আর্মি আইবিএ সার্কুলার ২০২৪ – Army IBA Admission Circular

আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আর্মি আইবিএ)। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) অধিভুক্ত ইনস্টিটিউট জালালাবাদ সেনানিবাস, সিলেট ৩১০০। বিবিএ (স্নাতক) প্রোগ্রাম (শিক্ষাবর্ষ: জুলাই ২০২৪)। আর্মি ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন যোগ্য প্রার্থীদের চার বছর মেয়াদী বিবিএ (ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্টশন) প্রোগ্রামে ভর্তির প্রাথমিক আবেদন আহ্বান করছে। প্রাথমিক আবেদনকারীদের মধ্যে থেকে আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর সর্বোচ্চ পাঁচ হাজার শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

আর্মি আইবিএ সার্কুলার ২০২৪

 

 

Army IBA Admission Circular 2024

 

 

আর্মি আইবিএ ভর্তি তথ্যঃ

  • আবেদন শুরুঃ ফেব্রুয়ারি ০১, ২০২৪
  • আবেদনের শেষ তারিখঃ ১৫ এপ্রিল, ২০২৪
  • আবেদন লিংক: admission.aibasylhet.edu.bd
  • প্রাথমিক আবেদনের জন্য কোনো অর্থের প্রয়োজন নেই, বিনামূল্যে প্রাথমিক আবেদন সম্পুর্ণ করতে পারবে সবাই।
  • প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে আবেদন যাচাইয়ের পর ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ প্রথম ৫ হাজার শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষার সুযোগ দেয়া হবে।

আর্মি আইবিএ ভর্তির যোগ্যতা:

  • যে কোনো বিভাগ থেকে এসএসসি এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলে আবেদন করতে
    পারবে
  • ক. এসএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.২৫ এবং একত্রে ন্যূনতম জিপিএ ৭.০০ থাকা আবশ্যক।
  • খ. জিসিই ও লেভেল এবং জিসিই ও লেভেলে ন্যূনতম গড় প্রেড পয়েন্ট যথাক্রমে ২.৫০ ও ২.০০ থাকতে হবে। এ ছাড়া উভয় লেভেলের কোনো বিষয়ে এফ গ্রেড গ্রহণযোগ্য নয়।

আর্মি আইবিএ  আবেদনের প্রাথমিক ধাপসমূহ:

আবেদনের প্রাথমিক ধাপসমূহ: স্মার্টফোন, ল্যাপটপ বা কম্পিউটারের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে।

  • ক. আবেদন গ্রহণের ওয়েবসাইট: aibasylhet.edu.bd এ প্রবেশ করতে হবে।
  • খ. রেজিস্ট্রেশন করতে ওয়েবসাইটের ‘Apply Now পাতা থেকে আবেদন ফরম পূরণ করতে হবে।
  • গ. আবেদনের সকল তথ্য সঠিকভাবে পূরণ করে আবেদনকারীদের ভর্তি পরীক্ষা অংশগ্রহণ ফি হিসেবে ১০০০ টাকা অনলাইন পেমেন্টের (SSL Commerz) মাধ্যমে জমা করতে হবে।

প্রবেশপত্র ডাউনলোডঃ

আবেদনকৃত যোগ্য প্রার্থীরা মোবাইলে যথাসময়ে প্রবেশপত্র ডাউনলোড করার জন্য লিংকসহ বার্তা পাবেন। উক্ত লিংকে ক্লিক করে ইউজার নেম/ ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। ওয়েবসাইটের প্রবেশপত্র অপশনে প্রবেশ করে আবেদনের আইডি লিখে সংরক্ষণ বাটন ক্লিক করলে প্রবেশপত্র ডাউনলোড হবে।

আর্মি আইবিএ অর্থ প্রদান পদ্ধতি:

নিবাচিত আবেদনকারীদের ভর্তি পরীক্ষা অংশগ্রহণ ফি হিসেবে ১০০০ টাকা বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদ মাধ্যমে উল্লেখিত মার্চেন্ট নম্বরে +8801797925566 পাঠাতে হবে এবং আবেদনপত্রের চিহ্নিত স্থানে ট্রানজেকশন আইডি লিখতে হবে।

আর্মি আইবিএ ভর্তি পরীক্ষার সিলেবাস:

