চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি ইউনিট ভর্তি তথ্য ২০২৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি ইউনিট (সায়েন্স, কমার্স, আর্টস)। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি ইউনিট ভর্তি তথ্য ২০২৩।অনেকে বাংলার প্রিপারেশন এ ঢিল দেয় বেশি। এটা করা ভুল। পরীক্ষায় সাঃ জ্ঞান আর ইংরেজির চেয়ে বাংলাতে নাম্বার তোলা সহজ। বুদ্ধিমানেরা এই সুযোগটা কাজে লাগায়। বাংলাতেই তারা ২৩-২৪ মার্কস তুলে ফেলে যা তাদের মোট নাম্বার অনেক বাড়িয়ে দেয়। তাই বাংলাতেও যথেষ্ট সময় দিতে হবে। বাংলা বিচিত্রায় আলাদা করে একটা সাহিত্য পার্ট থাকে, এইটা অবশ্যই পড়বে। বাংলা ব্যাকরণ অংশ বুঝে বুঝে পড়িও, শুধু এমসিকিউ মুখস্থ করার চেয়ে এইটা বেশি ভাল।

 

চবি বি ইউনিটঃ (সায়েন্স, কমার্স, আর্টস)

কি কি বিষয় আছে? ১৩ টি ডিপার্টমেন্টে মোট ১২২১ টি সিট রয়েছে। সায়েন্স, কমার্স আর আর্টসের জন্য আলাদা করে সিট নাই। মেরিটে যে আগে সেই চান্স পাবে।

বিষয়ের নাম (আসন সংখ্যা)

  • (১) ইংরেজি (১১০)
  • (২) বাংলা(১১০)
  • (৩) ইতিহাস (১২০)
  • (৪) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি (১২০)
  • (৫) ইসলামিক স্টাডিজ (১২০ – এখানে ১১৫ টি সিট মাদ্রাসা বোর্ডের স্টুডেন্টদের জন্য)
  • (৬) আরবি (১২০ – এখানে ১১৮ টি সিট মাদ্রাসা বোর্ডের স্টুডেন্টদের জন্য)
  • (৭) আধুনিক ভাষা ইন্সটিটিউট (৪১)
  • (৮) ফারসি ভাষা ও সাহিত্য (৫০)
  • (৯) পালি (৮৫ – এখানে ৮০ টি সিট বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য)
  • (১০) সংস্কৃত (৭০ – এখানে ৬৫ টি সিট হিন্দু ধর্মাবলম্বীদের জন্য)
  • (১১) ইন্সটিটিউট অব এডুকেশন এন্ড রিসার্চ (১০৫ – আর্টসের জন্য ৪০ টি, কমার্স এর জন্য ৪০ টি, সায়েন্সের জন্য ২৫ টি)
  • (১২) বাংলাদেশ স্টাডিজ (৫০)
  • (১৩) দর্শন (১২০)

ভর্তি যোগ্যতাঃ

  • (১) সায়েন্স এর ক্ষেত্রে এইচএসসি ও এসএসসি মিলে মোট পয়েন্ট ৮.০০ আর উভয় পরীক্ষায় আলাদা ভাবে ন্যূনতম ৩.৫০ পয়েন্ট থাকতে হবে।
  • (২) কমার্সের ক্ষেত্রে এইচএসসি ও এসএসসি মিলে মোট পয়েন্ট ৮.০০ আর উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫০ পয়েন্ট পেতে হবে।
  • (৩) আর্টসের ক্ষেত্রে এইচএসসি ও এসএসসি মিলে মোট পয়েন্ট ৭.৫০ আর উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০০ পয়েন্ট পেতে হবে।

ভর্তি পরীক্ষার বিষয় ও সিলেবাসঃ

(১) বাংলা (৩০)
(২) ইংরেজি (৩০)
(৩) সাঃ জ্ঞান (৪০)
পরীক্ষা হয় এমসিকিউ পদ্ধতিতে। মোট ১০০ নাম্বারের পরীক্ষা। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর পাবে আর ভুল উত্তর দিলে ০.২৫ নম্বর কাটা যাবে। পাশ নম্বর ৪০। কিন্তু প্রতিটি সাব্জেক পাওয়ার কিছু শর্ত আছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি ইউনিট বই সাজেশনঃ

