অনার্স প্রমােশন (১ম বর্ষ হতে ৪র্থ বর্ষে) নীতিমালা ২০২৪

প্রমােশন (১ম বর্ষ হতে ৪র্থ বর্ষে) নীতিমালা। ৪ বছর মেয়াদি স্নাতক (অনার্স) কোর্স এর প্রােমােশন, গ্রেড উন্নয়ন ও মান উন্নয়ন। এক বর্ষ থেকে পবরর্তী বর্ষে Promotion এর জন্য সকল কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক।  ১ম বর্ষ থেকে ২য় বর্ষে Promotion এর জন্য কমপক্ষে ৩টি তত্ত্বীয় কোর্সে D বা তার চেয়ে বেশী গ্রেড পেতে হতে। ২য় বর্ষ থেকে ৩য় বর্ষে Promotion এর জন্য কমপক্ষে ৩টি তত্ত্বীয় কোর্সে D বা তার চেয়ে বেশী গ্রেড পেতে হতে। কোন বর্ষে ১টি কোর্সে অনুপস্থিত থেকে বাকি সকল কোর্সে D বা তার চেয়ে বেশী গ্রেড পেলে শর্তসাপেক্ষে পরবর্তী বর্ষে Promotion পাবে। তবে অনুপস্থিত কোর্সে পরবর্তী বছর পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক।

৩য় বর্ষ থেকে ৪র্থ বর্ষে প্রমােশনের জন্য কমপক্ষে ৪ টি D বা এর বেশি পেতে হবে। উপরের শর্ত পূরণে ব্যর্থ শিক্ষার্থী Not Promoted হবে। পরবর্তী বছর শিক্ষার্থী পূর্ববর্তী বছরের শুধুমাত্র F এবং অনুপস্থিত কোর্সের গ্রেড।উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করবে। একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত সর্বোচ্চ ২টি কোর্সে মান উন্নয়ন পরীক্ষার জন্য অংশগ্রহণ করতে পারবে। ১ম বর্ষের সকল কোর্সে D বা এর বেশী না পাওয়া পর্যন্ড ৩য় বর্ষের চূড়া পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে কিন্তু তার ফলাফল স্থগিত থাকবে। ১ম ও ২য় বর্ষের সকল কোর্সে D বা এর বেশি না পাওয়া পর্যন্ত ৪র্থ বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

Promoted এবং Not Promoted সকল পরীক্ষার্থী C এবং D গ্রেড পাওয়া প্রতি বর্ষের সর্বোচ্চ ২টি কোর্সে শুধুমাত্র পরবর্তী বছর মান উন্নয়ন পরীক্ষা দিতে পারবে। F গ্রেড প্রাপ্ত কোর্সে একাধীক বার পরীক্ষা দেওয়ার সুযােগ পাবে। একই সাথে গ্রেড উন্নয়ন এবং মান উন্নয়ন পরীক্ষা দেওয়া যাবে। তবে F গ্রেড প্রাপ্ত কোর্সকে গ্রহণযােগ্য গ্রেডে উন্নিত হলে ঐ কোর্সে মান উন্নয়ন পরীক্ষার সুযােগ নাই। এছাড়া F গ্রেড পাওয়া কোর্সে পরবর্তীতে গ্রেড উন্নয়ন হলে প্রাপ্ত গ্রেড যাই হােক না কেন B’ (Plus) এর বেশী প্রাপ্য হবে না।

একই বর্ষে সর্বোচ্চ ২টি কোর্সে মান উন্নয়ন (C এবং D গ্রেড প্রাপ্ত) পরীক্ষা দিতে পারবে। সর্বস্তুরে মান উন্নয়ন পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে Pick up পদ্ধতি অনুসরণ করা হবে। অর্থাৎ ১ম এবং ২য় বার পরীক্ষার ফলাফলের মধ্যে যেটি উচ্চতর গ্রেড সে গ্রেড CGPA গণনার ক্ষেত্রে প্রযােজ্য হবে। ইন-কোর্স, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষায় গ্রেড উন্নতিকরণ কোন সুযােগ থাকবে না।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম। জাঃবিশ্বঃ জিপিএ/সিজিপিএ/বিভাগ নির্ণয়। গ্রেডিং সিস্টেম। 80-100 → A+(Plus) → …