  • ভর্তি পরীক্ষার বিষয়সমূহঃ ইংরেজি, গণিত ও সাধারণ বুদ্ধিমত্তা এবং সাধারণ জ্ঞান।

আর্মি আইবিএ নির্বাচন পদ্ধতি:

  • বাংলাদেশী আবেদনকারীরা লিখিত এবং ভাইভা প্রক্রিয়ার মাধ্যমে চূড়ান্তভাবে ভর্তির জন্যে নির্বাচিত হবে।
  • ক. লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য আবেদনকারীদের অবশ্যই উল্লিখিত প্রতিটি বিষয়ে ন্যূনতম নম্বর অর্জন করতে হবে।
  • খ. ভাইভা: আবেদনকারীদের লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মৌখিক পরিক্ষার জন্য বাছাই করা হবে। ভর্তি পরীক্ষা এবং এসএসসি, এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের সমন্বয়ে চূড়ান্ত মেধাতালিকা তৈরি করা হবে।

তথ্য সহায়তা কেন্দ্র: আরও তথ্যের জন্য তথ্য সহায়তা কেন্দ্রে যোগাযোগ করা যেতে পারে (হোয়াটসঅ্যাপ)। আমি আইবিএর চলতি বছরের ভর্তি কার্যক্রমে সহযোগিতা করছে ইডি লিমিটেড। তথ্য সহায়তা কেন্দ্র: বিস্তারিত তথ্যের/ অনুসন্ধানের জন্য তথা সহায়তা কেন্দ্রে যোগাযোগ করা যেতে পারে: 01769176066, 01769176067.

 

১. আর্মি আইবিএ এর এলোম্নাইদের কে কোথায় আছেন?
২. শিক্ষক কারা?
৩. এখানে ক্যারিয়ার অপোরচুনিটি কেমন?

আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন-সিলেট। সহজ কথায়, আর্মি আইবিএ সিলেট, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালের আইবিএ। প্রতিষ্ঠানটি ২০১৫ সালে দক্ষ ব্যবসায়িক গ্র্যাজুয়েট তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল। নতুন প্রতিষ্ঠান হওয়ায় আর্মি আইবিএ সিলেটের পরিচিতি কম, তবে ইতিমধ্যেই এটি একগুচ্ছ প্রগতিশীল স্নাতক তৈরি করেছে যারা এখন বিদেশে উচ্চশিক্ষায় বা বহুজাতিক প্রতিষ্ঠানে রয়েছে।

আর্মি আইবিএ সিলেট থেকে গ্র্যাজুয়েটরা নেসলে, বাংলালিংক, রবি, ফুডপান্ডা, ইউনিলিভার, এমজিএইচ, এশিয়ান পেইন্টস, ইউএনসহ আরও অনেক বহুজাতিক প্রতিষ্ঠানে কাজ করছেন। তাছাড়া, তারা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং কানাডার মতো দেশে এমবিএ এবং এমএসসি করছে। বিশেষ করে, অর্ধেকের বেশি শিক্ষার্থী বর্তমানে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশে আছে। যার ফলে আর্মি আইবিএ থেকে বিদেশে উচ্চতর শিক্ষায় যাওয়া নিছক সহজ ক্ষেত্রে পরিণত হয়েছে।

একটি প্রতিষ্ঠান আপনাকে ক্যারিয়ারের নিশ্চয়তা কখনো দিতে পারে না তবে আপনার যেই ধাক্কাটা প্রয়োজন সেই বিষয়ে আপনাকে আশ্বস্ত করতে পারে। সেনা-শাসিত আর্মি আইবিএ শিক্ষার্থীদের নিরবিচ্ছিন্ন শিক্ষা নিশ্চিত করতে একটি কঠোর একাডেমিক ক্যালেন্ডার অনুসরণ করে এবং শিক্ষার মান নিশ্চিত করতে শতভাগ বিদেশী ডিগ্রি প্রাপ্ত শিক্ষক দ্বারা শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার নিয়োগ পরীক্ষা - ৭৯৮ পদের পরীক্ষা ১১ নভেম্বর ২০২২

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ভর্তি ফলাফল ২০২৪

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি এবং ফার্মেসী কোর্সে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষার …