জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোর্স পদ্ধতি | জাতীয় বিশ্ববিদ্যালয়ের দুই ধরণের কোর্স করা যায়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোর্স পদ্ধতি | জাতীয় বিশ্ববিদ্যালয়ের দুই ধরণের কোর্স করা যায়।  National University
দুই ধরনের course পড়ায় 1: General Hon’s এবং 2: Professional Hon’s।

 

  • সরকারি কলেজ গুলোতে হয় General Hon’s কোর্স।
  • আর Professional course গুলো হয় সরকারী ও Private college & Institute গুলোতে।

 

এই Professional course পড়াশোনা সম্পূর্ণ ইংরেজি মাধ্যমে এবং মানসম্মত। এই কোর্স গুলোতে আপনারা আর্নাস করতে কিছু টাকা খরচ করতে হয় যা প্রাইভেট বিশ্ববিদ্যালয় হতে প্রায় চার গুণ কম। এতে কোনো সেশনজট নেই চার বছরেই শেষ হয়। এখানে semester system 6 মাসে semester. এখানে BBA, CSE, ECE, FDT, AMT, KMT. ইত্যাদি আরো Course রয়েছে। যা কোনো সরকারী কলেজে নেই। এই আনার্স course গুলোর চাহিদা অনেক দেশে এবং দেশেরবাহিরেও। বিভিন্ন Private versity থেকে ও এর সার্টিফিকেটের মর্যাদা অনেক ভালো এবং খরচ প্রায় চার গুণ কম।

Profession এর ভালো কিছু প্রতিষ্ঠান গুলো হলঃ

AIICT(Ahsanullah Institute of Information and Communication Technology)[মিরপুর] এই ইন্সটিটিউট টি ২০০১ সালে মিরপুরে নিজস্ব জমির উপর প্রতিষ্ঠিত হয়। যার ফল সরূপ দীর্ঘ কয়েকবছর যাবৎ অত্যন্ত সুনামের সাথে এই প্রতিষ্ঠানটি তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। এই প্রতিষ্ঠানে ৩ টি ডিপার্টমেন্ট রয়েছে।

  • ১) ইলেকট্রনিকস এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং –(ই,সি,ই)
  • ২) কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সি,এস,ই)
  • ৩) ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন (বি বি,এ)

তার ভিতর ই,সি,ই ডিপার্টমেন্টের জন্য এই ইন্সটিটিউটটি বেশি ভালো বলে আমি মনে করি আমি নিজেও অত্র প্রতিষ্ঠানের (ই,সি,ই) ডিপার্টমেন্টের একজন ছাত্র। আমাদের যেমন রয়েছে পর্যাপ্ত পরিমাণ অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষক তেমনি রয়েছে একটি সুসজ্জিত (ই,সি,ই) ল্যাব। যারা সমগ্র ঢাকা শরের মধ্যে ২য়।

বি:দ্র: যদি সেশনজট ছাড়া ইঞ্জিনিয়ারিং কিংবা বিবিএ পড়াশোনা শেষ করতে চান এবং সরকারি সার্টিফিকেট পেতে চান তাহলে প্রোফেশোনাল কোর্স আপনার জন্য জন্য।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

অনার্স ৪র্থ বর্ষের সিজিপিএ সমস্যা ও সমাধান

NU ICT Result 2024 pdf Download | www.nubd.info ICT Result

TABULATION SHEET FOR ICT COURSE EXAMINATION- 2018 (4 CREDIT OPTIONAL COURSE FOR MASTER’S PROGRAM). NU …