Home / 7th Govt. College Notice / সাত কলেজ ভর্তি প্রকিয়া অনিশ্চয়তায়

সাত কলেজ ভর্তি প্রকিয়া অনিশ্চয়তায়

২০১৭-১৮ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়  অধিভুক্ত সরকারি সাতটি কলেজে আজ থেকে অনলাইন ভর্তি প্রক্রিয়া শুরু হওয়ার কথা থাকলেও ওয়েবসাইট জটিলতায় আজ থেকে তা শুরু হয় নি। কবে নাগাদ শুরু হবে সে ব্যাপারে নির্দিষ্ট কোন তথ্য দিতে পারে নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তাই অনিশ্চয়তায় রয়ে গেছে সাত কলেজ অনলাইন ভর্তি প্রকিয়া।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও সাত কলেজের অনলাইন ভর্তি কমিটির সমন্বয়ক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম  বলেন, এখনো আমাদের ওয়েবসাইট রেডি না হওয়ায় কাল আবেদন প্রক্রিয়া শুরু করা যাচ্ছে না। আমরা ওয়েবসাইটের কাজ সম্পন্ন করে কলেজগুলোতে বিস্তারিত নির্দেশিকা পাঠাবো।

কবে নাগাদ শুরু হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না। তবে এ সপ্তাহের মধ্যেই শুরু হতে পারে।

এর আগে গত ৩০ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি সংক্রান্ত এক সমন্বয় সভায়  সিদ্ধান্ত নেওয়া হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, অনলাইনের মাধ্যমে ভর্তি আবেদন শুরু হবে ১৬ ই অক্টোবর যা চলবে ১৪ ই নভেম্বর পর্যন্ত।বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ,বিজ্ঞান অনুষদ এবং ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে ভর্তি প্রক্রিয়ায় ১ ডিসেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২ ডিসেম্বর ব্যবসায় শিক্ষা অনুষদ ও ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বিজ্ঞান অনুষদভুক্তদের ভর্তি পরীক্ষা।অনলাইন ভর্তি প্রক্রিয়া যথাসময়ে শুরু না হওয়ায় ভর্তি পরীক্ষা যথাসময়ে হবে কিনা এ ব্যাপারে সংশয় দেখা দিয়েছে শিক্ষার্থীদের মাঝে।

পরীক্ষা পিছানোর কোনো সম্ভাবনা আছে কি না জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী বলেন, পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষায় আবেদনের নূন্যতম যোগ্যতা

 

বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর যোগফল ৪র্থ বিষয়সহ ৭.০ হতে হবে।

মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর যোগফল ৪র্থ বিষয়সহ ৬.০ হতে হবে।

ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক,ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ এবং বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর যোগফল ৪র্থ বিষয় সহ ৬.৫ হতে হবে ।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয় সাতটি কলেজ।অধিভুক্ত কলেজগুলো হলো – ঢাকা কলেজ,ইডেন মহিলা কলেজ,তিতুমির কলেজ,সরকারি বাঙলা কলেজ,বদরুন্নেসা মহিলা কলেজ,কবি নজরুল কলেজ,শহীদ সোহরাওয়ার্দী কলেজ। 

About Sydur Rahman Tanvir

Check Also

৭ কলেজের সোমবার ও মঙ্গলবারের সকল ক্লাস স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের আগামী ১৮-২-১৯ ফেব্রুয়ারি সোমবার ও ১৯-২-১৯ ফেব্রুয়ারি মঙ্গলবারের সকল …

বর্নিল আয়োজনে ইডেন কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে ইডেন মহিলা কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০১৯ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত …

জমজমাট আয়োজনে তিতুমীর কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

আজ নানা আয়োজনের মধ্য দিয়ে সরকারি তিতুমীর কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান …

রবিবার ইডেন কলেজে আসছেন শিক্ষামন্ত্রী

আগামী ১৭ই ফেব্রুয়ারি ২০১৯ খ্রিস্টাব্দ, ৫ই ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ রবিবার সকাল ১১টায় ইডেন মহিলা কলেজে …

বছর ঘুরলেও ফল পায় না ৭ কলেজের শিক্ষার্থীরা!

এক বছরের বেশি সময় পার হলেও  ফল পায় নি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি ৭ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *