প্রাথমিকে শিক্ষক নিয়োগ পদ্ধতি পরিবর্তন – নিয়োগ হবে বিভাগভিত্তিক

প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন, বিজ্ঞপ্তি বিভাগ ধরে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য আগের মতো একযোগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে না। বিভাগ ধরে ধরে আলাদাভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। নিয়োগপ্রক্রিয়া দ্রুত শেষ করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, একযোগে বিজ্ঞপ্তি প্রকাশ করলে লিখিত পরীক্ষা নেওয়ার পর মৌখিক পরীক্ষা শেষ করতে অনেক বেশি সময় লাগে। এ কারণে ফলাফল প্রকাশও পিছিয়ে যায়। অনেকে আবার উত্তীর্ণ হয়েও যোগদান করেন না। ফলাফল প্রকাশের আগেরই তাঁদের হয়তো অন্য কোথাও চাকরি হয়ে যায়। তাই নিয়োগপ্রক্রিয়া ত্বরান্বিত করতে প্রার্থীদের সুবিধার জন্য বিভাগভিত্তিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

 

সহকারী শিক্ষক পদে বিভাগভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তাব ইতিমধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। কয়েক দিনের মধ্যে প্রস্তাবটি চূড়ান্ত হবে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নিশ্চিত করেছে।

 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত প্রথম আলোকে বলেন, সারা দেশের জন্য একসঙ্গে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়োগপ্রক্রিয়া শেষ করতে অনেক সময় লাগে। তাই নিয়োগপ্রক্রিয়ার দীর্ঘসূত্রতা কমানোর জন্য আলাদাভাবে বিভাগভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। যে বিভাগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, সে বিজ্ঞপ্তিতে শুধু ওই বিভাগের প্রার্থীরা আবেদন করতে পারবেন। এতে নিয়োগ কার্যক্রম দ্রুত শেষ করা সম্ভব হবে।

 

শাহ রেজওয়ান হায়াত আরও বলেন, দু–তিনটি বিভাগকে একেকটি অঞ্চলে ভাগ করা হবে। এভাবে আটটি বিভাগকে কয়েকটি অঞ্চলে ভাগ করা হবে। একটি অঞ্চলের বিজ্ঞপ্তি প্রকাশের এক সপ্তাহ পর আরেকটি অঞ্চলের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এভাবে আলাদা আলাদা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে আলাদাভাবে ফলাফল প্রকাশ করা হবে। একবারে ফলাফল প্রকাশের চাপ না থাকায় দ্রুত শিক্ষক নিয়োগ দেওয়া যাবে। এতে চাকরিপ্রার্থীরা উপকৃত হবেন।

 

প্রাথমিকের সহকারী শিক্ষক পদে জনবল নিয়োগের জন্য সর্বশেষ ২০২০ সালের অক্টোবরে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সে বিজ্ঞপ্তির মাধ্যমে তিন ধাপে লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে সহকারী শিক্ষক পদে ৩৭ হাজার ৫৭৪ জনকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।

প্রাথমিকের ইতিহাসে সবচেয়ে বড় নিয়োগ এ নিয়োগপ্রক্রিয়ার কার্যক্রম দুই বছরেরও বেশি সময় পরে শেষ হয় গত জানুয়ারিতে। বিভাগভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে নিয়োগ কার্যক্রম শেষ করতে আর এত বেশি সময় লাগবে না বলে জানান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক।

সর্বশেষ নিয়োগ বিজ্ঞপ্তিতে সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়েও চাকরিতে যোগ দেননি ২ হাজার ৫৫৭ জন। বিভাগভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে দ্রুত নিয়োগ কার্যক্রম শেষ হবে। তাই তখন চাকরিতে যোগ না দেওয়া প্রার্থীর সংখ্যাও কমে আসবে বলে জানায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এতে শূন্য পদও আর পড়ে থাকবে না।

About Nazmul Hasan

Hi! I'm Nazmul Hasan. From Koyra, Khulna. I'm Student of Under National University of Govt. B. L. College, Khulna, Department of Political Science....

Check Also

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ২য় ধাপের ফলাফল ২০২২

প্রাথমিক শিক্ষক নিয়োগ পত্র ২০২৪ পিডিএফ ডাউনলোড

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন রাজস্বখাতভুক্ত সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা, ২০২০ এর ফলাফলের ভিত্তিতে কেন্দ্রীয় প্রাথমিক শিক্ষক …