ছা থাকলেও।

 

যারা নীতিনির্ধারণী পর্যায়ে আছেন তাদের কাছে আকুল আবেদন, লক্ষ বেকারের স্বার্থে বিষয়টা নিয়ে একটু ভাবুন। আমাদের বাড়তি ভোগান্তি ও খরচ থেকে মুক্তি দিন।

 

এই নিবন্ধনটি লিখেছেনঃ দীনু ডাকহরকরা

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!