পুলিশ সার্জেন্ট কম্পিউটার পরীক্ষা ২০২৩ – কম্পিউটার কমপেটেন্সি টেস্ট

কম্পিউটার কমপেটেন্সি টেস্ট এর সাধারণ নির্দেশিকা। পুলিশ সার্জেন্ট কম্পিউটার পরীক্ষা ২০২৩ – কম্পিউটার কমপেটেন্সি টেস্ট। ২৯ মার্চ, ২০২৩ তারিখ থেকে শুরু হচ্ছে বাংলাদেশ পুলিশ সার্জেন্ট নিয়োগ পরীক্ষার “কম্পিউটার কমপেটেন্সি টেস্ট”। ইতিমধ্যে আপনারা সকলেই জানেন MS Word, MS Excel, MS Power Point ও Troubleshooting থেকে মোট ৫০ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

পুলিশ সার্জেন্ট কম্পিউটার পরীক্ষা ২০২৩ – কম্পিউটার কমপেটেন্সি টেস্ট

 

এই পরীক্ষা দুই ভাগে হবেঃ

  • ১। MCQ – ১০ মার্ক (সময় ১০ মিনিট, প্রশ্ন ইংরেজিতে)
  • ২। বাংলা টাইপিং -১০ মার্ক
  • ৩। ইংরেজি টাইপিং -১০ মার্ক
  • ৪। এক্সেল -১০ মার্ক
  • ৫। পাওয়ার পয়েন্ট স্লাইড – ১০ মার্ক (মোট সময় ৩০ মিনিট)

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আগারগাঁও, ঢাকায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। এটি শ্যামলী শিশু মেলা থেকে পুর্ব দিকে এবং শের এ বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে উত্তর দিকে আইসিটি ভবনের পাশে অবস্থিত। আশেপাশে পর্যাপ্ত গাছপালা না থাকায় রমজান মাসে রোদে দাড়িয়ে থাকা কষ্টসাধ্য। তাই ছাতা নিয়ে গেলে স্বস্তি পাবেন। ৮.৩০ টার সময় ১২০ জনের পরীক্ষা সঠিক সময়ে শুরু হবে তাই সঠিক সময়ে উপস্থিত থাকবেন।

পর্যাপ্ত পুলিশ সদস্য উপস্থিত থাকবেন এবং তারা গাইড করবেন প্রতিটি ধাপে। তাই সুশৃঙ্খল ভাবে তাদের নির্দেশনা মেনে চলতে হবে।রোল অনুযায়ী সিরিয়ার করে ১২০ মুল ভবনে প্রবেশ করানো হবে। এরপর রোল সিরিয়াল অনুযায়ী ৪০ জন করে পরীক্ষা রুমে নিয়ে যাবে। অনেক সুন্দর ঝকঝকে পিসিতে আপনার পরীক্ষা নেয়ার জন্য আসনে বসিয়ে একজন দ্বায়িত্বরত অফিসার আপনাকে নির্দেশনা দিবেন। মনোযোগ দিয়ে উনার কথা শুনবেন। এসময় পিসি অন করা বা অন্য কোনো কাজে ব্যস্ত থাকবেন না।

প্রথমে MCQ পরীক্ষা হবে ১০ মিনিট। টাইমার সামনে দেয়া থাকবে। পরীক্ষা শেষে MCQ উত্তরপত্র জমা দিতে হবে।
এরপর দ্বায়িত্বরত অফিসার আপনাকে কম্পিউটার অন করতে বলবে এবং প্রয়োজনীয় নির্দেশনা দিবেন। কম্পিউটার অন হলে আপনার কাজ হলো সবকিছু ঠিকঠাক আছে কিনা চেক করে নেয়া। মাইক্রোসফট অফিস ইন্সটল দেয়া আছে কিনা চেক করে নেয়া, আপনার পছন্দের কীবোর্ড বিজয়/ অভ্র ইন্সটল দেয়া আছে কিনা চেক করবেন।

এরপর ডেক্সটপে একটি ফোল্ডার ( ফোল্ডারের নাম আপনার রোল নম্বর) তৈরি করতে হবে। ঐ ফোল্ডারের মধ্যে MS Word, MS Excel, MS Power Point এর তিনটি আলাদা ফাইল (প্রতিটি ফাইলের নাম রোল নম্বর দিয়ে) তৈরি করে নিতে হবে। এরপর পরীক্ষার সময় শুরু হলে আপনার সুবিধামতো ফাইলটি ওপেন করে কাজ করতে হবে। প্রতিটি ফাইল একটু পর পর সেভ করবেন।

পরীক্ষা শেষে প্রতিটি ফাইল ঐ ফোল্ডারের মধ্যে সেভ হয়েছে কিনা চেক করবেন। পরীক্ষা শেষ হলে একজন দ্বায়িত্বরত পরীক্ষক আপনার ফোল্ডার টি তাদের সার্ভারে পাঠিয়ে দিবেন। এরপর কিছুক্ষণ অপেক্ষা করে আপনার সকল ডকুমেন্ট প্রিন্ট করে আপনার সাইন নিবে। সাইন দেয়া শেষ হলে সুশৃঙ্খল ভাবে রুম থেকে বের হয়ে যাবেন।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মৌখিক পরীক্ষার সময়সূচি ২০২২

Police Sub-Inspector Computer Test Result 2024 | SI Computer Result 2024

Cadet Sub-Inspector (Unarmed) of Police Recruitment 2023 Computer Competency Test Result. For the information of …