Bank Exam Preparation and syllabus

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক – সহ অন্যান্য ব্যাংক পরীক্ষার প্রস্তুতি।

সামনে বাংলাদেশ ব্যাংক সহ অনেক ব্যাংকের পরীক্ষা। আশা করা যায় কিছুদিনের মধ্যে বাংলাদেশ ব্যাংক এর AD পরীক্ষা হতে পারে। বাংলাদেশ ব্যাংক খুব দ্রুত গতিতে পরীক্ষা নেওয়া শুরু করেছে ,তাই প্রস্তুতি ভালো ভাবে নিন। এখনি পড়াশোনার মোক্ষম সময় । এগিয়ে থাকবেন ।

ব্যাংকের পরীক্ষার ধরণঃ


➡️ প্রিলি। (৮০-১০০ মার্ক)
➡️ রিটেন। (২০০ মার্ক)
➡️ ভাইভা ( ২৫ মার্ক )

ফ্যাকাল্টি বেইজড পরীক্ষাঃ

খুব সহজে নিজ শহরে চাকরি খুঁজতে কর্ম এপস ডাউনলোড করুন!

কর্ম এপস ডাউনলোড লিংক


বিগত কয়েক বছর ধরে ফ্যাকাল্টি বেইজড পরীক্ষা হচ্ছে অর্থাৎ পরীক্ষা কে নিচ্ছে তার উপর নির্ভর করে পরীক্ষার প্যাটার্ন ও ভিন্ন ভিন্ন। যেমন আইবিএ , আর্টস ফ্যাকাল্টি (DU), AUST যেই এক্সাম টেকার হোক না কেন , আগে তাদের বিগত সালের পরীক্ষা গুলোর প্রশ্ন সমাধান করে এনালাইসিস করতে হবে, কিছু প্রশ্ন হুবহু অপশন সহ রেপিট হয়। তাই যদি সম্ভব হয় পরীক্ষার আগেই জানা যে এক্সাম টেকার কে এবং তাদের প্রশ্ন গুলো আগেই ভালো ভাবে সমাধান করলে অনেকটাই সহজ হয়ে যায়।

প্রিলির প্রস্তুতিঃ


প্রিলির জন্য বিগত কয়েকটি পরীক্ষা এনালাইসিস করে দেখা গেছেঃ
এমসিকিউ (৮০-১০০ মার্ক এর হয়) – ( বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান, কম্পিউটার) ।

নিজ শহরে ফ্রিতে চাকুরি খুঁজতে গুগল পরিচালিত কর্ম এপ ইনস্টল করুন!

এখনকার সময়ে সাধারণত বিসিএস বাদে ব্যাংক ও অন্যান্য পরীক্ষা গুলোতে যে ধরনের প্রশ্ন আসেঃ


১. সেকশন A: বাংলা (১৫- ১৮ টি ) প্রশ্ন
2. সেকশন B: ইংরেজি (১৫- ১৬ টি ) প্রশ্ন
৩. সেকশন C:গণিত (২০ – ২২ টি প্রশ্ন )
৪. সেকশন D:সাধারণ জ্ঞান (২০-২২ টি ) ও
৫. কম্পিউটার (৮- ১০ টি ) প্রশ্ন আসে ।


এমসিকিউ পার্ট এর জন্য বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও কম্পিউটার এর কমন টপিক গুলো আগে পড়বেন , যদি বিসিএস বা অন্যান্য চাকরির প্রস্তুতি নিয়ে থাকেন তাহলে বাংলা ও সাধারণ জ্ঞান অনেকটাই কাভার হয়ে যাবে, না হলে গুরুত্বপূর্ন টপিক গুলো ভালো করে পড়তে থাকুন , আর গণিত ও ইংরেজির জন্য কিছু গুরুত্বপূর্ন টপিক আছে যে গুলো থেকে প্রায় প্রশ্ন হয় সে গুলো আগে শেষ করুন , কম্পিউটার পার্ট টি খুবই গুরুত্ব সহকারে পড়ুন, কারণ অন্য সাবজেক্টে খারাপ করলে কম্পিউটার থেকেই কাভার করতে পারবেন।

কোন বই – কিভাবে পড়বেন – টপ সাজেশন – বুক লিস্ট


বর্তমান সময়ে পরীক্ষার ধরণ অনুযায়ী প্রস্তুতি নিতে হবে তাহলেই আসবে সাফল্য। এখনকার সময় গুলো তে পরীক্ষা হচ্ছে ফ্যাকাল্টি বেইজড, আর আপনি যদি পড়তে থাকেন গতানুগতিক তাহলে যে কোন পরীক্ষার প্রিলিতেই পাশ করা অসম্ভব হয়ে যায় । তাই যে কোন পরীক্ষা দেওয়ার আগে জেনে যাবেন পরীক্ষা কে নিচ্ছে AUST, Arts Faculty অথবা IBA.ওই অনুযায়ী প্রস্তুতি নিন। কিছুদিন আগের বাংলাদেশ ব্যাংকের অফিসার জেনারেল পরীক্ষা সহ অনেক পরীক্ষায় হুবহু অপশন সহ বিগত পরীক্ষায় আসা প্রশ্ন থেকে কিছু প্রশ্ন কমন এসেছে , তাই আগে বিগত সালের ফ্যাকাল্টি বেইজড প্রশ্ন শেষ করুন তারপর গতানুগতিক ধারায় পড়তে থাকুন।

ব্যাংক প্রিলির জন্য কোন বই পড়বেনঃ


➡️১। বাংলাঃ বাংলার জন্য জর্জ এর MP3 বা অভিযাত্রী বা অগ্রদূত বা শীখর এর বাংলাটা পড়তে পারেন । বাংলায় একটা স্ট্রং জোন তৈরি করুন ,গ্রামার পার্ট ভালো করে পড়ুন। বাংলা আপনাকে এগিয়ে রাখবে।

➡️২। ইংরেজিঃ ইংরেজি গ্রামারের জন্য Competitive Exams অথবা MASTER বা ইংলিশ টিউটর থেকে বুঝে বুঝে পড়ুন। Saifur’s এর গ্রামার ও ভোকাবুলারির বইটাও দেখতে পারেন। ইংরেজি দেখে ভয় পাবেন না, রেগুলার ইংরেজি পড়লে অনেকটাই আপনার আয়ত্তে থাকবে।

➡️৩। গনিতঃ ফ্যাকাল্টি বেইজড কোন ম্যাথ বই পড়ুন , বেসিক ম্যাথ আগে ক্লিয়ার করুন,খাইরুলস এডভান্স ম্যাথ বা আগারওয়াল ম্যাথ বা ম্যাথ বাইবেল বা অন্য কোন বই দেখতে পারেন । গণিতটা প্রতিদিন প্যাকটিস করে নিজের আয়ত্তে নিন। রিসেন্ট জব স্ল্যুশন থেকে বিগত প্রশ্ন সমাধান করে যাবেন।

➡️৪। সাধারন জ্ঞানঃ বাংলাদেশ বিষয়াবলি + আন্তর্জাতিক বিষয়াবলি – জর্জ এর MP3,সম্ভব হলে আজকের বিশ্ব বেসিক ক্লিয়ার করার জন্য । রিসেন্ট তথ্যের জন্য ( রিসেন্ট ভিউ বা বেসিক ভিউ বা সাম্প্রতিক যে কোন বই ও কারেন্ট অ্যাফেয়ার্স এবং সহায়ক হিসেবে শেষের দিকে প্রফেসরস এর বিশেষ সংখ্যা পড়তে পারেন।

➡️৫। কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিঃ ” Self Suggestion কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি” বইটি দেখতে পারেন , ফ্যাকাল্টি বেইজড প্রশ্ন AUST,Arts faculty, IBA এর সকল প্রশ্নের সমাধান দেয়া আছে , স্বল্প সময়ে প্রস্তুতি নেয়া যায়। গত কয়েকটি পরীক্ষায় এখান থেকে হুবহু কমন ছিল । অন্য যে কোন বিষয়ে খারাপ করলে কম্পিউটার থেকে কাভার করতে পারবেন তাই গুরুত্ব সহ পড়ুন।

ব্যাংক রিটেনের জন্য কোন বই পড়বেনঃ


রিটেনে সাধারণত (২০০) মার্ক এর হয়ঃ

➤ গনিতঃ সাধারণত ৭০-৯০ মার্কের হয় ( পরীক্ষাভেদে ৭-১০ টার মত অংক থাকতে পারে, গনিতে সর্বোচ্চ ভালো করার চেষ্টা করেন।

➤ বাংলা ও ইংরেজিঃ ১১০-১৩০ মার্ক এর হয়, ট্রান্সলেশন, শর্ট প্রশ্ন গুলো ভালো করে দেখতে হবে।

➡️১। বাংলা ও ইংরেজি এর জন্য যে কোন ফোকাস রাইটিং যেমন A2B বা লতিফুর রহমান বা ইউসুফ আলী সহ বেসিক ফোকাস রাইটিং এর যে কোন বই থেকে ধারণা নিন, পয়েন্ট ,তথ্য, উক্তি গুলো আলাদা নোট করে রাখুন কাজে লাগবে। ট্রান্সলেশন, লেটার ভালো করে দেখুন।

