৪৬ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি ২০২৪

৪৬তম বি.সি.এস. পরীক্ষা-২০২৩ এর প্রিলিমিনারি টেস্টের (MCQ Type) পুনঃ নির্ধারিত সময়সূচি। ৪৬তম বি.সি.এস. এর প্রিলিমিনারি টেস্ট (MCQ Type) অনুষ্ঠানের জন্য ০৯ মার্চ ২০২৪ খ্রি. তারিখ নির্ধারিত ছিল। নির্বাচন কমিশন উল্লিখিত তারিখে ময়মনসিংহ সিটি কর্পোরেশনসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানের নির্বাচনের তফসিল ঘোষণা করায় ৪৬তম বি.সি.এস. এর প্রিলিমিনারি টেস্ট (MCQ Type) ০৯ মার্চ ২০২৪ তারিখের পরিবর্তে ২৬ এপ্রিল ২০২৪ তারিখ, শুক্রবার সকাল ১০.০০ মিনিট থেকে দুপুর ১২.০০ মিনিট পর্যন্ত একযোগে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠানের জন্য কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে। পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনাসমূহ যথাসময়ে বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের ওয়েবসাইটে [www.bpsc.gov.bd] এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে [http://bpsc.teletalk.com.bd] প্রকাশ করা হবে।

Admit Card Download Link: 46th-bcs-admit-card-download

৪৬ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি ২০২৪

 

প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ, ৪৬তম বি.সি.এস. পরীক্ষা-২০২৩ এর প্রিলিমিনারি টেস্ট ২০২৪ সালের মার্চ মাসে অনুষ্ঠিত হতে পারে। পরীক্ষাসমূহের সুনির্দিষ্ট তারিখ, সময় ও নির্দেশনা যথাসময়ে কমিশনের ওয়েবসাইট এবং সংবাদ মাধ্যমে প্রকাশ করা হবে। প্রার্থীদের ২০০(দুইশত) নম্বরের একটি Multiple Choice Question (MCQ) Type প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার সময় ২(দুই) ঘণ্টা। এই পরীক্ষায় মোট ২০০ (দুইশত) টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ (এক) নম্বর পাবেন। তবে, ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ (শূন্য দশমিক পাঁচ শূন্য) নম্বর কাটা যাবে।

৪৬ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি ২০২৪

 

ছাড়পত্র: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যারা সরকারি/আধা-সরকারি/স্বায়ত্তশাসিত সংস্থা অথবা স্থানীয় কর্তৃপক্ষের অধীনে কর্মরত তাদের কমিশনের ওয়েবসাইটে আপলোডেড অনাপত্তি ছাড়পত্র ফরম ডাউনলোড করে যথাসময়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিল-স্বাক্ষর গ্রহণপূর্বক মৌখিক পরীক্ষার বোর্ডে ছাড়পত্রের কপি জমা দিবেন। সংশ্লিষ্ট পদের নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত ছাড়পত্রের কপি জমা দিতে ব্যর্থ হলে মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

 

৪৬ তম বিসিএস সার্কুলার ২০২৩ pdf Download

 

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

44th Viva Exam Schedule 2024 – bpsc.gov.bd Viva Schedule

44th B.C.S. Exam 2021 Written Exam B.C.S. passed for its general cadre posts. The oral …