নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি ২০২৪ | শিক্ষক নিবন্ধন পরীক্ষার নিয়মাবলী

নিবন্ধন সার্কুলার দেওয়ার পর থেকেই সবার মনে জব প্রিপারেশনের ইচ্ছা জাগছে। পোস্টটা একদম ফ্রেশারদের জন্য। সহজ কথা…আপনি বিসিএস প্রিপারেশন নেন আপনার সব প্রিপারেশন হবে আলাদা ভাবে প্রিপারেশন নিতে হবে না। এটা সকল সিনিয়র ভাইয়দের নির্দেশনা। কিন্তু আমাদের মাঝে ফ্রেশার বেশি! শুরুতেই লোড নেওয়া পসিবল না। আবার অনেকের প্রশ্ন কেম্নে শুরু করবো, কি বই কিনবো, কোন কোর্স ভালো….এগুলো কিন্তু আমার(সিফাত আবরার) কমেন্ট থেকেই নেওয়া।

 

১। তাহলে শুরুটা কিভাবে করবেন??
দেখেন আপনাদের মধ্যে পরীক্ষার আগে আগে পড়তে বসে এই সংখ্যাটা বেশি। যার কারনে পড়ার অভ্যাসটা থাকে না। কারন আপনি বই থেকে দূরে এবং ডিভাইসে আসক্ত হয়ে গেছেন। এখন আপনি পড়তে বসলে মন বসবে না, মন বসলে পড়া ঢুকবে না। কোনটা পড়বো কোনটা ধরবো এমন করে ডিপ্রেশনে চলে যাবেন। নিবন্ধনের জন্য প্রিপারেশন শুরু করবেন কিন্তু নিবন্ধনের সাথে অন্য জবেরও পড়া হবে। কিন্তু আপনি নিজের মনকে বোকা বানাবেন যে নিবন্ধন প্রিপারেশন নিতেছেন। বাংলা, ইংলিশ, গণিত, জিকে…৪টা টপিক্স থেকে আপনি আগে ১টা সিলেক্ট করেন! কোনটা আপনার সহজ লাগে!

 

নিবন্ধনের সিলেবাস টেবিলে লাগান।বারাবার দেখেন। আপনি বাংলা দিয়ে শুরু করেন। টপিক্স নেন বাগধারা, এক কথায় প্রকাশ। দৈনিক ৩০+৩০টা পড়বেন। ঝরঝরা। ঝরা করার সময় নিবে ১ঘন্টা। মুখস্থ করতে কষ্ট হবে। মনে হবে মুখস্থ আছে কিন্তু না!! ভুলে যাবেন। সন্ধা বা রাতে আবার রিভিশন দেন। ঐদিন ১০+১১তম বিসিএসের বাংলা পার্ট শেষ করেন। এভাবে ৩০টা না হয় ১৫টা নেন। ভাগ করে নিয়ে যাস্ট পড়ে যান। মনে করবেন আমিতো অংকে কাঁচা! তাইলে বাংলাই এত পড়ি যন ২০+ কমন থাকে। টার্গেট নেন! ৩০দিন শুধু বাংলা পড়বেন! একসময় আপনি ৫০টা করে পড়া মুখস্থ করবেন। দেখবেন ২৫ দিনের আগেই ১০-৪৫তম বিসিএস শেষ। গতি বৃদ্ধি পেয়ে গেছি তখন আপনি নিজে পথা খুজে পাবেন যে আপনাকে ইংলিশ কি পড়া লাগবে, জিকে কি পড়া লাগবে।

 

যদি কারক,সমাস,উপসর্গ না বুঝেন তাইলে ইউটিউবে তানভীর স্যারের সহ অনেক ক্লাস আছে যেখানে বেসিক বুঝা যায় ওগুলা মন দিয়া করবেন। যাস্ট ৭-৮টা দিন শুধু একটা নির্দিষ্ট রুটিন অনুযায়ী নিজেকে টেবিলের সামনে বসান, পড়েন দেখবেন আপনি অটোমেটিক স্বপ্ন বড় দেখা শুরু করে দিছেন। মনকে বুঝ দিবেন বাংলা ২০ আর জিকে ১৫, গণিত আর ইংলিশ মিলে কি ৫ পাবো না!! এভাবে নিজের সাথে কথা বলবেন। যখন পড়ার অভ্যাস হয়ে যাবে ২টা সাবজেক্ট কভার থাকবে তখন কলিজা বড় হয়ে যাবে। গণিত ইংলিশ এমনি মাথায়। কিন্তু এখন ঢুকবে না করন মস্তিষ্কে জং ধরে গেছে। আগে জং ছাড়াতে হবে, ধার দিতে হবে।

 

নিজেকে জানতে হবে!  I can, believe that! I will!! এডুকেশন পেজ গুলা ফলো করবেন।  জাস্ট ১টা মাস অভ্যাস করেন! আজকে আপনি সিফাত আবরারের কমেন্টে জিজ্ঞেস করছেন! কাল অন্যের রিপ্লাই দিবেন আপনি বিপরীত শব্দ দিয়ে হলেও শুরুটাতো করেন। দিনে ৫টা করে পড়লেও ৩০দিনে ১৫০টা হয় প্রতিটা টপিক্সের!! সহজ করে নেন! all is well!! আপনি শুরু করেন

 

২। থাকলো বই!
বাজরে বইয়ের ছড়াছড়ি! সবাই বলে সবারটা ভালো। কিন্তু আপনি কি করবেন? দেখেন ইংলিশের জন্য ১০জনকে জিজ্ঞেস করেন মাস্টার্সটা কেমন? ১০ জনই ভালো বলবে। কিন্তু আপনি বই আনে অজ্ঞান হয়া যাবেন! এত পড়া! আসলে বই নেওয়ার আগে বিসিক ঠিক করতে হবে। যে যেটা পড়ে সহজ মনে করে সে সেটার রেফারেন্স দেয়। আমার কথাই বলি, আমার গণিত ম্যাজিক ম্যাথ। স্যারে সব ক্লাস আমার ৩২জিবি পেনড্রাইবে লোড করা। কিন্তু খায়রুল ম্যাথটা টপে! আবার ম্যাথ টিউটর ও কিন্তু জোশ এখন আপনি ৩টাই কিনেতো পড়তে পাবেন না! আপনি জাস্টিফাই করে একটা কিনেন। সার্কেলে ৫জন থাকলে ৫জন মিলে ৩ধরনের বই কিনেন। যার কাছে যেটা ভালো লাগবে সে সেখান থেকে নোট করবে।

আমার বাংলার জন্য অভিযাত্রী, ATM, বাংলা ব্যকরণ, ভাষা শিক্ষা আছে। আমার সার্কেলে কেউ কিনতে চাইলে আমি অগ্রদূত বা অন্যকোনো প্রকাশনি নিতে বলবো। এভাবে বিনিময় করে পড়লে বই বই করে মাথা খরচ হবে না। সবাই সব গুলা থেকে নিজের প্রয়োজন মত টপিক্স শিখে নিবে। কারন এত বই কেনাতো পসিবল না। বইয়ের বিষয়টা আপনারা এইভাবেও সমাধান করে নিতে পারেন।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

১৮তম নিবন্ধন ফলাফল ২০২৪ | 18th NTRCA Result 2024

এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) …