Chandan Kumar Banik is the inspiration for the job Exam

ছবির ভদ্রলোকের নাম চন্দন কুমার বনিক। পেশায় একজন ব্যাংকার। সোনালী ব্যাংক ঠাকুরগাঁও প্রিন্সিপাল অফিসের কর্মকর্তা।

 

উনার উচ্চতা তিন ফুট। স্ট্রেচারের সাহায্য ছাড়া হাঁটা-চলা করতে পারেন না। জন্মের পর থেকেই এমন। এই শারীরিক প্রতিবন্ধকতা নিয়েই ঠাকুরগাঁও সরকারি কলেজ থেকে হিসাববিজ্ঞানে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেছেন।

অদম্য এই মানুষটিকে জীবনে অনেক কঠিন পথ পাড়ি দিতে হয়েছে। হাজারো কটুক্তি শুনেও থেমে যাননি। শুধুমাত্র মেধা আর নিরলস প্রচেষ্টার জোরে বলার মতো একটা পর্যায়ে এসেছেন। আর্থিক ও পারিবারিক সঙ্কটকে রূপান্তর করেছেন শক্তিতে।

খুব সহজে নিজ শহরে চাকরি খুঁজতে কর্ম এপস ডাউনলোড করুন!

কর্ম এপস ডাউনলোড লিংক

চন্দন দা এখন পর্যন্ত ২০টি চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। এর মধ্যে দশটি পরীক্ষা তিনি সুদূর ঠাকুরগাঁও থেকে ঢাকায় এসে দিয়েছেন। সোনালী ব্যাংক সহ চারটি ভাইবা দিয়ে আগের তিনটি চাকরি পাননি। কিন্তু তিনি থেমে যাননি। কোথাও কোনো কোচিংও করেননি। আবার নতুন করে শুরু করলেন। সোনালী ব্যাংকে প্রিলি ও লিখিত পাস করলেন। অবশেষে জীবনের চতুর্থ ভাইবা দিয়ে সফল হলেন, চাকরি পেলেন।

 

নিজ শহরে ফ্রিতে চাকুরি খুঁজতে গুগল পরিচালিত কর্ম এপ ইনস্টল করুন!

একবার ভাবুন তো ?

যে মানুষটি শারীরিকভাবে স্বাভাবিক নয়, স্ট্রেচার ছাড়া হাঁটতে পারেন না, পারিবারিক ও সামাজিক নানা প্রতিবন্ধকতা পেরিয়ে তিনি যদি নিজ যোগ্যতায় চাকরি পেতে পারেন, তাহলে আপনি কেন পারবেন না ?

 

অনেকেই বলতে পারেন- চন্দন দা’র তো কোটা ছিল। হ্যাঁ ছিল, কিন্তু সেটা তো লিখিত পরীক্ষায় পাস করার পর কার্যকর হয়। নিজ মেধার যোগ্যতায় লিখিত পরীক্ষায় পাস করেছেন তিনি। অনেক কষ্টের বিনিময়ে ভালো চাকরি পেয়েছেন। বিয়েও করেছেন, নতুন করে বাঁচার স্বপ্ন দেখছেন…..

আরও পড়ুন,

ব্যাংক প্রস্তুতি, সিলেবাস ও মার্কস বন্টন।

গুনে গুনে বলুন তো- আমি বা আপনি জীবনে মোট কয়টা পরীক্ষা দিয়েছি বা দিয়েছেন ? এর মধ্যে কয়টা পরীক্ষা যথাযথ প্রস্তুতি নিয়ে দিয়েছিলাম ?

চন্দন দা কিন্তু দশটি পরীক্ষা প্রস্তুতি নিয়ে দিয়ে সফল হয়েছেন। আসলে আমাদের প্রস্তুতি আর মনোবলের ঘাটতি রয়েছে। যার ফলে অল্পতেই হতাশ হয়ে যাই। আপনি-আমি চন্দন দা’র থেকে অনেক ভালো অবস্থায় আছি। উনি পারলে আমরাও পারবো। মানুষ চাইলে পারে না- এমন কিছুই নেই।

  •  ছবি ও লেখা ফেসবুক থেকে সংগ্রহিত

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Check Also

BCS Preliminary books list

বিসিএস প্রিলিমিনারীর জন্য বইয়ের তালিকা মাহমুদ হাসান হৃদয়, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।   বাংলা: …

E-Cab Training 2020 – e-cab.net

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের, ডব্লিউটিও সেল কর্তৃক বাস্তবায়নাধীন “ই-বাণিজ্য করবো, নিজের ব্যবসা গড়বো” প্রকল্পের …

BCS Preparation guideline by Najmul Hasan

বিসিএস প্রস্তুতি নির্দেশনা লিখেছেনঃ নাজমুল হাসান ৩৮ তম বিসিএসে সুপারিশপ্রাপ্ত ক্যাডার( শিক্ষা) আপনি যদি এই …

How to apply for a government job by mobile phone

সরকারি চাকুরির আবেদন কিভাবে নিজে করবেন তার বিস্তারিত লিখছি। আপনি যদি বাইরে থেকে আবেদন করতে …

Campustimesbd.com

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সারা বাংলাদেশে অনার্স দ্বিতীয় বর্ষে প্রথম হলেন মোছা. জান্নাতুল ফেরদৌসী

জান্নাতুল ফেরদৌসী এর সাফল্যের ধারাবাহিকতা। কুড়িগ্রাম সরকারি কলেজের গণিত বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী জান্নাতুল ফেরদৌসী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!