➡️২। গনিতঃ ফ্যাকাল্টি বেইজড কোন ম্যাথ বই,খাইরুলস এডভান্স ম্যাথ বা আগারওয়াল ম্যাথ বা ম্যাথ বাইবেল বা অন্য কোন বই দেখতে পারেন । রিটেনে গনিতে সর্বোচ্চ প্রায়রিটি দিন, গনিতেই পার্থক্য করে দেয় যে আপনি ভাইভা পর্যন্ত যাবেন কিনা ।

(লেখাটা অনেক বড় হয়ে যাচ্ছে তাই রিটেন নিয়ে বিস্তারিত আর একদিন লিখব – পোস্টটি পেতে আমার গ্রুপে এড হতে পারেন)

⇨ ব্যাংক ভাইভার জন্য কোন বই পড়বেনঃ


ওরাকল ব্যাংক ভাইভা বা প্রফেসরস এর ব্যাংক ভাইভা বা ইমরান স্যার এর ভাইভা বইটা দেখতে পারেন অনেক তথ্য আছে।

➤ কিভাবে পড়বেনঃ

⇨ প্রতিটি সাবজেক্টকে প্রতিদিন টপ প্রায়রিটি দিয়ে আপনার সুযোগ , সময় এবং সাধ্যমত একটা প্লান করুন , পড়তে থাকুন । বেসিক ক্লিয়ার করে পড়ুন ,জয় আপনারই হবে ইনশা আল্লাহ্‌ । বেশি বই পড়ে মনে না রাখার চেয়ে , ভালো মানের অল্প বই বার বার বেসিক ক্লিয়ার করে পড়লে মেমোরাইজ জোন তৈরি হবে, মনে থাকবে বেশি। এই বইগুলো পড়লে আপনার ব্যাংক ছাড়াও অন্যান্য চাকরির জন্য সহজ হয়ে যাবে,যদি টার্গেট থাকে আপনার বাংলাদেশ ব্যাংকের AD বা ব্যাংক জব তাহলে আজকে থেকেই শুরু করুন , সাফল্য আপনার কাছে ধরা দিতে বাধ্য।

সাজেশনটি একান্ত আমার বেক্তিগত , ভালো লাগলে লেখাটি শেয়ার, কপি , পেস্ট বা অন্য কোথাও পোস্ট করতে পারেন , কোন রেস্ট্রিকশন নাই , না লাগলে এড়িয়ে যাবেন। সবার প্রস্তুতি ভালো হউক সেই কামনায় ,”একটি ভালো বই ও পরিশ্রম বদলে দিতে পারে আপনার সম্ভবনার দোয়ার ” তাই এখনি শুরু করুন ধন্যবাদ ও শুভ কামনা।

Credit by Sattar Khan, এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার আইটি , সোনালী ব্যাংক লিঃ।

 

People also search:

Bank Exam Preparation and syllabus, bank exam syllabus pdf, bank exam syllabus pdf download, bank exam syllabus 2018, bank examiner salary, bank examiner job, bank examiner federal reserve salary, bank exam, bank example, bank examiner 1, bank examiner ny, bank exam bd, bank exam po, bank examiner pay, bank examiner scam, bank examiner fdic, bank exam pdf, bank examiner def, bank examiner exam, mixture preparation bank 1, cell bank preparation, cell bank preparation and characterization, bank reconciliation preparation, bank deposit preparation, bank exam preparation, tax preparation bank products, private bank preparation in nepal,

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Check Also

BCS Preliminary books list

বিসিএস প্রিলিমিনারীর জন্য বইয়ের তালিকা মাহমুদ হাসান হৃদয়, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।   বাংলা: …

E-Cab Training 2020 – e-cab.net

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের, ডব্লিউটিও সেল কর্তৃক বাস্তবায়নাধীন “ই-বাণিজ্য করবো, নিজের ব্যবসা গড়বো” প্রকল্পের …

BCS Preparation guideline by Najmul Hasan

বিসিএস প্রস্তুতি নির্দেশনা লিখেছেনঃ নাজমুল হাসান ৩৮ তম বিসিএসে সুপারিশপ্রাপ্ত ক্যাডার( শিক্ষা) আপনি যদি এই …

How to apply for a government job by mobile phone

সরকারি চাকুরির আবেদন কিভাবে নিজে করবেন তার বিস্তারিত লিখছি। আপনি যদি বাইরে থেকে আবেদন করতে …

Campustimesbd.com

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সারা বাংলাদেশে অনার্স দ্বিতীয় বর্ষে প্রথম হলেন মোছা. জান্নাতুল ফেরদৌসী

জান্নাতুল ফেরদৌসী এর সাফল্যের ধারাবাহিকতা। কুড়িগ্রাম সরকারি কলেজের গণিত বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী জান্নাতুল ফেরদৌসী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!