বাংলাদেশ সিভিল সার্ভিস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের পদোন্নতি পরীক্ষা ২০২৪

বাংলাদেশ সিভিল সার্ভিস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের সিনিয়র স্কেল পদোন্নতি পরীক্ষা, ফেব্রুয়ারি ২০২৪ অনুষ্ঠান। বাংলাদেশ সিভিল সার্ভিস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের সিনিয়র স্কেল পদোন্নতি পরীক্ষা, ফেব্রুয়ারি ২০২৪ এ অংশগ্রহণে ইচ্ছুক যোগ্য প্রার্থীদের নিকট থেকে Online -এ আবেদন আহ্বান করা যাচ্ছে। Online -এ আবেদন আগামী ০৭ নভেম্বর ২০২৩ তারিখ রাত ১২.০১ মিনিট থেকে শুরু হবে এবং আগামী ৩০ নভেম্বর, ২০২৩ তারিখ রাত ১২:০০ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে।

বাংলাদেশ সিভিল সার্ভিস (পদোন্নতির জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৭ অনুযায়ী অনলাইনে আবেদন করার পর স্পষ্ট আবেদনপত্রের হার্ডকপি আগামী ২১ ডিসেম্বর, ২০২৩ তারিখের মধ্যেই অফিস চলাকালীন সময়ে অবশ্যই সরাসরি সচিব, বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়, আগারগাঁও, শের-ই-বাংলা নগর, ঢাকা-১২০৭ বরাবর প্রেরণ করতে হবে। আবেদনপত্রের (হার্ডকপি) যথাস্থানে প্রার্থীর এবং তার পরবর্তী ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নাম সম্বলিত সিলসহ স্বাক্ষর থাকতে হবে। প্রার্থীকে আবেদনপত্রের ০১ (এক) টি অনুলিপি তার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় বা বিভাগে আবশ্যিকভাবে প্রেরণ করতে হবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর প্রাপ্ত আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

কমিশন কর্তৃক নির্ধারিত পদ্ধতিতে প্রাপ্ত আবেদনপত্রের হার্ডকপি যাচাই-বাছাইপূর্বক পরীক্ষা গ্রহণ করা হবে। তবে ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক প্রার্থীর প্রাপ্ত তথ্যাদি পর্যালোচনান্তে কোন অসঙ্গতি পরিলক্ষিত হলে তা পরীক্ষা অনুষ্ঠানের ১৫ (পনেরো) দিন পূর্বে কমিশনকে অবহিত করতে হবে। নির্ধারিত তারিখের পরে কমিশনে প্রাপ্ত আবেদনপত্র, কারণ যাই হোক না কেন, সরাসরি বাতিল বলে গণ্য হবে। নির্ধারিত তারিখ অর্থাৎ 21.12.2023 তারিখ এর মধ্যে হার্ডকপি না পাওয়া গেলে আবেদন বাতিল বলে গণ্য হবে।

 

বাংলাদেশ সিভিল সার্ভিস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের পদোন্নতি পরীক্ষা ২০২৪

3

5

1

4

2

আবেদনপত্রের সফটকপি নির্ভুল এবং যথাযথভাবে পূরণ করতে হবে ও আবেদনপত্রের সাথে নিম্নবর্ণিত কাগজপত্র সংযুক্ত করতে হবে:

  1. চাকরি স্থায়ীকরণের সত্যায়িত গেজেট এর স্পষ্ট কপি সংযুক্ত করতে হবে ;
  2. পাসপোর্ট সাইজের ০১ (এক) কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে;
  3. হার্ডকপি এর যথাস্থানে আবেদনকারী ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নাম সম্বলিত সীলমোহরসহ স্বাক্ষর/প্রতিস্বাক্ষর থাকতে হবে;
  4. উভয় কর্মকর্তার স্বাক্ষর ও সীল ব্যতীত পূরণকৃত আবেদনপত্র অথবা যে কোন ধরণের ত্রুটিযুক্ত বা ভুল তথ্য সম্বলিত আবেদনপত্র পরীক্ষার পূর্বে বা পরীক্ষায় উত্তীরণ হবার পরেও যে কোন পর্যায়ে বাতিল হতে পারে।

যে সকল কর্মকর্তাকে নন-ক্যাডার থেকে বিসিএস ক্যাডারে অন্তর্ভুক্ত [এন-ক্যাডারড] করা হয়েছে তাদেরকে অবশ্যই সংশ্লিষ্ট আদেশ/প্রজ্ঞাপনের কপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে, অন্যথা আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। পরীক্ষাসূচি ও নির্দেশনাবলি যথাসময়ে দৈনিক পত্রিকায় এবং কর্ম কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) প্রকাশ করা হবে।

Online-এ Senior Scale (Cadre) Form পূরণের নিয়মাবলিঃ

পরীক্ষার্থীকে বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের ওয়েব সাইট www.bpsc.gov.bd অথবা
http://bpsc.teletalk.com.bd এর মাধ্যমে Online Registration কার্যক্রম সম্পন্ন করতে হবে। কমিশনের ওয়েবসাইটটি open করে অন-লাইন রেজিস্ট্রেশন সেবা বক্সে সিনিয়র স্কেল পরীক্ষা লিংকে ক্লিক করে নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করলে Online Form পাওয়া যাবে। Application for Promotion Examination>Senior Scale Examination>cadre> Session February 2024>cadre Name> Submit। Online ফরম পূরণের পূর্বে পরীক্ষার্থীকে Instruction অংশটি Download করে প্রতিটি নির্দেশনা ভাল করে পড়তে হবে। Online Form-এ ৪ (চার) টি Section রয়েছে।

  • Section-1: Personal Details,
  • Section-2: Service Related Information,
  • Section-3: Examination Related Information,
  • Section-4: ছবি এবং স্বাক্ষর প্রদানের জন্য পৃথক নির্দেশাবলি রয়েছে। প্রতিটি নির্দেশনা এবং Online এর BPSC Senior Scale (Cadre) Form এর প্রতিটি Field এ প্রদত্ত তথ্য সূক্ষ্ম ভাবে অনুসরণ করে Form পূরণ করতে হবে। এ জন্য পরীক্ষার্থীর Cadre ID Number, National ID card এর নম্বর, ছবি {ইমেজ ৩০০ x ৩০০ পিক্সেলস (Pixels) ফাইল সাইজ ১০০ কেবি এর নিচে} এবং স্বাক্ষর {ইমেজ ৩০০ X ৮০ পিক্সেলস (Pixels) ফাইল সাইজ ৬০ কেবি এর নিচে} প্রয়োজন হবে।

পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলি :

  • চাকরিতে স্থায়ী হতে হবে;
  • কোন কর্মচারী সংশ্লিষ্ট ক্যাডার পদে চাকরির মেয়াদ ০১ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে অন্যূন ০৪ (চার) বছর পূর্ণ
    হতে হবে;
  • নির্ধারিত তারিখ অর্থাৎ ২১ ডিসেম্বর ২০২৩ এর মধ্যে (Online -এ দাখিলকৃত আবেদনের soft copy এর hard
    copy সরাসরি কর্ম কমিশনে পৌঁছাতে/জমা দিতে হবে;
  • আবেদনপত্রের (Hard Copy) সাথে স্থায়ীকরণের সত্যায়িত গেজেট কপি ;

 

  • আবেদনপত্রের (hard copy) এর যথাস্থানে পরীক্ষার্থী এবং তার পরবর্তী এক ধাপ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নাম
    সম্বলিত সিলসহ স্বাক্ষর থাকতে হবে। কোন কর্মচারী সংশ্লিষ্ট ক্যাডার পদে চাকরির মেয়াদ ০১ ফেব্রুয়ারি, ২০24 তারিখে ১৪ বছর পূর্ণ হবার পর এ পরীক্ষায় আবেদন করতে পারবেন না। উল্লিখিত শর্তাবলী যথাযথভাবে অনুসরণ করা না হলে প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। একজন কর্মচারী একসাথে তিনটি বিষয় অথবা কম সংখ্যক বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। জাতীয়করণকৃত (Nationalized) এবং Encadred প্রার্থী স্ব স্ব ক্যাডার পদে কোন তারিখে যোগদান করেছেন তা সুনির্দিষ্টভাবে উল্লেখপূর্বক তার প্রমাণ সংযুক্তিসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র সংযুক্ত করতে হবে। প্রার্থীকে অবশ্যই বিসিএস ক্যাডারভুক্ত হতে হবে। বিসিএস ক্যাডারভুক্ত কর্মচারী ব্যতীত অন্য যে কোন প্রার্থীর প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

পরীক্ষায় লিথোকোড সংযুক্ত উত্তরপত্র সরবরাহ করা হবে। পরীক্ষার্থীকে নিম্নে বর্ণিত বিষয়কোডগুলো সম্পর্কে অবহিত থাকতে হবে এবং উত্তরপত্রের নির্ধারিত স্থানে প্রদত্ত বিষয়কোড লিখতে হবেঃ

  • প্রথমপত্র : বাংলাদেশ ও চলতি বিষয়াবলী (BANGLADESH AND CURRENT AFFAIRS), বিষয় কোড – ০০১।
  • দ্বিতীয়পত্র : আইন, বিধি ও পদ্ধতি (LAW RULES AND REGULATIONS APPLICABLE TO ALL GOVERNMENT OFFICES), বিষয় কোড -0021
  • তৃতীয়পত্র : ক্যাডারভুক্ত কর্মকর্তাদের নিজস্ব কার্যাবলির সংগে সম্পর্কিত বিষয়াবলি। বিষয় কোড নম্বরসমূহ নিম্নরূপ :

প্রত্যেক পত্রের প্রশ্নের পূর্ণমান ১০০ নম্বর, পাশ নম্বর ৫০%। প্রত্যেক পত্রের পরীক্ষার জন্য নির্ধারিত সময় ০৩ (তিন) ঘন্টা। বিসিএস (টেলিকমিউনিকেশন) ক্যাডারের তৃতীয়পত্রে লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় পূর্ণমান যথাক্রমে ৬০ ও ৪০ নম্বর এবং পাশ নম্বর ৫০% অর্থাৎ যথাক্রমে ৩০ ও ২০ নম্বর। ঐ পত্রের লিখিত পরীক্ষার নির্ধারিত সময় ০২ (দুই) ঘন্টা এবং ব্যবহারিক পরীক্ষা ০১ (এক) ঘন্টা।

মোবাইল ফোন, হাতঘড়ি, পকেট ঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, সকল ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, বই-পুস্তক, ব্যাগ, মানি ব্যাগ, ব্যাংক কার্ড, ক্রেডিট কার্ড, প্রোগ্রামেবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ইত্যাদি পরীক্ষা হলে আনা সম্পূর্ণ নিষিদ্ধ।

যোগ্য/অযোগ্য প্রার্থীদের তালিকা কর্ম কমিশনের ওয়েব সাইটে পরীক্ষা শুরুর কম পক্ষে ০৭ (সাত) দিন পূর্বে পাওয়া যাবে। যোগ্য প্রার্থীদের পরীক্ষার প্রবেশপত্র পরবর্তী সময়ে তাদের নিজ উদ্যোগে কমিশনের ওয়েব সাইট থেকে download করে সংগ্রহ করতে হবে।

প্রবেশপত্র ব্যতীত কোন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। Online-এ আবেদন ফরম পূরণে কোন সমস্যা হলে পরিচালক (ইউনিট-১০) ফোন নম্বর: ৫৫০০৬৬৩০ অথবা আবদুল্লাহ আল-মামুন [সিনিয়র এক্সিকিউটিভ], টেলিটক বাংলাদেশ লিমিটেড, মোবাইল নম্বর ০১৫50155258 অথবা প্রোগ্রামার (তথ্য প্রযুক্তি শাখা) ফোন নম্বর: 55006712 এ যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

শেষ মূহূর্তের জটিলতা এড়ানোর জন্য সর্বশেষ তারিখ পর্যন্ত অপেক্ষা না করে যথাসম্ভব দ্রুত online-এ আবেদনপত্র দাখিলের পরামর্শ দেয়া যাচ্ছে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

44th Viva Exam Schedule 2024 – bpsc.gov.bd Viva Schedule

44th B.C.S. Exam 2021 Written Exam B.C.S. passed for its general cadre posts. The oral …