বিসিএস প্রিলিমিনারিতে বার বার অকৃতকার্য হওয়ার কারণ

বিসিএস প্রিলিমিনারিতে একই প্রার্থী বারবার টিকার কারণ এবং আরেক জন বার বার চেষ্টা করা সত্ত্বেও অকৃতকার্য হওয়ার যে কারণগুলো থাকতে পারে বলে আমার মনে হয়।

১) নিয়মিত পড়াশুনা। যিনি বার বার অকৃতকার্য হচ্ছে, আমার মনে হয় তিনি শুধু পরীক্ষার তারিখ ঘোষণার পর পড়াশোনা করছেন। অথাৎ সিজনাল পড়াশোনা, তাই তিনি ফেইল করেই যাচ্ছেন।

২) পরীক্ষার হলে মস্তিষ্ক ঠান্ডা রাখতে না পারা। পরীক্ষার হলে ২ ঘন্টা যিনি সর্বোচ্চ মাথা ঠান্ডা রেখে পরীক্ষা দিবেন, তিনি অনেক পড়াশোনা করাও স্টুডেন্ট এর চেয়ে টিকার চান্স বেশি থাকে। এ কারণে প্রতিবার আপনার প্রস্তুতি ভালো থাকা সত্ত্বেও অকৃতকার্য হচ্ছেন।

৩) কিছু পরীক্ষার্থী শুধু একটা সিরিজের বইয়ের উপর নির্ভরশীল। আমার মনে হয়, যিনি বারবার পাশ করছেন তিনি বিভিন্ন সিরিজের বই পড়ছেন, এতে তার জানার পরিধি আপনার চেয়েও বাড়ছে। কঠিন প্রশ্নে তিনি কনফিডেন্টলি উত্তর করছেন।

৪) নেগেটিভ মারকিং নিয়ে আপনার যত্নশীল না হওয়া। এটা একটা বড় কারণ হতে পারে। ৩৭ তম বিসিএস আমি মাত্র ১১২ টা দাঁগিয়ে ৭/৮ টা ভুল করেও টিকেছিলাম। পরীক্ষা হলে মাথা ঠান্ডা রেখে বুঝতে চেষ্ঠা করুন প্রশ্ন কতটা সোজা/কঠিন হয়েছে, সেটা মূল্যায়ন করতে পারা অনেক বড় গুন বলে মনে করি।

৫) নিজে অন্যের থেকে অনেক পিছিয়ে আছেন, এই ধারণা পোষণ করার কারণে, আপনি নিজের উপর আত্মবিশ্বাস হারাচ্ছেন, এটাও একটা কারণ হতে পারে বলে মনে করি। ৩৫ বিসিএস সুযোগ থাকলেও অামার অংশগ্রহণ না করার মূল কারন ছিলো, আশপাশের ক্যান্ডিডেটের পড়াশোনা অবস্থা দেখে নিজে হতাশ হয়ে পড়া। তাই সাহস রাখুন, অন্যের পড়াশোনা দেখে নিজের পড়াশোনার গতি বাড়ান, হতাশ হবেন না।

এগুলো একান্তই আমার ব্যক্তিগত পর্যবেক্ষন। ভিন্ন কারনও থাকতে পারে। তাই আপনার বার বার অকৃতকার্য হওয়ার কারণ যাই হোক সেগুলো খুঁজে বের করে, ওভারকাম করার চেষ্টা করুন।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

৪১তম বিসিএস মৌখিক পরীক্ষার সময়সূচী ২০২২

46th BCS Preliminary Syllabus pdf download

46th BCS Preliminary Syllabus pdf download. Syllabus of Preliminary Test and Written Examination The Subject …