(১) বাংলাঃ (ক) বাংলা বিচিত্রা কিংবা অভিযাত্রী এই দুইটার যে কোন একটি নিবে। বাংলা বিচিত্রাতে অনেক অনেক প্রশ্ন থাকে তাই এই বই থেকে প্রশ্ন কমন পাওয়া যায় বেশি! আর অভিযাত্রী বইয়ের উপস্থাপন আর ব্যাখ্যা গুলো খুব ভালো। তো দোকানে গিয়ে বই দুইটা নিয়ে দশ মিনিট পড়বা, যেইটা ভাল লাগবে কিনে ফেলবা। পছন্দ করতে না পারলে অপু দশ বিশ করে একটা নিয়ে নিও। আর কেউ এত বড় বড় বই দেখে ভয় পেয়ে গেলে রেনেসাঁ বইটা পড়ো।
(খ) নবম-দশম শ্রেণির সরকারি বাংলা ব্যাকরণ বই। যদিও উপরের দুইটা বইয়ে ব্যাকরণ থাকবে কিন্তু নিয়মগুলো শেখার জন্য এই বইয়ের চেয়ে ভাল কিছু নেই। তাছাড়া এই বইয়ের উদাহরণ গুলো থেকে ভর্তি পরীক্ষায় হুবুহু প্রশ্ন কমন পাওয়া যায়।

(২) ইংরেজিঃ (ক)Master কিংবা English for Competitive Exam এই দুটো বই এর যে কোন একটা। দুইটা বইয়ের কোয়ালিটি সেইম। যেটা খুশি পড়তে পারো।
(খ) TOEFL cliffs, TOEFL Barron দুইটাই পড়তে পারো তবে যেকোন একটা পড়লেও হবে। চবির জন্য cliffs পড়াটাই ভাল। এখানে থেকে সরাসরি কিছু প্রশ্ন কমন পাওয়া যায়।

(গ) Vocabulary এর জন্য বাজারে অনেক বই আছে। যেইটা মন চায় পড়তে পারো। সব সেইম। তবে ছোট বই কিনবে। পাহাড় সমান সাইজের ভোকাবুলারি বই পড়া মানে সময় নষ্ট। Saifurce student vocabulary, vocabulary Panacea.

(৩) সাধারণজ্ঞানঃ জুবায়েরস জিকে ও জুবায়েরস সাম্প্রতিক ক্যাপসুল। শুধু শুধু বিসিএসের জন্য লিখিত অপ্রয়োজনীয় তথ্যপূর্ণ বই পড়ার দরকার নেই।

(৪) পানকৌড়ি B+D বইঃ বি ও ডি উভয় ইউনিটের ২০ বছরের ও ব্যাখ্যা সহ উত্তর, গুরুত্বপূর্ণ ও কমন আসতে পারে এরকম অসংখ্য বাংলা ও ইংরেজি সাজেশন!

স্পেশাল সাজেশনঃ

পানকৌড়ি প্রশ্নব্যাংকটি কিনে মিনিমাম ১০ বার শেষ করবে। এটা তোমাকে অন্যদের চেয়ে ১০ ধাপ এগিয়ে রাখবে।  ইংরেজি প্যাসেজ প্র‍্যাকটিস করতে গিয়ে গ্রামারে ঢিল দিও না। গ্রামার পার্টটাই বেশি করে পড়ো। আর ভোকাবুলারি নিয়ে বেশি টেনশন করার দরকার নেই। প্র‍্যাকটিস বইগুলোতে যা দেওয়া আছে শুধু সেগুলো পড়লেও হবে।

সাঃজ্ঞানের জন্য জুবায়েরস জিকে বই টা ভাল মতো পড়িও। সাম্প্রতিক নিয়ে এখন থেকেই টেনশন করার কিছু নেই। পরীক্ষার ২০ দিন আগে বাজার থেকে যে কোন একটা সাম্প্রতিক বই কিনে নিয়ে এসে পড়লেই হবে। অথবা মাসিক কারেন্ট এফেয়ার্স পড়লেও হবে। গুরুত্বপূর্ণ একটি বিষয়ঃবিগত সালের বিসিএস, প্রাইমারি ও বিভিন্ন মন্ত্রণালয়ের পরীক্ষাগুলোর প্রশ্ন ভালোভাবে শেষ করতে হবে বা পড়তে হবে।

মোঃ এহছানুল আরেফিন তামিম।
ইংরেজি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। (২১-২২)

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার নিয়োগ পরীক্ষা - ৭৯৮ পদের পরীক্ষা ১১ নভেম্বর ২০২২

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ভর্তি ফলাফল ২০২৪

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি এবং ফার্মেসী কোর্সে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষার …