Prime Minister’s Trust Estipend List 2021 – estipend.gov.bd

২০২০ সালের স্নাতক ও সমমান পর্যায়ের উপবৃত্তি বিতরণের জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। নির্বাচিত শিক্ষার্থীদের অনলাইন আবেদনে “Approved By PMEAT” লিখাটি শো করবে।

ইতিমধ্যে প্রত্যেক কলেজের নির্বাচিত শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের লক্ষ্যে বাজেট নির্ধারিত করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী উপবৃত্তি বিতরণ কার্যক্রম শুভ উদ্বোধন করার পরপরই নির্বাচিত শিক্ষার্থীদের ব্যাংক একাউন্ট/বিকাশ/রকেট একাউন্টে সরাসরি উপবৃত্তির প্রতি কিস্তি বাবদ ৪৯০০/- টাকা পৌঁছে যাবে।


উল্লেখ্য, আগামী ২৮ ফেব্রুয়ারি ২০২১ খ্রি: তারিখ রবিবারে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ২০২০ সালের স্নাতক ও সমমান পর্যায়ের উপবৃত্তি বিতরণ কার্যক্রম শুভ উদ্বোধন করবেন।

উপবৃত্তি সংক্রান্ত নোটিশ: https://campustimesbd.com/archives/2287

Prime Minister’s Education Assistance Trust Estipend list 2021 – estipend.gov.bd

 

অনলাইনে যেভাবে চেক করবেনঃ
⇨ নির্ধারিত website-এ: http://estipend.pmeat.gov.bd যেয়ে শিক্ষার্থীর সাইন ইন অপশনে ডিগ্রির রেজিষ্ট্রেশন ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হবে।

অথবা,
গুগল প্লে স্টোর থেকে “ই-স্টাইপেন্ড ম্যানেজমেন্ট সিস্টেম” https://play.google.com/store/apps/details?id=com.synesisIt.pmeat    এপটি ডাউনলোড করে ইনস্টল করুন অতঃপর ডিগ্রির রেজিষ্ট্রেশন ও পাসওয়ার্ড দিয়ে চেক করতে পারবেন।

অনলাইনে চেক করতে গিয়ে যাদের “Not applied/ আবেদন করেন নি” ”Date Expired” লিখা শো করতেছে তাদের চিন্তার কারণ নেই! এটা সম্পূর্ণ সার্ভারের সমস্যা! সবারই এমন দেখাচ্ছে! অনলাইনে লগইন করে “আবেদন করেননি” লিখাটির পাশের চিহ্নিত স্থানে আপনার আবেদনের সঠিক অবস্থা জানতে পারবেন!

⇨ আবেদন অবস্থা চেক করতে গিয়ে বারবার “Date Expired” দেখালে উক্ত ব্রাউজার পেইজটি রিফ্রেশ করুন কিংবা লগআউট করে পুনরায় লগইন করে চেক করবেন।

ওয়েবসাইটে/এ্যাপসে লগইন করার পর আবেদনের যেসব অবস্থা/Status দেখাতে পারেঃ (পর্যায়ক্রমে)
✔ Pending
✔ Approved By IH
✔ Rejected By IH
✔ Forwarded By IH
✔ Approved By PMEAT

Pending: উপবৃত্তির জন্য ওয়েবসাইটে আবেদন করার পর, কলেজ এপ্রুভ বা বাতিল করার পূর্ব মূহুর্ত পর্যন্ত সকল আবেদন Pending অবস্থায় দেখাবে।

Approved By IH: কলেজ কর্তৃক যাছাই করে করে আপনার আবেদন গ্রহন করলে Approved By IH লিখা শো করবে। এর পরের ধাপে কলেজ আপনার আবেদন নির্বাচনী কমিটির কাছে ফরোয়ার্ড করবে।

Rejected By IH: এর অর্থ হলো কলেজ আপনার আবেদন বাতিল করে দিছে। আপনার আবেদন আর নির্বাচনী কমিটির কাছে যাবে নাহ! উপবৃত্তি প্রাপ্ত হবেন নাহ। বাতিল হওয়ার জন্য অনেক কারণ থাকতে পারে। এর মধ্যে, বার্ষিক আয় বেশি,জমি-জমার পরিমাণ, রেজাল্ট বা তথ্যের গলমিল অন্যতম।

Forwarded By IH: কলেজ প্রাথমিকভাবে আবেদন এপ্রুভ করার পর নিবার্চনী কমিটির কাছে আপনার আবেদন ফরোয়ার্ড করে দিবে। তখনই এই লিখা শো করবে! এরপর শিক্ষার্থী নির্বাচনী কমিটি উপবৃত্তির জন্য শিক্ষার্থী নির্বাচন চূড়ান্ত করবে। নির্বাচনি কমিটি উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর তালিকা চূড়ান্তভাবে প্রস্ততকালে একটি রেজুলেশন করবেন। উক্ত রেজুলেশন এর একটি কপিসহ উপবৃত্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের চূড়ান্ত তালিকা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট অফিসে প্রেরণ করবেন। অনেক সময়, এই ধাপের পর ট্রাস্ট কর্তৃপক্ষ আবেদন বাতিল করে দেয়! তখন “Rejected By PMEAT” লিখা আসবে।

Approved By PMEAT: যাদের আবেদনে এই লিখাটি আসবে, তাদের অবশ্যই উপবৃত্তির টাকা দেওয়া হবে! ট্রাস্ট কর্তৃপক্ষ এটা সিলেক্ট করে থাকে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. I'm Student of Under National University of Govt. B. L. College,Khulna, Department of Political Science....

Check Also

National University Provisional and Original Certificate

What is the original certificate and provisional certificate of the national university? Sample of Provisional …

After Covid-19 NU Form fill-up and Exam scheduled 2020

পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ডিগ্রী ও মাস্টার্সে অধ্যয়নরত বিভিন্ন সেশনের …

Degree – Fazil Estipend 2020 – estipend.pmeat.gov.bd

ডিগ্রির উপবৃত্তি প্রদানের লক্ষ্যে অনলাইনে প্রতিষ্ঠান প্রধান কর্তৃক তথ্য প্রেরনের সময়সীমা বৃদ্ধি সংক্রান্ত বিজ্ঞপ্তি।   …

Notice regarding opening of National University

Notice regarding opening of National University. National University of Bangladesh started 01 July 2020.    …

Degree pass and certificate course stipend 2020

ডিগ্রী শিক্ষার্থীদের যারা উপবৃত্তি পান তাদের টাকা মোবাইলে আসা শুরু হয়েছে। এ দফায় উপবৃত্তি পাবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!