ডিপ্লোমা ইন নার্সিং এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি মধ্যে পার্থক্য কি?

নার্সিং ভর্তি পরীক্ষার আবেদন শুরু হলেই যে শিক্ষার্থীরা সবচেয়ে বেশি যে প্রশ্নটি করে থাকে তা হল: ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি এই দুইটার মধ্যে পার্থক্য কি?

 

 

আরও পড়ুনঃ নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ | সরকারি ও বেসরকারি নার্সিং ভর্তি যোগ্যতা

 

ডিপ্লোমা ইন নার্সিং এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি মধ্যে পার্থক্য কি?

উত্তরঃ মিডওয়াইফারি বা Midwifery একটি ইংরেজি শব্দ, বাংলায় এর অর্থ ধাত্রীবিদ্যা। অর্থাৎ আপনি যদি মা ও শিশুর স্বাস্থ্য এবং বেবি ডেলিভারি রিলেটেড নার্স হতে চান, তাহলে আপনি মিডওয়াইফারিতে আবেদন করতে পারেন।

মিডওয়াইফারি কোর্সের নার্সদের Midwives বা বাংলায় প্রশিক্ষিত ধাত্রী বলা হয়। একজন মিডওয়াইফ ফ্যামিলি প্লানিং, প্রসবপূর্ব-কালীন, গর্ভ-কালীন এবং গর্ভ-পরবর্তী সময়ে এবং নবজাতকের স্বাস্থ্যসেবা দিয়ে থাকেন।

অপরদিকে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি হচ্ছে তিন বছর মেয়াদি একটি নার্সিং কোর্স। এই কোর্সটি সম্পন্ন করার পরে আপনি মিডওয়াইফসহ হাসপাতালের যেকোনো ইউনিটের নার্স হতে পারবেন। উদাহরণ স্বরূপ: ICU Nurse, CCU Nurse, Emergency Nurse, OT Nurse ইত্যাদি।

 

আরেকটি পার্থক্য হচ্ছে আসন সংখ্যা নিয়ে। সরকারি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি এই কোর্সে ৪৩ টি ইন্সটিটিউটে মোট আসন ২৫৮০ টি। অপরদিকে সরকারি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ৩৮ টি ইন্সটিটিউটে মোট আসন ৯৭৫ টি।

বেসরকারি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সের জন্য ১৬৫ টি ইন্সটিটিউট রয়েছে। অপরদিকে, ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের জন্য বেসরকারি ভাবে মোট ১৭ টি মিডওয়াইফারি ইন্সটিটিউট রয়েছে।

এখন আপনি সিদ্ধান্ত নিন, আপনি কোনটায় আপনার আগ্রহ এবং কোন কোর্সে আবেদন করবেন। আপনি কি নার্স নাকি Midwives হতে চান?

 

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার নিয়োগ পরীক্ষা - ৭৯৮ পদের পরীক্ষা ১১ নভেম্বর ২০২২

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ভর্তি ফলাফল ২০২৪

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি এবং ফার্মেসী কোর্সে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষার …