অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ ২০২১

২০২০ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ ২০২১ এর সময়সীমাঃ ১৫/০৯/২০২১ইং তারিখ থেকে ১০/১০/২০২১ তারিখ (শিক্ষার্থী কর্তৃক) এবং বিস্তারিত কলেজ নোটিশে জানতে পারবেন, অর্থাৎ কলেজ নোটিশ মোতাবেক ফরম ফিলাপ করতে হবে।

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ লিংকঃ http://103.113.200.28/203_20_R/index.php?

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপের সাধারন নির্দেশনা:-

১. পরীক্ষার্থী টিসি নিয়ে অন্য কলেজে অধ্যয়নরত হলে, ফরমপূরনের জন্য যথারীতি রেজিঃ নম্বর দিয়ে ফরম ডাউনলোড করবে এবং উক্ত ফরমের সাথে টিসি’র কপিসহ কলেজে জমা দিলে কলেজ কর্তৃপক্ষ টিসি এন্ট্রি বাটনের মাধ্যমে উক্ত ছাত্রের তথ্য এন্ট্রি করতে হবে।

২. ফরমপূরনের লক্ষ্যে অন-লাইনে আবেদন সাবমিট করার পর কোন ভুল পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কলেজের মাধ্যমে আবেদন বাতিল করার পর পূনরায় আবেদন ফরম ডাউনলোড করা যাবে। এক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ অন-লাইনে উক্ত আবেদন ফরম বাতিল করতে পারবেন।

 

সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার (নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন) আবেদন ফরম পূরণ (২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী) সংক্রান্ত যাবতীয় কার্যক্রম Online এর মাধ্যমে সম্পন্ন করা হবে।

পরীক্ষার আবেদন ফরম পূরণ ও জমা দেয়ার তারিখ, আনুষঙ্গিক নিয়ম এবং শর্তাবলী নিম্নরূপ:

  • অনলাইন ফরম পূরণ ও ডাউনলোডঃ ১৫/০৯/২০২১ থেকে ১০/১০/২০২১ পর্যন্ত।
  • গ্রেড উন্নয়ন / মানোন্নয়ন পরীক্ষার জন্য কোর্স প্রতি ফিঃ সরকারি কলেজে ১০০০-১৫০০, বেসরকারি কলেজে ১৫০০- ২৫০০ পর্যন্ত হতে পারে।

বিঃ দ্রঃ নির্ধারিত সময়ের মধ্যে আবেদন ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের অবহিত করতে হবে। ফরম পূরণের নির্ধারিত সময়ের পর বিলম্ব ফি দিয়ে ফরম পূরণের কোন প্রকার সুযোগ নাই।

আবেদন ফরম, বিবরণী ফরম ফি জমার ফরম সংগ্রহ ও অন্যান্য নিয়মাবলীঃ

১। আবেদন ফরম সংগ্রহঃ

  • ক) আবেদনকারীকে নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd অথবা www.nubd.info/honours প্রিন্ট করে অথবা প্রিন্টকৃত কপি থেকে ফটোকপি করে নিতে পারবেন।
  • পরীক্ষার্থী নিজে আবেদন ফরম পূরণ করার পর নির্ধারিত ফি সহ স্ব-স্ব বিভাগে জমা দিবে।
  • আবেদন ফরমে বিষয়কোড ও ফি অবশ্যই উল্লেখ থাকবে।

 

  • খ) আবেদন ফরমের সাথে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ০১ (এক) কপি ছবি নির্ধারিত স্থানে আইকা আঠা দিয়ে লাগাতে হবে এবং ০১ (এক) কপি ছবি ফরমের সাথে সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে।

২। পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজনীয় শর্তাবলীঃ

  • ক) নিয়মিত: ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী শুধুমাত্র ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থীরা যারা ২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় প্রমোটেড বা উত্তীর্ণ হয়ে তৃতীয় বর্ষে প্রমোশন পেয়েছে এবং তৃতীয় বর্ষের শিক্ষাক্রম সম্পন্ন করেছে তাদের ডাটা ওয়েবসাইট-এ দেয়া আছে কেবল মাত্র সে সকল শিক্ষার্থীরা ২০২০ অনার্স সালের তৃতীয় বর্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করবে।
  • খ) অনিয়মিত: ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী (সেশন ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭) ইতোপূর্বে অনার্স ২য় বর্ষ পরীক্ষায় প্রমোটেড বা উত্তীর্ণ হয়ে অনার্স তৃতীয় বর্ষে প্রমোশন পেয়েছে কিন্তু ২০১৭, ২০১৮ ৩ ২০১৯ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি বা অংশগ্রহণ করে প্রমোটেড বা উত্তীর্ণ হয়নি, সে সকল শিক্ষার্থী ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে তাদের অনুত্তীর্ণ কোর্সসমূহে অংশগ্রহণ করবে।
  • (গ) গ্রেড উন্নয়ন: জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী ইতোপূর্বে অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৪র্থ বর্ষে উত্তীর্ণ / প্রমোটেড হয়েছে কিন্তু এক বা একাধিক কোর্সে F গ্রেড প্রাপ্ত হয়েছে বা কোন একটি পত্রে অনুপস্থিত রয়েছে। তাদের সে সকল কোর্সের পরীক্ষ পরীক্ষার্থী হিসাবে অবশ্যই অংশগ্রহণ করতে হবে। এ ছাড়াও ২০১৯ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় একজন শিক্ষার্থী এক বা দুটি কোর্সে C বা D গ্রেড পেয়েছে তারা ঐ সকল কোর্সে ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবে। এক্ষেত্রে একজন পরীক্ষার্থী সর্বোচ্চ দুইটি কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবে। তবে এক জন পরীক্ষার্থী একটি বা দুটি কোর্সে শুধুমাত্র ২০২০ সালের পরীক্ষায় গ্রেড উন্নীতকরণের সুযোগ পাবে। কোন শিক্ষার্থী যদি গ্রেড উন্নীত করতে ব্যর্থ হয় বা পরীক্ষায় অংশগ্রহণ না করে তাহলে ঐ কোর্সে তাঁর পূর্বের গ্রেড বহাল থাকবে।

 

অনার্স ৩য় বর্ষে ফরম ফিলাপ প্রসঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি

 

 

 

অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ ২০২১ কারা অংশগ্রহণ করতে পারবে?

  • ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নিয়মিত,
  • ২০১৬-১৭, ২০১৫-১৬, ২০১৪-১৫ ও ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীরা।

অনার্স অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ ২০২১ পাঠ্যসূচী বা যে সিলেবাসে পরীক্ষা হবেঃ

  • ক) সিলেবাস: জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

খ) তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে প্রমোশনের নূন্যতম যোগ্যতা:

  • তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে প্রমোশনের জন্য শিক্ষার্থীকে সকল পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক।
  • সকল বিষয়ে অংশগ্রহণ করে কমপক্ষে চারটি তত্ত্বীয় কোর্সে D বা এর বেশি গ্রেড অর্জন করতে হবে তৎসঙ্গে ব্যবহারিক কোর্সে উত্তীর্ণ হতে হবে
  • ০১ টি কোর্সে অনুপস্থিত থেকে অন্যান্য সকল কোর্সে D গ্রেড বা এর বেশি গ্রেড পেলে তার ফলাফল Conditional promoted হবে।
  • এরুপ শিক্ষার্থীরা ২০২০ সালের অনার্স তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় উক্ত অনুপস্থিত কোর্সে অবশ্যই অংশগ্রহণ করতে হবে।
  • একের অধিক কোর্সে অনুপস্থিত হলে অথবা একটি কোর্সে অনুপস্থিত থেকে অন্য একটি কোর্সে F গ্রেড পেলে Promotion হবে না, তার ফলাফল Not promoted হবে।
  • Promoted /Not promoted প্রাপ্ত শিক্ষার্থীরা পরবর্তী বছর অনুপস্থিত পত্র ও F গ্রেড পাওয়া কোর্সে/কোর্সসমূহে পরীক্ষা দেবে এবং একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত (সর্বোচ্চ দু’টি) কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবে।

 

অনার্স ৩য় বর্ষের রেজিষ্ট্রেশন মেয়াদ কত বছর?

  • সংশোধিত পরীক্ষা রেগুলেশন অনুযায়ী একজন পরীক্ষার্থী F গ্রেড পাওয়া কোর্স কোর্সসমূহ উচ্চতর গ্রেডে উন্নয়নের জন্য রেজিস্ট্রেশন মেয়াদে শুরু থেকে সাত শিক্ষাবর্ষের মধ্যে অবশ্যই D বা উচ্চতর গ্রেডে উন্নীত করতে হবে।

F গ্রেডকে উচ্চতর গ্রেডে উন্নীত করলে সে ক্ষেত্রে গ্রেড উন্নয়নের সুযোগ থাকবে না F গ্রেড প্রাপ্ত কোর্স / কোর্সসমূহে পরবর্তীতে পরীক্ষার মাধ্যমে উন্নীত করার ক্ষেত্রে ফলাফল যাই হোক না কেন একজন পরীক্ষার্থী সর্বোচ্চ B+ এর বেশি প্রাপ্ত হবে না

 

অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ ২০২১ – ইন-কোর্স ও ব্যবহারিক পরীক্ষায় গ্রেড উন্নীত করণের কোন সুযোগ নাই।

 

অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ ২০২১ বিজ্ঞপ্তির পিডিএফ ফাইল ডাউনলোড করুন এখানেঃ অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ ২০২১.pdf

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Check Also

103.113.200.28/student covidinfo/

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সকল কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত সকল শিক্ষার্থী যাদের ১৮ বা ১৮ বছরের …

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাক্সিন নিবন্ধনের নির্দেশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে ভ্যাক্সিনের জন্য নিবন্ধনের নির্দেশ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানের সকল …

অনার্স ২য় বর্ষের শর্ত সাপেক্ষে ৩য় বর্ষে প্রমোশন

অনার্স ২য় বর্ষের স্টুডেন্টদের শর্ত সাপেক্ষে ৩য় বর্ষে প্রমোশন দেয়া হলো। Apply Online Here ১৮-১৯ …

অনার্স বিশেষ (Special) কী ?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স বিশেষ (Special) কি? কমবেশি সবাই আছে যারা বিশেষ পরীক্ষা কি বুঝেন না। …

অনার্স নবীনদের জন্য নির্দেশনা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নবীনদের জন্য নির্দেশনা। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যদি মনে করেন ভালো সাবজেক্ট পাইসি, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!