বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ বিমান বাহিনীর সাংগঠনিক কাঠামোভূক্ত নিম্নে বর্ণিত রাজস্ব খাতে বেসামরিক পদে অস্থায়ী ভিত্তিতে নিয়োগের উদ্দেশ্যে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে https://joinairforce.baf.mil.bd/ ওয়েবসাইটের মাধ্যমে Online এ দরখাস্ত আহবান করা যাচ্ছে। প্রার্থীদের জন্য নির্ধারিত বয়সসীমা ১৭ নভেম্বর ২০২৩ তারিখে সর্বনিম্ন ১৮ বছর এবং অনুর্ধ্ব ৩০ বছর; বীর মুক্তিযোদ্ধার/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ১৮-৩২ বছর। বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযোগ্য নয়; তবে বিজ্ঞপ্তির ক্রমিক নং ২ এ উল্লেখিত সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর, ৫ নং এ সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর এবং ২২ নং এ উল্লেখিত অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ (চল্লিশ) বছর পর্যন্ত শিথিলযোগ্য । সরকারি/আধা-সরকারি সংস্থায় চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় অনুমতি পত্র উপস্থাপন করতে হবে।

 

বিমান বাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ 2024

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

1

4

5

2

3

 

সকল পদের জন্য (প্রযোজ্য ক্ষেত্রে) লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই মৌখিক পরীক্ষার জন্য যোগ্য বিবেচিত হবেন। পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থী https://joinairforce-civ.baf.mil.bd এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদনপত্র পূরণ করতে পারবেন।  Online-এ আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ০৩ নভেম্বর ২০২৩ তারিখ সকাল ১০০০ ঘটিকা। Online-এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ১৭ নভেম্বর ২০২৩ তারিখ বিকাল ১৭০০ ঘটিকা। উক্ত সময়সীমার মধ্যে আগ্রহী প্রার্থীগণ যথাযথ ফি Online-এ প্রদানের পর রেজিস্ট্রেশনকৃত মোবাইল নম্বরে এসএমএস-এর মাধ্যমে Application ID এবং Password পাবেন। উক্ত Application ID এবং Password এর মাধ্যমে আবেদনপত্র পূরণ করে চূড়ান্তভাবে নিরীক্ষণের পর সকল তথ্যের সঠিকতা/নির্ভুলতা সম্পর্কে নিশ্চিত হলে অনলাইনে সাবমিট অথবা জমাদান করবেন।

আবেদনপত্রটি জমাদানের পর পরবর্তী সময়ে Application ID এবং Password এর মাধ্যমে Login করে আবেদনপত্র বা Application Form এবং প্রবেশপত্র বা Admit Card (মৌখিক/লিখিত/ব্যবহারিক পরীক্ষার প্রবেশপত্র) এর পিডিএফ ফরম্যাটের কপি ডাউনলোড করা যাবে। Admit Card অথবা প্রবেশপত্রটি আবেদনপত্র আবেদনপত্রটি পূরণ করার সময় প্রার্থীদের সতর্কতার সাথে নির্ভুলভাবে আবেদনপত্রের সকল তথ্য পূরণ করতে হবে। প্রদানকৃত তথ্য পরবর্তীতে কোনোভাবেই পরিবর্তন করা যাবে না। Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতুে Online-এ আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন এবং এক্ষেত্রে আবেদনপত্রটি জমাদানের পূর্বে তার সঠিকতা যাচাইয়ের জন্য Preview The Application অপশনটি ব্যবহার করতে পারেন। আবেদনপত্রটি পূরণ করে অনলাইনে চূড়ান্তভাবে Submit বা দাখিল করার সর্বশেষ সময়সীমা ১৭ নভেম্বর ২০২৩।

 

সরাসরি https://joinairforce-civ.baf.mil.bd ওয়েবসাইটে Apply Online-এ ক্লিক করে সকল প্রয়োজনীয় তথ্য পূরণ করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করতে ফি ক্রমিক-১ পদের জন্য ৩০০/- (তিনশত) টাকা, ক্রমিক-২ হতে ৩৪ পর্যন্ত পদের জন্য ২০০/-(দুইশত) টাকা এবং ক্রমিক ৩৫ হতে ৬৭ পর্যন্ত ১০০/-(একশত) টাকা প্রদান করবেন। এখানে উল্লেখ্য যে, অনলাইনে নির্ধারিত ফি প্রদানের সময় মোবাইল ব্যাংকিং/ক্রেডিট কার্ড/ডেবিট কার্ডসহ অন্যান্য মাধ্যমের জন্য প্রযোজ্য সার্ভিস চার্জ আবেদনকারীকে বহন করতে হবে (উদাহরণ স্বরুপঃ কোন পদের জন্য নির্ধারত ফি ২০০ টাকা হলে বিকাশের মাধ্যমে নির্ধারিত ফি প্রদানের ক্ষেত্রে সার্ভিস চার্জসহ ২০৫.১২ টাকা এবং নির্ধারত ফি ১০০ টাকা হলে বিকাশের মাধ্যমে নির্ধারিত ফি প্রদানের ক্ষেত্রে সার্ভিস চার্জসহ ১০২.৫৬ টাকা প্রদান করতে হবে। অন্য কার্ড বা মাধ্যমের ক্ষেত্রে সার্ভিস চার্জ ভিন্ন হতে পারে)।

 

উল্লেখিত টাকা পরিশোধ করা হলে রেজিস্ট্রেশনকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে। প্রাপ্ত এপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড এর মাধ্যমে Login করে প্রদানকৃত তথ্যগুলোই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতুে Online-এ আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। Online আবেদনপত্রে প্রার্থী তার সাম্প্রতিক তোলা রঙ্গিন ছবি (দৈর্ঘ্য ৩০০× প্রস্থ ৩০০ Pixel) ও স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০× প্রস্থ ৮০ Pixel) স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করবেন। ছবির সাইজ সর্বোচ্চ 100KB ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ 60KB হতে হবে।

SMS-এ প্রেরিত Application ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রোল নম্বর, পদের নাম, ছবি, স্বাক্ষর, পরীক্ষার তারিখ, সময় ও স্থানের/কেন্দ্রের নাম ইত্যাদি তথ্য সংবলিত প্রবেশপত্র বা Admit Card প্রার্থীগণ Download পূর্বক রঙিন Print করে নিবেন। প্রার্থী প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার সময় অবশ্যই প্রদর্শন করবেন Admit Card বা প্রবেশপত্রটি প্রার্থীগণ সকল পরীক্ষার ক্ষেত্রে ব্যবহার করবেন (প্রযোজ্য ক্ষেত্রে)। উদাহরণ স্বরূপঃ কোনো প্রার্থী যদি প্ৰথমে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন, তাহলে পরবর্তীতে মৌখিক কিংবা ব্যবহারিক পরীক্ষার সময়ও তা সাথে আনতে হবে। এক্ষেত্রে প্রার্থীদের তালিকা ওয়েবসাইটে এবং এসএমএস এর মাধ্যমে (শুধুমাত্র যোগ্য/উত্তীর্ণ/নির্বাচিত প্রার্থীদেরকে) যথাসময়ে জানানো হবে। Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যোগাযোগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ
করা বাঞ্ছনীয়।

কোনো প্রার্থী Application ID এবং Password ভুলে গেলে বা হারিয়ে ফেললে তা Reset Password অপশনের মাধ্যমে পুনরুদ্ধার করতে পারেন। কোনো প্রার্থী Application ID এবং Password তার রেজিষ্ট্রিকৃত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে না পেয়ে থাকলে তা আবেদনের সময় হতে ৪৮ ঘন্টা অথবা দুই কর্মদিবসের মধ্যে helpdesk_civ@baf.mil.bd ইমেইল এড্রেসে ইমেইল করে জানাতে হবে। এ সময় রেজিষ্ট্রিকৃত ইমেইল এড্রেসে প্রাপ্ত টাকা জমাদানের রশিদ বা Payment Invoice এর পিডিএফ কপি প্রমাণস্বরূপ সংযুক্ত করতে হবে। কোনো প্রার্থী কেবলমাত্র বিমান বাহিনীতে কর্মরত হলেই Departmental Candidate অপশনে Yes নির্বাচন করবেন, অন্যথায় No নির্বাচন করবেন। District বা জেলার নাম প্রদানের সময় অবশ্যই স্থায়ী ঠিকানা অনুসারে জেলার নাম নির্বাচন করতে হবে। মোবাইল নম্বর ও ইমেইল এড্রেসের ক্ষেত্রে অবশ্যই নিজের মোবাইল নম্বর ও ইমেইল এড্রেস প্রদান করতে হবে। যদি কোনো প্রার্থী নির্ধারিত কোটার জন্য যোগ্য না হয়েও সেই কোটা নির্বাচন করেন, তাহলে মিথ্যা তথ্য প্রদানের জন্য আবেদনপত্রটি সরাসরি বাতিল করা হবে এবং প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করা হতে পারে। এ কারণে সকল তথ্য প্রদানের সময় সতর্কতা অবলম্বন করতে হবে এবং কেবলমাত্র নিশ্চিত হয়েই সকল তথ্য প্রদান করতে হবে।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

গাজীপুর সিভিল সার্জন কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের প্রশাসন-১ শাখার স্মারক নং-৪৫.০০.০০০০.১৪০.১১.০০৩.২৩-৪৭,তারিখঃ-০৯.০১.২০২৪ ইং মোতাবেক স্বাস্থ্য …